• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • PM MODI IN DHAKA BEING INVOLVED IN THE STRUGGLE FOR INDEPENDENCE OF BANGLADESH WAS ONE OF FIRST MOVEMENTS OF MY LIFE AKD

Modi in Bangladesh: "মুক্তিযুদ্ধে শামিল হয়েছিলাম, সহযোদ্ধাদের সঙ্গে অনশন, জেলযাত্রাও হয়েছে"

ঢাকায় নরেন্দ্র মোদি। ANI

শেখ মুজিবুর রহমানেকে শ্রদ্ধা জানিয়ে নরেন্দ্র মোদি স্মরণ করলেন মুক্তিযুদ্ধের সেই আগুনঝরা দিনগুলিকে, সেই ইতিহাসে জুড়ে দিলেন নিজেকেও।

  • Share this:

    #ঢাকা: শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ গিয়েছেন নরেন্দ্র মোদি। রাজধানী ঢাকার প্যারেড গ্রাউন্ড থেকে বাংলাদেশের সাধারণ ছাত্র থেকে পুঁজিপতি-নানা বর্গের জন্য রইল নানা দরাজ ঘোষণা। শেখ মুজিবুর রহমানেকে শ্রদ্ধা জানিয়ে নরেন্দ্র মোদি স্মরণ করলেন মুক্তিযুদ্ধের সেই আগুনঝরা দিনগুলিকে, সেই ইতিহাসে জুড়ে দিলেন নিজেকেও।

    নরেন্দ্র মোদি আজ বলেন, "২০-২২ বছর বয়সে আমি এবং আমার কয়েক জন বন্ধু বাংলাদেশের মুক্তিযুদ্ধে শামিল হয়েছিলাম। অনশন করেছি। জেলেও যেতে হয়েছে। এই স্বাধীনতার জন্যে আমাদের বুকেও ততটাই অপেক্ষা ছিল যতটা আপনাদের ছিল।"

    আজ মোদির গলায় ছিল গোবিন্দ হালদারের সেই বিখ্যাত পঙক্তি যা সাবিনা ইয়াসমিনের গলায় অন্যন্য মাত্রা পেয়েছে। স্পষ্ট বাংলায় মোদির উচ্চারণ- এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলব না।

    উল্লেখ্য এদিন বাংলাদেশের সঙ্গে মৈত্রী আরও জোরালো করতে দুটি প্রস্তাব দেন মোদি।  আজ তিনি বলেন,  "বাংলাদেশের পঞ্চাশজন উদ্যোগপতিকে আমি ভারতে আমন্ত্রণ জানাতে চাই। তাঁরা এসে আমাদের দেশের পুঁজিপতিদের সঙ্গে তাঁরা দেখা করুন। দু'তরফেই শেখা হোক।" পাশাপাশি বাংলাদেশের ছাত্রদের জন্য  সুবর্ণজয়ন্তী স্কলারশিপ ঘোষণা করেন মোদি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে লড়ার বার্তা ছিল মোদির মুখে।

    দুদিনের বাংলাদেশ সফরে গিয়েছেন নরেন্দ্র মোদি। লকডাউনের পর মোদির এই প্রথম বাংলাদেশ সফর। বঙ্গ ভোটের ঠিক একদিন আগে  মোদির বাংলাদেশ যাত্রা রাজনৈতিক মহলে জল্পনার ঝড় তুলেছে। এ দিন বাংলাদেশকে ১২ লক্ষ ভ্যাকসিন উপহার দিয়েছেন নরেন্দ্র মোদি।  সরকারি অনুষ্ঠানে যোগদানের পাশাপাশি নরেন্দ্র মোদি ওড়াকান্দি অঞ্চলে যেতে পারেন। মতুয়া সমাজের প্রতিষ্ঠাতা হরিচাঁদের পরিবারের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। রাজনৈতিক মহলের ব্যখ্যা, বাংলার ভোটে ৮৪টি আসনে ১৭ লক্ষেরও বেশি মতুয়া ভোটার রয়েছেন। অর্থাৎ বেশ কিছু আসনে তারাই নির্ণায়ক ফ্যাক্টর। রাজনৈতিক মহলের ব্যখ্যা ভোটের আগে মেদির বাংলাদেশ সফর বিশেষত মতুয়া মহাসঙ্ঘের শিকড়ে যাওয়া প্রভাব ফেলবে মতুয়া ভোটারদের মনেও।

    Published by:Arka Deb
    First published: