Home /News /international /
Diphallia or Double Penis: দুটি পুরুষাঙ্গ! ছেলেদের এই জটিল সমস্যা সম্পর্কে জানেন? সাম্প্রতিক ঘটনা শুনলে শিউরে উঠবেন...

Diphallia or Double Penis: দুটি পুরুষাঙ্গ! ছেলেদের এই জটিল সমস্যা সম্পর্কে জানেন? সাম্প্রতিক ঘটনা শুনলে শিউরে উঠবেন...

Diphallia or Double Penis (প্রতীকী ছবি)

Diphallia or Double Penis (প্রতীকী ছবি)

সম্প্রতি এমনই চাঞ্চল্যকর ঘটনার খোঁজ মিলেছে ব্রাজিলে। (Diphallia or Double Penis)

  • Share this:

    #ব্রাসিলিয়া: পুত্রসন্তানের দুটি পুরুষাঙ্গ। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় শিশুটির এই শারীরিক অবস্থাকে বলা হয় ডিফালিয়া। এই অবস্থা সাধারণত এক মিলিয়ন শিশুর মধ্যে একজনের মধ্যে দেখা যায়। চিকিৎসা শাস্ত্রের ইতিহাসে কেবলমাত্র ১০০ জনের হয়ত এই অবস্থা দেখা গিয়েছে। ১৬০৯ সালে প্রথম এরকম দুই পুরুষাঙ্গ বিশিষ্ট মানুষের অস্তিত্ব পাওয়া গিয়েছিল। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর ঘটনার খোঁজ মিলেছে ব্রাজিলে। (Diphallia or Double Penis)

    গত এপ্রিল মাসে ব্রাজিলে এমনই এক সদ্যোজাতের শরীরে দেখা যায় দুটি পুরুষাঙ্গ। সেখানকার চিকিৎসকমহলে খবরের জেরে সাড়া পড়ে যায়। কারণ এটি একেবারেই স্বাভাবিক ঘটনা নয়। এটি একধরনের জিনগত সমস্যা, যার ফলে এমন পরিস্থিতির শিকার হন পুরুষ শিশুরা। ব্রাজিলেও এক শিশুর এমন দুই পুরুষাঙ্গ নিয়ে জন্ম হয়। ফলে জন্মের কিছু দিন পরই অস্ত্রোপচার করতে হয় ওই শিশুকে। বড় পুরুষাঙ্গটি কেটে বাদ দেন চিকিৎসকেরা।

    আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে বেশি মানুষ কীসের স্বপ্ন দেখেন জানেন? উত্তর জানলে চমকে যাবেন

    শিশুটির এই শারীরিক পরিস্থিতি বিস্তারিত রিপোর্টে পেডিয়াট্রিক ইউরোলজির জার্নালে প্রকাশিত হয়েছিল। শিশুটির দু'বছর বয়সের সময় তার শরীরে অস্ত্রোপচার করা হয়। তবে কেন এত দেরিতে করা হল অস্ত্রোপচার তা জার্নালে জানানো হয়নি। জানানো হয়েছে, শিশুটির দুটি লিঙ্গই একরকম দেখতে ছিল। একটি সামান্য বড়।

    আরও পড়ুন: বনগাঁয় অপহরণ করে পিটিয়ে খুন! নেপথ্যে হাড়হিম ষড়যন্ত্র? সীমান্তে শিহরণ

    প্রথমে ছোট লিঙ্গটি বাদ দেওয়ার কথা ভাবলেও পরে বড়টিই বাদ দেন চিকিৎসকেরা। কারণ, শিশুর মা জানিয়েছিলেন ছোট পুরুষাঙ্গ দিয়ে তাঁর সন্তান মূত্র বিসর্জন করে। ফলে কোনও ভাবেই শারীরিক ধরনকে বদলাতে চাননি চিকিৎসকেরা। বড় লিঙ্গটিই কেটে বাদ দেন অস্ত্রোপচারের মাধ্যমে। তবে আকার নয়, কার্যকারিতা কী রয়েছে তার ভিত্তিতেই এই অস্ত্রোপচার করেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Brazil, Penis

    পরবর্তী খবর