Home /News /international /
Durga Puja 2021|| কলকাতার আগেই মায়ের বোধন কানাডায়, সাজো সাজো রব টরেন্টো জুড়ে 

Durga Puja 2021|| কলকাতার আগেই মায়ের বোধন কানাডায়, সাজো সাজো রব টরেন্টো জুড়ে 

কানাডায় দুর্গাপুজো।

কানাডায় দুর্গাপুজো।

Durga Puja 2021: ৯ ও ১০ অক্টোবর দু-দিনে দশম বছরের পুজোয় মেতে উঠবেন বিদেশ বিভুঁই বাঙালিরা। প্রতিবছরই বাঙালি ও কানাডিয়ান সংস্কৃতির মেলবন্ধন হয় দুর্গাপুজোকে ঘিরে।

  • Share this:

#টরেন্টো: শারদ (Durga Puja 2021) অনন্য। অনন্য শারদীয়া। আশ্বিনের শিউলির সুবাস মেখে ক-দিন আগেই দেবী দুর্গার বোধন এখানে। কলকাতার আগে শারদীয়া স্বাদ আবার পাবেন এখানকার প্রবাসী বাঙালিরা। জানতে ইচ্ছে করছে তো কোথায়? সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে মায়ের বোধনের ঠিকানা সুদূর কানাডা (Canada)। কানাডায় দেবী বন্দনায় শামিল আমার পুজো টরেন্টো।

২০১১ পুজোর শুরু। কোভিডের (Coronavirus) জেরে ২০২০ সালের পুজো করা সম্ভব হয়নি। কিন্তু দশম বর্ষে কোভিড বিধি মেনেই হবে দশভূজার আরাধনা। ৯ ও ১০ অক্টোবর দু-দিনে দশম বছরের পুজোয় মেতে উঠবেন বিদেশ বিভুঁই বাঙালিরা। প্রতিবছরই বাঙালি ও কানাডিয়ান সংস্কৃতির মেলবন্ধন হয় দুর্গাপুজোকে (Durga Puja 2021) ঘিরে। দশম বছরের পুজোর উদ্বোধন করবেন সিটি অফ ব্রাম্পটন মেয়র প্যাট্রিক ব্রাউন। তবে এ বারে কলকাতায় কলা বউ স্নানের আগেই পুজো শেষ হয়ে যাবে টরেন্টোয় (Toronto) । ৯ ও ১০ অক্টোবর এই ২ দিনে হবে পুজোর যাবতীয় অনুষ্ঠান।

আরও পড়ুন:  'বুর্জ খলিফা'র টানে যেতে হবে না দুবাই! পুজোর শহরেই দেখে নিন পৃথিবীর উচ্চতম নির্মাণ! কোথায় জানেন?

ষষ্ঠীর দেবী কল্পনা, বোধন, সপ্তমীর কলাবউ স্নান প্রাণ প্রতিষ্ঠা এবং অষ্টমীর সন্ধি পুজো হবে ৯ তারিখ। ১০ তারিখ হবে নবমীর নিশিযাপন ও দশমীর সিঁদুরখেলা। টরেন্টোয় ১০-১২টি দুর্গাপুজো হয় নিষ্ঠা মেনে। তবে গ্রেটার টরেন্টোর এক ও একমাত্র বড়পুজো (Durga Puja 2021) ব্রাম্পটনের। করোনা বিধি মেনেও এ বার পুজোর ২ দিনের জমায়েত হবে কম করে ১৫০ জনের, জানাচ্ছেন পুজো উদ্যোক্তাদের অন্যতম সুপ্রিয় চ্যাটার্জি, বৈশ্বাম্পায়ন ভট্টাচার্যে'রা। দশম বর্ষে পেট পুজোয় থাকছে হরেক বাঙালি খাবারের এলাহি আয়োজন। লুচি, ছোলার ডাল, কচুরি আলুর তরকারি, ভোগ প্রসাদ, স্পেশ্যাল জিলিপি।

আরও পড়ুন: করোনার জেরে এ বারেও লকার বন্দি জয়পুর রাজবাড়ির 'সোনার দুর্গা', মন খারাপ পুরুলিয়ার

ভোগপ্রসাদ ছাড়া লাঞ্চ ও ডিনারে থাকবে স্পেশ্যাল প্যাকেট। পুজোর ২ দিন যাঁরা থাকতে পারবেন তাঁদের আগে থেকেই নাম নথিভুক্ত করে রাখতে হবে। পুজো মণ্ডপে আগত সব নথিভুক্ত সদস্যের জন্য থাকবে পেট পুরে খাবারের আয়োজন। প্রতিবছর ঠাকুর আনা হয় না টরেন্টোয়। ২০১৯ কুমোরটুলি (Kumartuli) থেকে ঠাকুর পৌঁছয় টরেন্টোয় (Toronto)। ২০২০ সালের করোনার কারণে পুজো হয়নি। ঠাকুর (Durga Puja 2021) এক সদস্যের বাড়িতেই রাখা আছে। ২ দিনে ৫ দিনের মায়ের পুজোর সব আচার পালন হবে। এ বার তাই হাঁফ ছাড়ার সুযোগ মিলবে না, জানাচ্ছেন পুজোর দায়িত্ব সামলানো মৌমিতা অরোরা।

আরও পড়ুন:  পুজোর আগে পার্লারে যেতে হবে না, ঘরোয়া উপকরণে মাস্ক বানিয়ে হেয়ার স্ট্রেটনিং করুন নিজেই...

মৌমিতা জানাচ্ছেন, সময় বড্ড কম। তার সঙ্গে রয়েছে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। আগমনী নৃত্য দিয়ে শুরু এরপর নাটক, আবৃত্তি। রয়েছে গ্রুপ মিউজিক্যাল পারফরম্যান্স। বলিউড ডান্স কম্পিটিশন। ইতিমধ্যে পুরোদমে শুরু হয়ে গেছে মহড়া। হাতে আর মাত্র ক'দিন। কলকাতার আগেই এ বার শারদীয়ার আবাহনে মাতবে টরেন্টোর বাঙালিরা।

ARNAB HAZRA

Published by:Shubhagata Dey
First published:

Tags: Durga Puja 2021, Durga-puja-international -2021, Toronto

পরবর্তী খবর