Home /News /international /

Florona: করোনার পর ফ্লরোনা, এক সঙ্গে কোভিড ও ইনফ্লুয়েঞ্জা, শুরু মারণ রোগের দাপট

Florona: করোনার পর ফ্লরোনা, এক সঙ্গে কোভিড ও ইনফ্লুয়েঞ্জা, শুরু মারণ রোগের দাপট

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Florona: আরব নিউজ একটি ট্যুইট করে জানিয়েছে, ইজরায়েলে প্রথম ফ্লরোনা রোগ ধরা পড়েছে। এক জনের করোনা ও ইনফ্লুয়েঞ্জা এক সঙ্গে হয়েছে।

  • Share this:

    #তেল আভিভ: একে করোনায় রক্ষা নেই, তার উপর বিপুল শক্তিধর নতুন এক রোগের আতঙ্ক শুরু হয়েছে। করোনার পর এই রোগের নাম দেওয়া হয়েছে ফ্লরোনা (Florona Infection)। এই রোগ হলে এক দিকে যেমন করোনা হচ্ছে, তেমনই সঙ্গে হচ্ছে ইনফ্লুয়েঞ্জা।

    ইজরায়েলের তেল আভিভে এই রোগের সন্ধান পেয়েছেন চিকিৎসকরা। আরব নিউজ একটি ট্যুইট করে জানিয়েছে, ইজরায়েলে প্রথম ফ্লরোনা রোগ ধরা পড়েছে। এক জনের করোনা ও ইনফ্লুয়েঞ্জা এক সঙ্গে হয়েছে। ইতিমধ্যে ইজরায়েলের প্রশাসন সে দেশে চতুর্থ করোনা টিকা দেওয়ার কাজ শুরু করেছে। যে সমস্ত মানুষদের বিভিন্ন কো-মর্বিডিটি রয়েছে, তাঁদের চতুর্থ টিকা দেওয়া কাজ শুরু হয়েছে।

    আরও পড়ুন -১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য Corona Vaccine-এর নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু

    সারা পৃথিবীর মতো ইজরায়েলও করোনার ওমিক্রন প্রজাতির সংক্রমণ নিয়ে চিন্তায় রয়েছে। সেই সূত্রেই সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল নাচম্যান অ্যাশ কো-মর্বিডিটি রয়েছে, এমন মানুষদের টিকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। তৃতীয় টিকা নেওয়ার পর যাঁদের চার মাস কেটে  গিয়েছে, তাঁরাই এই চতুর্থ টিকা পাবেন।

    আরও পড়ুন : Covid 19: করোনার রূপভেদ আরও বাড়বে, আসবে আরও ঢেউ, ভয়ঙ্কর ভবিষ্যতের ইঙ্গিত চিকিৎসকের

    এ ছাড়াও বয়স্ক মানুষদের জন্য আলাদা করে টিকা দেওয়ার কথা শনিবার ঘোষণা করেছে ইজরায়েল। ইজরায়েলের প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, বিভিন্ন জায়গায় ওমিক্রনের সংক্রমণ যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশের সাধারণ নাগরিকদের স্বাস্থ্য ও জীবন সরকারের কাছে একমাত্র গুরুত্বপূর্ণ। এত কিছু পরেও ইজরায়েলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। বৃহস্পতিবার সরকারের হিসাব অনুসারে সে দেশে নতুন করে ৫ হাজারের বেশি করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে।

    ইজরায়েলের চিকিৎসকরা বলছেন, ফ্লরোনা কোনও ভ্যারিয়েন্ট বা প্রজাতি নয়। এটি করোনার কোনও রূপও নয়। শেষ কয়েক সপ্তাহ ধরে ইজরায়েলে করোনার পাশাপাশি ইনফ্লুয়েঞ্জার প্রকোপ দেখা দিতে থাকে। সেই কারণেই বিষয়টি খতিয়ে দেখতে গিয়ে দেখা যায়, করোনা আক্রান্তের শরীরও আক্রান্ত হচ্ছে ইনফ্লুয়েঞ্জায়। সেটিকেই পরিভাষায় বলা হচ্ছে ফ্লরোনা। কায়রো বিশ্ববিদ্যালয়ের গবেষক নাহলা আবদেল ওয়াহাব বলেছেন, এক সঙ্গে দু'টি রোগে আক্রান্ত হওয়ার ফলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত গতিতে কমে যাচ্ছে, যা চিন্তার কারণ।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Corona. COVID 19, Health

    পরবর্তী খবর