Home /News /international /
Monkeypox: পাকিস্তানে প্রথম মাঙ্কিপক্স সংক্রমণ! 'ভুয়ো' খবর বলে উড়িয়ে দিল পড়শি রাষ্ট্র, জারি সতর্কতা

Monkeypox: পাকিস্তানে প্রথম মাঙ্কিপক্স সংক্রমণ! 'ভুয়ো' খবর বলে উড়িয়ে দিল পড়শি রাষ্ট্র, জারি সতর্কতা

Monkeypox

Monkeypox

Pakistan Monkeypox Case: পাক স্বাস্থ্যমন্ত্রী আবদুল কাদির প্যাটেল গত সপ্তাহে ঘোষণা করেছেন যে সরকার মাঙ্কিপক্স রোগ নির্ণয়ের জন্য পরীক্ষার বিশেষ কিট আমদানির নির্দেশ দিয়েছে।

  • Share this:

    #ইসলামাবাদ: ভারতের প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে মাঙ্কিপক্স সংক্রমণ! যদি পাক সরকার সোমবার দেশে মাঙ্কিপক্স সংক্রমণের খবর উড়িয়ে দিয়ে জানিয়েছে অনলাইনে এই বিষয়ে ‘ভুল’ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই রোগ পরীক্ষার জন্য উচ্চ পর্যায়ে সতর্কতা জারি হওয়ার পরে স্থানীয় কিছু প্রতিবেদনে জানানো হয়, দেশে একটি মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ধরা পড়েছে। রেডিও পাকিস্তানের প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় স্বাস্থ্য পরিষেবা মন্ত্রকের এক কর্মকর্তা জানিয়েছেন বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে, মাঙ্কিপক্সের যে কোনো সন্দেহভাজন ক্ষেত্রে উচ্চ সতর্কতা অবলম্বন করার জন্য সমস্ত জাতীয় ও প্রাদেশিক স্বাস্থ্য কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

    আরও পড়ুন- মাঝে মাঝেই পেশীতে খিঁচ বা মোচড় দেখা দিচ্ছে? সতর্ক হন, হতেও পারে ক্যান্সারের আভাস

    “এক আধিকারিক জানিয়েছেন, পাকিস্তানে মাঙ্কিপক্স সংক্রমণ সম্পর্কিত সোশ্যাল মিডিয়াতে প্রচারিত তথ্যটি ভুল। এখনও পর্যন্ত দেশে এই ভাইরাল রোগের কোনও সংক্রমণের খবর পাওয়া যায়নি,” সোশ্যাল মিডিয়ার ওই প্রতিবেদনের পরে জানিয়েছে জাতীয় স্বাস্থ্য প্রতিষ্ঠান। তবে মাঙ্কিপক্স সংক্রমণ মোকাবিলা করার জন্য প্রস্তুতি শুরু করেছে সরকার। পাক স্বাস্থ্যমন্ত্রী আবদুল কাদির প্যাটেল গত সপ্তাহে ঘোষণা করেছেন যে সরকার মাঙ্কিপক্স রোগ নির্ণয়ের জন্য পরীক্ষার বিশেষ কিট আমদানির নির্দেশ দিয়েছে।

    আরও পড়ুন- ভারতে পশ্চিমী নীল জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু! জানুন মশাবাহিত নয়া ভাইরাসের উপসর্গ!

    “আমরা সংক্রমণ পরীক্ষার কিটগুলি অর্ডার দিয়েছি এবং সেগুলি শীঘ্রই আমাদের কাছে পৌঁছবে,” বলেন পাক স্বাস্থ্যমন্ত্রী। তিনি আরও জানান, দেশের সমস্ত প্রবেশপথের কর্মীদেরও সতর্ক করা হয়েছে, তবে এখনও পর্যন্ত দেশে কোনও সংক্রমণ ঘটেনি বলেই দাবি তাঁর। মাঙ্কিপক্স হল একটি ভাইরাস ঘটিত সংক্রমণ যা প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রামিত হয়। এই রোগের লক্ষণগুলি খানিক গুটিবসন্তের রোগীদের মতোই। যদিও মাঙ্কিপক্স কম গুরুতর।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Monkeypox

    পরবর্তী খবর