Home /News /international /
Zoonotic Langya Virus In China: কাটেনি কোভিডের রেশ, ফের নয়া ভাইরাস সংক্রমণ চিনে! ইতিমধ্যেই আক্রান্ত ৩৫

Zoonotic Langya Virus In China: কাটেনি কোভিডের রেশ, ফের নয়া ভাইরাস সংক্রমণ চিনে! ইতিমধ্যেই আক্রান্ত ৩৫

Zoonotic Langya Virus

Zoonotic Langya Virus

Zoonotic Langya Virus Symptoms: মানুষের দেহে নতুন এই সংক্রমণের ক্ষেত্রে জ্বর, ক্লান্তি, কাশি, সর্দি, খিদে কমে যাওয়া, পেশীতে ক্র্যাম্প বা পেশী ব্যথা, বমি বমি ভাব, এবং বমি জাতীয় উপসর্গ দেখা গেছে।

  • Share this:

    COVID-19 ভাইরাস সংক্রমণের বিভীষিকা পিছু ছাড়েনি। ক্রমবর্ধমান সংক্রমণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বিশ্ব। এরই মাঝে ফের নয়া প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ চিনে। চিনের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা সোমবার জানিয়েছেন, জুনোটিক ল্যাংয়া ভাইরাসের (LayV) সংক্রমণ মিলেছে দেশে। প্রতিবেদন অনুযায়ী, মূল ভূখণ্ডের শানডং এবং হেনান প্রদেশে ৩৫ জনের মতো মানুষ এই ভাইরাসে সংক্রামিত হয়েছেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বেশ কয়েকটি প্রাণীও সংক্রামিত হয়েছে। তাইওয়ানের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানিয়েছে, ভাইরাস শনাক্ত করতে এবং এর বিস্তার নিরীক্ষণের জন্য একটি নিউক্লিক অ্যাসিড পরীক্ষার পদ্ধতি ব্যবহার করবে তাইপেই।

    সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে তাইপেই সিডিসি সতর্কতা জারি করেছে। জনসাধারণকে ভাইরাসের বিস্তার সংক্রান্ত খবরের প্রতি গভীর মনোযোগ দেওয়ারও আহ্বান জানিয়েছে। ভাইরাস সংক্রমণের প্রক্রিয়া সম্পর্কে তাইওয়ান সিডিসির ডেপুটি ডিরেক্টর চুয়াং জেন-সিয়াং জানান, বর্তমানে কোনও এমন প্রমাণ মেলেনি যে ভাইরাসটি মানুষ থেকে মানুষে সংক্রমণ ঘটাচ্ছে। তিনি আরও জানান, এখনও পর্যন্ত প্রায় ২% ছাগল এবং ৫% কুকুর এবং অন্যান্য গৃহপালিত প্রাণীর দেহে এই ভাইরাস সংক্রমণ মিলেছে সেরোলজিক্যাল পরীক্ষার পরে।

    আরও পড়ুন- ৮ বছরে দ্বিতীয়বার, বিজেপিকে ব্যবহার করেই সরকার বদলানোর 'শিল্পী' হলেন নীতিশ কুমার

    জুনোটিক ল্যাংয়া ভাইরাস কী

    জুনোটিক ল্যাংয়া ভাইরাস বা LayV হল প্রাণী থেকে প্রাপ্ত একটি নতুন হেনিপাভাইরাস যা বেশিরভাগই প্রাণী থেকে প্রাণীতে স্থানান্তরিত হয়। তবে সম্প্রতি এটি মানুষের মধ্যে শনাক্ত করা গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, জুনোটিক ল্যাংয়া ভাইরাস নিপা ভাইরাসের মতোই। এখনও অবধি কোনও সংক্রমণই গুরুতর বা মারাত্মক নয়।

    আরও পড়ুন- জেডিইউ ভাঙতে চান অমিত শাহ, অভিযোগ নীতীশের,'বিশ্বাসঘাতক' বলে পালটা আক্রমণ বিজেপির

    জুনোটিক ল্যাংয়া ভাইরাসের লক্ষণ

    ‘চিনে ফেব্রিল রোগীদের মধ্যে জুনোটিক হেনিপাভাইরাস’ শিরোনামে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, মানুষের দেহে নতুন এই সংক্রমণের ক্ষেত্রে জ্বর, ক্লান্তি, কাশি, সর্দি, খিদে কমে যাওয়া, পেশীতে ক্র্যাম্প বা পেশী ব্যথা, বমি বমি ভাব, এবং বমি জাতীয় উপসর্গ দেখা গেছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: China, Virus

    পরবর্তী খবর