টেক্সাসের ভয়াবহ বিপর্যয় খতিয়ে দেখতে নিজে যাচ্ছেন বাইডেন

টেক্সাসের ভয়াবহ বিপর্যয় খতিয়ে দেখতে নিজে যাচ্ছেন বাইডেন
প্রবল তুষার ঝড় এবং ঠান্ডায় স্তব্ধ হয়ে যাওয়া টেক্সাসে যাচ্ছেন বাইডেন

জাতীয় বিপর্যয় ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে দক্ষিণ-পশ্চিম এই প্রদেশটির বিভিন্ন সাহায্য পেতে সুবিধা হবে।

  • Share this:

    #হিউস্টন: প্রবল ঠান্ডা আর তুষারঝড় বিপর্যস্ত করে তুলেছে টেক্সাসের জনজীবন। প্রায় এক সপ্তাহ হতে চলল। পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। জাতীয় বিপর্যয় ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে দক্ষিণ-পশ্চিম এই প্রদেশটির বিভিন্ন সাহায্য পেতে সুবিধা হবে। বিপর্যয় মোকাবিলা দল দিনরাত কাজ করেও খুব একটা সুরাহা করতে পারেনি। সাধারণত মেক্সিকো উপসাগরীয় অঞ্চলে অবস্থিত বলে টেক্সাসে তাপমাত্রা খুব একটা নীচে নামে না। কিন্তু এরকম তুষারঝড় আর ঠান্ডা টেক্সাস বাসীর কাছে অবাক করার মত ব্যাপার।

    আবহাওয়া দফতর জানিয়েছে আগামী কয়েকদিন পরিস্থিতি এরকমই থাকবে। পানীয় জল নেই। বিদ্যুৎ নেই। কাজ করছে না পাম্পিং স্টেশন গুলো। বাসিন্দাদের জল ফুঁটিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। যে কোনও সময় পুনরায় প্রবল তুষার ঝড় আসতে পারে। শুধু টেক্সাস নয়, প্রতিকূল আবহাওয়া দেখা যেতে পারে নিউইয়র্ক সহ বেশ কিছু জায়গায়। আগেই মিশিগান সফর বাতিল করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। নিজে কয়েক দিনের ভেতরেই টেক্সাস যাওয়ার কথা ঘোষণা করেছেন তিনি।

    যদিও ভোটে এখানে হেরেছিলেন বাইডেন, কিন্তু এই কঠিন পরিস্থিতিতে অতীত অভিজ্ঞতা মনে রাখতে চান না তিনি। কথা দিয়েছিলেন তিনি সকলের প্রেসিডেন্ট হবেন। ইতিমধ্যেই প্রদেশটির রিপাবলিকান গভর্নর গ্রেগ আব্যট জানিয়েছেন প্রেসিডেন্ট সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। ইতিমধ্যে মৃত্যু হয়েছে প্রায় তিরিশ জনের। বহু মানুষ নিখোঁজ। বেশ কিছু এলাকায় সাধারণ মানুষকে জায়গা দেওয়ার জন্য মল বা গির্জা খুলে দেওয়া হয়েছে।


    এই পরিস্থিতির মধ্যে মাথাচাড়া দিতে পারে করোনা, এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবুও মার্কিন প্রেসিডেন্ট ডাক দিয়েছেন এক হয়ে লড়াই করার। কথা দিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার চেষ্টা করা হবে। টেক্সাস বিপর্যয়ের জন্য একটি বিশেষ কমিটিও গড়েছেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published: