Home /News /international /
Durham Durgapuja 2021: ডারহামে প্রথম বার, বাঙালির স্বপ্নপূরণে দেবী দুর্গা চললেন

Durham Durgapuja 2021: ডারহামে প্রথম বার, বাঙালির স্বপ্নপূরণে দেবী দুর্গা চললেন

মা আসছেন ডারহামে।

মা আসছেন ডারহামে।

Durham Durgapuja 2021: গ্রেটার টরোন্টোর ডারহামের বাঙালি অধিবাসীরা বদ্ধপরিকর, এবার অর্থাৎ ২০২১-এই শুরু করবে প্রবাসী দুর্গাপুজো। লিখছেন দেবব্রত ভট্টাচার্য।

  • Share this:

    #ডারহাম: দেশে থাকি বা বিদেশে, আগমনী শব্দটি কানে এলেই মনে ভেসে আসে দূরের ঢাকের শব্দ, শিউলি ফুলের সুগন্ধ মাখা মহালয়ার ভোরের গান "বাজলো তোমার আলোর বেণু." আর সেই করুণাময়ী মহামায়ার অনিন্দ্যসুন্দর মুখ। এ যেন এক মহাজাগতিক দ্যোতনা। অপার আনন্দে ভরে ওঠে মন সুদূর ডারহামে বসেও। আর তাই গ্রেটার টরোন্টোর ডারহামের বাঙালি অধিবাসীরা বদ্ধপরিকর, এবার অর্থাৎ ২০২১-এই শুরু করবে প্রবাসী দুর্গাপুজো (Durham Drugapuja 2021)।

    মহামারীর শত ভ্রুকুটি সত্ত্বেও এই ডারহামের এবারের শারদ উৎসব (Durham Drugapuja 2021) চিহ্নিত হবে প্রথম বছরের পুজো হিসেবে। এই সংস্থার নাম রাখা হয়েছে আগমনী। একে তো কোভিডের নিয়মকানুনের বেড়াজাল, তার উপর দুর্গাপুজোর ষোড়শ উপাচার, তাই ভয় ছিল ষোলোআনা। তবে বাস্তবের জমিতে পা রেখেই চলেছে নিরন্তর আলোচনা আর একটানা  কাজ।

    উদ্যোক্তা পরিবারের সাংস্কৃতিক অনুষ্ঠানের ফিরিস্তি লম্বা। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের মূর্ছনা, ভারতের নানা প্রদেশের লোকগীতির ছন্দে নাচ থাকবে, থাকবে বলিউডি গানের সঙ্গে দেশী বিদেশি কোরিয়োগ্রাফ। যথারীতি রিহার্সাল চলছে। পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু হয়েছে বেশ কিছুদিন আগে থেকে। কলকাতা থেকে দেবী দুর্গা আর তাঁর পরিবারের মূর্তি আসছে। মূল পূজোর সমস্ত আয়োজনের সুচারু ব্যবস্থাপনায় কোনও খুঁত রাখতে চাইছেন না কেউই।

    আরও পড়ুন-তলোয়ার নিয়ে ঘটোত্তলন-বিসর্জন, আতসকাচের আগুন নিয়ে হয় কেশিয়াড়ির দত্তবাড়ির হোম

    রসনাতৃপ্তির দিকেও নজর থাকছে উদ্যোক্তাদের। নিখুঁত ব্যবস্থা বিষয়ে সিদ্ধান্ত নিতে কর্মকর্তাদের ঘনঘন ভার্চুয়াল মিটিংএ বসতে হচ্ছে। প্রবাসের এই শহরের প্রথম দুর্গাপুজো চিরস্মরণীয় করার জন্য থিম সং এর মিউজিক ভিডিওর ব্যবস্থা করছে আগমনী। ভিডিওটির পরিচালক  কোরিওগ্রাফার শ্রী সুকল্যাণ ভট্টাচার্য।

    এক উদ্যোক্তার কথায়, "মায়ের আরাধনা উপলক্ষে পরস্পরের কাছাকাছি এসে একসঙ্গে এই আনন্দময় পরিবেশ উপভোগ করা এবং ভবিষ্যতেও এই মরমী সান্নিধ্য আর বন্ধুত্বের আবহে এগিয়ে চলা, এত বড় কর্মকাণ্ডের উপলক্ষ্য এটাই। তবেই না সমাজের আর মনের অসুররা পরাজিত হবে।"

    Published by:Arka Deb
    First published:

    Tags: Durga Puja 2021, Durga-puja-international -2021

    পরবর্তী খবর