• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • Pakistan denies Indian invitation: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ভারতের বৈঠক, কোন যুক্তিতে আমন্ত্রণ ফেরাল পাকিস্তান!

Pakistan denies Indian invitation: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ভারতের বৈঠক, কোন যুক্তিতে আমন্ত্রণ ফেরাল পাকিস্তান!

ভারতে আসতে চান না পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ। ছবি-ট্যুইটার

ভারতে আসতে চান না পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ। ছবি-ট্যুইটার

Pakistan denies Indian invitation: দিল্লিতে আয়োজিত বৈঠকে ভারত পাকিস্তান-সহ পাঁচটি দেশকে আমন্ত্রণ জানিয়েছে।

  • Share this:

    #কলকাতা: ভারতে ১০ নভেম্বরের বৈঠকে যোগ দেবে না পাকিস্তান (Pakistan denies Indian invitation)। পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ জানিয়েছেন, আগামী ১০ নভেম্বর তিনি ভারতে নিরাপত্তা উপদেষ্টা বিষয়ক বৈঠকে যোগ দিতে আসছেন না।  উক্ত দিনে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে দিল্লিতে আয়োজিত বৈঠকে ভারত পাকিস্তান-সহ পাঁচটি দেশকে আমন্ত্রণ জানিয়েছে। আমন্ত্রণ পেয়ে পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, তিনি ভারতে আসবেন না।

    পাকিস্তান ছাড়াও এই বৈঠকে রাশিয়া, চিন, উজবেকিস্তান এবং তাজিকিস্তানের নিরাপত্তা উপদেষ্টাদের আমন্ত্রণ জানিয়েছে ভারত। বৈঠক প্রসঙ্গে ভারতের নাম না করে পাক নিরাপত্তা উপদেষ্টা ইউসুফ বলেন, শান্তিনষ্টকারী কখনও শান্তি ফেরাতে পারেনা। ইউসুফের কথায়, "শান্তি ফেরানোর আঞ্চলিক প্রচেষ্টা নাকি ব্যর্থ হয়েছে ভারতেরই কারণে।"

    আরও পড়ুন-শূন্য হাতে ফিরেও ফুঁসছেন অধীর, যত রাগ প্রশান্ত কিশোরের উপর!

    তিনি বলেন, "আগেই আমরা জানিয়েছি শান্তির ক্ষেত্রে ভারত যদি অগ্রসর হয় তবে আমরাও এগোব। কিন্তু সেক্ষেত্রে কয়েকটি পূর্বশর্তও মানতে হবে। তাঁর যুক্তি বর্তমান ভারত সরকার যে নীতি ও আদর্শ নিয়ে চলছে দ্বিপাক্ষিক ভাবে এগিয়ে আসা সম্ভব নয়।"

    আরও পড়ুন-উপনির্বাচনে শূন্য, পুরনির্বাচনে খাতা খোলা যাবে? উত্তর ফেরালেন দিলীপ ঘোষ

    উল্লেখ্য তদানীন্তন আশরফ গনির সরকারের প্রতিনিধিকে নিয়েই ভারত এই বৈঠক করতে চেয়েছিল এপ্রিলে। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে সব পরিকল্পনা বাতিল করতে হয়। এদিকে করোনা কমতেই আফগানিস্তানে তালিবান আগ্রাসন শুরু হয়। সরকার পড়ে যায়, আশরফ গনি দেশ ছাড়তে বাধ্য হন।

    সম্প্রতি ভারত মস্কোতে একটি বৈঠকে যোগ দিয়েছিল যেখানে তালিবান প্রতিনিধিরাও ছিল। সেখানে ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে তালিবান প্রতিনিধিদের কিছুক্ষণ কথাও হয়। সম্প্রতি আফগানিস্তানের অবস্থা নিয়ে একটি আঞ্চলিক বৈঠক ডাকে ইরানও। তাতে অবশ্য ভারত ডাক পায়নি।

    Published by:Arka Deb
    First published: