Home /News /international /
Bangladesh: লাগাতার হবে লোডশেডিং, একদিন করে বন্ধ পাম্প, ভয়াবহ বিদ্যুৎ সঙ্কটে বাংলাদেশে নতুন ব্যবস্থা

Bangladesh: লাগাতার হবে লোডশেডিং, একদিন করে বন্ধ পাম্প, ভয়াবহ বিদ্যুৎ সঙ্কটে বাংলাদেশে নতুন ব্যবস্থা

জ্বালানি সাশ্রয়ে অভিনব পদক্ষেপ বাংলাদেশ সংকারের

  • Share this:

    #বাংলাদেশ: আকাশছোঁয়া জ্বালানি তেলের দাম! গ্যাসের মূল্য বৃদ্ধিতে নাভিশ্বাস আম-জনতার! এই পরিস্থিতিতে জ্বালানি সাশ্রয়ে অভিনব পদক্ষেপ বাংলাদেশ সংকারের। শেখ-হাসিনা সরকারের সিদ্ধান্ত মঙ্গলবার থেকে সারাদেশে এলাকা ভিত্তিক লোডশেডিং করা বা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হবে। সপ্তাহে একদিন বন্ধ রাখা হবে পেট্রোল পাম্প-ও।

    সোমবার সরকারি কর্তাদের উচ্চ পর্যায়ের বৈঠকে এ'বিষয়ে কতগুলি নির্দিষ্ট বিধিনিষেধের ঘোষণা করে হয়েছে। প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী সিদ্ধান্তের কথা জানিয়ে বলেছেন, জ্বালানি তেলে লোকসান কমাতেই এহেন উদ্যোগ। বাংলাদেশে মোট বিদ্যুতের ৬ শতাংশ ডিজেল ব্যবহার করে উৎপাদন করা হয়। ঠিক হয়েছে আপাতত ডিজেল ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রাখা হবে। ফলে বিদ্যুতের জোগানে যে ঘাটতি হবে, দৈনিক ১- ২ ঘণ্টা লোডশেডিং করে তা নিয়ন্ত্রণ করা হবে।

    কবে কোথায় লোডশেডিং করা হবে, তা আগেভাগেই জানানো হবে। মানুষের যাতে সমস্যা কম হয়, প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার সুযোগ যাতে পায়, সেজন্যই সূচি ঠিক করে এলাকাভিত্তিক লোড শেডিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। ডিপিডিসি ও ডেসকো নিজেদের ওয়েবসাইটে মঙ্গলবারের লোড শেডিংয়ের সূচি প্রকাশ করেছে। দেশের বাকি এলাকায় বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা বাকি চার কোম্পানিও আলাদাভাবে নিজেদের সূচি গ্রাহকদের জানিয়ে দেবে।

    আরও পড়ুন: ৪০ ডিগ্রিতে বাকিংহাম প্রাসাদের সামনে রানির রক্ষীর জলপান, তাপপ্রবাহ ও চড়া গরমে নাভিশ্বাস ইংল্যান্ডের

    ঢাকায় সম্ভাব্য লোড শেডিংয়ের সময় ধরা হয়েছে সকাল ১০টা থেকে রাত ১০টার মধ্যে। সম্ভাব্য লোড শেডিংয়ের মোট পরিমাণ ১০০ মেগাওয়াটের মতো। রাজধানী ঢাকার বেশিরভাগ এলাকা ও নারায়ণগঞ্জের কিছু এলাকায় বিদ্যুৎ বিতরণের দ্বায়িত্বে রয়েছে ডিপিডিসি। এই কোম্পানির গ্রাহক প্রায় সাড়ে ১৫ লাখ। রাজধানীর মিরপুর, ক্যান্টনমেন্ট, গুলশান, বনানী, মহাখালী, উত্তরা, বাড্ডা, টঙ্গী ও পূর্বাচলসহ প্রায় ঢাকা ও গাজীপুরের প্রায় ৪০০ বর্গকিলোমিটার এলাকায় বিদ্যুৎ বিতরণ করে ডেসকো। প্রায় ১১ লাখ গ্রাহক রয়েছে তাদের।

    ডিপিডিসি ও ডেসকোর আওতাধীন এলাকাগুলোর মধ্যে বেশিরভাগ জায়গায় দিনে একবার লোড শেডিংয়ের সূচি দেওয়া হয়েছে, অর্থাৎ এক ঘণ্টা বিদ্যুৎ থাকবে না। তবে কিছু কিছু এলাকার একাধিকবার লোড শেডিং অর্থাৎ এক ঘণ্টার বেশি সময় বিদ্যুৎ বন্ধ রাখার কথা জানানো হয়েছে।

    আরও পড়ুন: ২০ বছর ধরে প্রেমের লুকোচুরি! ৫২ বছরে বিয়ে বিদেশি গায়িকার, পাল্টালেন পদবী

    মঙ্গলবার থেকে সপ্তাহে এক দিন পেট্রল পাম্প বন্ধ রাখা হচ্ছে। জানা গিয়েছে, গাড়ির তেল খরচ বাঁচাতে শীঘ্রই নতুন কিছু ব্যবস্থা ঘোষণা করা হবে, যার মধ্যে সরকারি ক্ষেত্রে কার পুলের বন্দোবস্ত করা হতে পারে। কাজ ঠিক রেখে সব সরকারি ও বেসরকারি অফিসের সময় ১ থেকে ২ ঘণ্টা কমানোর নির্দেশ-ও দেওয়া হয়েছে। পাশাপাশি রাত আটটার পরে দোকান-বাজার খোলা রাখা যাবে না। অফিস ও বাড়ির এসি ২৪ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রায় চালানো যাবে না।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Bangladesh

    পরবর্তী খবর