Home /News /international /
Russia Ukraine War: ঘর সামলানো নয়, ইউক্রেনের মহিলারা এখন বাড়িতে বসে 'এই' কাজটিই করছেন...

Russia Ukraine War: ঘর সামলানো নয়, ইউক্রেনের মহিলারা এখন বাড়িতে বসে 'এই' কাজটিই করছেন...

কী দায়িত্ব মহিলাদের?

কী দায়িত্ব মহিলাদের?

Russia Ukraine War: ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের ১৮ হাজার মেশিনগান সরবরাহ করেছে সরকার। পিছিয়ে নেই পূর্ব ইউক্রেনের দনিপ্রো শহরের নারীরাও। নিজ শহরকে রক্ষা করতে পেট্রল বোমা বানাচ্ছেন তাঁরা।

  • Share this:

    #কিভ: ইউক্রেন আক্রমণ করেছে রাশিয়া (Russia Ukraine War)। পরাজয় নিশ্চিত জেনেও হাল ছাড়ছেন না ইউক্রেনের মানুষ। আর তাঁদের সাহস জোগাচ্ছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনিস্কি (Volodymyr Zelensky)। আমেরিকা তাঁকে দেশ ছেড়ে অন্যত্র চলে যাওয়ার কথা বললেও তিনি নাছোড়। বরং রাস্তায় নেমে এসেছেন দেশের প্রেসিডেন্ট। কিভের রাস্তা থেকে ভিডিও বার্তায় জানিয়ে দিয়েছেন, দেশ ছেড়ে তিনি কোথাও যাচ্ছেন না৷ শুধু তাই নয়, দেশের সাধারণ মানুষকেও প্রতিরোধ গড়তে অস্ত্র হাতে তুলে নিতে বলেছেন তিনি। সাধারণ মানুষের একাংশ করছেও তাই। এই পরিস্থিতিতে পিছিয়ে নেই ইউক্রেনের নারীরাও। ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের ১৮ হাজার মেশিনগান সরবরাহ করেছে সরকার। পিছিয়ে নেই পূর্ব ইউক্রেনের দনিপ্রো শহরের নারীরাও। নিজ শহরকে রক্ষা করতে পেট্রল বোমা বানাচ্ছেন তাঁরা।

    আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বোমা বানাতে হাত লাগিয়েছেন গৃহিণী থেকে শুরু করে শিক্ষিকা এমনকী আইনজীবীরাও। তাঁরা জানান, নিজেদের ঘর বাঁচাতে যে কোন কিছু করতে প্রস্তুত রয়েছেন তাঁরা। যদিও দনিপ্রো শহরটি এখনও রুশ সেনার হামলার মুখে পড়েনি। তবে এই শহরের সেনা হাসপাতালের ৪০০ শয্যা এখন ভর্তি। পূর্ব ইউক্রেনের নানা অঞ্চল থেকে যুদ্ধে আহত সেনাদের আনা হচ্ছে এখানে।

    আরও পড়ুন: ফেলা হবে স্পেস স্টেশন, এবার ভারতকে হুঁশিয়ারি রাশিয়ার! ট্যুইট ঘিরে তুমুল আলোড়ন

    দনিপ্রো শহরের কেউ কেউ আবার বলেন, শহর ছেড়ে যাচ্ছেন তাঁরা। অবশ্য নিজেদের ইচ্ছাতে তাঁরা শহর ছেড়ে যাচ্ছেন না। তাঁদের সামনে আসলে আর কোন পথ খোলা নেই। ইউক্রেনের সামরিক বাহিনী তাদের ফেসবুক পেজে আবার দাবি করে বলেছে, তারা ৩৫০০ রুশ সেনাকে হত্যা করেছে। প্রায় ২০০ জন রুশ সেনাকে বন্দি করা হয়েছে। ইউক্রেনের সেনার আরও দাবি, এখনও পর্যন্ত রাশিয়ার ১৪টি যুদ্ধবিমান, ৮টি হেলিকপ্টার ও ১০২টি ট্যাংক ধ্বংস করেছে তাঁরা।

    আরও পড়ুন: ইউক্রেনের সব রাস্তায় মুছে ফেলা হচ্ছে চিহ্ন, সাইনবোর্ড! কারণ জানলে চমকে উঠবেন

    এত কিছুর পরেও অবশ্য কিভ দখলের পথেই রয়েছে রুশ সেনা। এই পরিস্থিতিতে কিয়েভের রাজধানীতে ভ্লাদিমির পুতিনের সেনাবাহিনীর দাপাদাপি বন্ধ করতে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সাধারণ মানুষের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ায় আবেদন করা হয়েছে, নাগরিকরা যেন ঘরেই পেট্রোল বোমা তৈরি করেন। এমনকী, রাজধানী কিভের উত্তরের জেলা ওবোলোনের বাসিন্দাদের বলা হয়েছে, রাশিয়ান যানবাহন এবং সৈন্যদের গতিবিধি সম্পর্কে ইউক্রেনের সেনাবাহিনীর সঙ্গে যেন তথ্য ভাগ করা হয়।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Russia Ukraine War, Ukraine crisis

    পরবর্তী খবর