Home /News /international /
পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হলেন নাসিরুল মুলক

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হলেন নাসিরুল মুলক

নাসির উল মুলক। ছবি: সংগৃহীত ৷

নাসির উল মুলক। ছবি: সংগৃহীত ৷

  • Share this:

    #লাহৌর: শাহিদ খাকান আব্বাসির জায়গায় পাকিস্তানের নতুন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হলেন প্রাক্তন প্রধান বিচারপতি নাসির উল মুলক। আজ সোমবার ইসলামাবাদে বিদায়ী প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির সঙ্গে এক বৈঠকের পর এই ঘোষণা করেন দেশটির বিরোধী দলীয় নেতা খুরশিদ শাহ।

    সংবাদ সম্মেলনে বিদায়ী প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি ছাড়াও পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার আইয়াজ সাদিকও উপস্থিত ছিলেন।

    অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে বিদায়ী প্রধানমন্ত্রী আব্বাসি বলেন, ‘‘অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেব উত্থাপিত প্রত্যেকের বিষয়েই আলোচনা হয়েছে। কিন্তু তার বিষয়ে আমাদের কারও কোনও আপত্তি নেই।’

    খাকান আব্বাসি বলেন, ‘অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে তিনি দেশের পক্ষে, গণতন্ত্রের পক্ষে কাজ করবেন।’

    এরপরই প্রধানমন্ত্রী আব্বাসি বিরোধী দলীয় নেতা খুরশিদ শাহকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করতে অনুরোধ করেন।

    খুরশিদ শাহ তার ঘোষণায় বলেন, ‘আমরা একটি গণতান্ত্রিক সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রধানমন্ত্রী এবং স্পিকারকে অশেষ ধন্যবাদ। আমি যার নাম ঘোষণা করতে যাচ্ছি, তিনি খুবই সম্মানীয় ব্যক্তি। তিনি হচ্ছেন আমাদের প্রাক্তন প্রধান বিচারপতি নাসিরুল মুলক। তিনি যখন প্রধান বিচারপতি ছিলেন, তখন বিচার বিভাগে ঐতিহাসিক ভূমিকা পালন করেছিলেন।’

    ২৫ জুলাই সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণা পর্যন্ত তিনিই প্রধানমন্ত্রী পদে থাকবেন। তবে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে কোনও কাজই করতে পারবেন না ৷ কেননা পাকিস্তানের সংবিধান অনুযায়ী, অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকে না।

    First published:

    Tags: Nasirul Mulk, Pakistan Former Chief Justice, Pakistan News, Pakistan's Caretaker PM, নাসির উল মুলক

    পরবর্তী খবর