হোম /খবর /বিদেশ /
খেলা ঘুরিয়ে দিলেন জিনপিং, মাও সে তুং-এর রেকর্ড ভেঙে তৃতীয় বার চিনা প্রেসিডেন্ট!

XI Jinping: খেলা ঘুরিয়ে দিলেন শি জিনপিং, মাও সে তুং-এর রেকর্ড ভেঙে তৃতীয় বারের জন্য চিনা প্রেসিডেন্ট!

ফের ক্ষমতায় জিনপিং

ফের ক্ষমতায় জিনপিং

XI Jinping: আন্তর্জাতিক বেশ কিছু মহল থেকে মনে করা হচ্ছিল, এবার পরাজিত হতে চলেছেন জিনপিং। বিশেষত সাম্প্রতিক সময় যেভাবে তাঁর বিরুদ্ধে একের পর এক বিতর্ক তৈরি হয়েছিল চিনে, ফলে ক্ষমতা হারানোর আশঙ্কা তৈরি হয়েছিল।

  • Last Updated :
  • Share this:

#বেজিং: টানা তৃতীয়বারের জন্য চিনের রাষ্ট্রপতি নির্বাচিত হলেন শি জিনপিং (XI Jinping)। অর্থাৎ, জল্পনা মতোই আগামী পাঁচ বছর তিনি পুনরায় চিনের সর্বোচ্চ ক্ষমতাশালীর চেয়ারে বসলেন। প্রায় এক দশক ধরে চিনের প্রধান ক্ষমতায় ছিলেন জিনপিং। তবে এবারে দলের প্রধান তথা দেশের প্রেসিডেন্ট পদে লড়াই তাঁর জন্য বেশ চ্যালেঞ্জের হয়ে উঠেছিল। কিন্তু সেই চ্যালেঞ্জকে হেলায় হারালেন জিনপিং।

আন্তর্জাতিক বেশ কিছু মহল থেকে মনে করা হচ্ছিল, এবার পরাজিত হতে চলেছেন জিনপিং। বিশেষত সাম্প্রতিক সময় যেভাবে তাঁর বিরুদ্ধে একের পর এক বিতর্ক তৈরি হয়েছিল চিনে, ফলে ক্ষমতা হারানোর আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে খেলা ঘুরিয়ে দিলেন তিনি। তৃতীয়বারের জন্য বসলেন চিনের প্রেসিডেন্ট পদে।

আরও পড়ুন: বঙ্গ বিজেপির রাজ্য সভাপতি হচ্ছেন শুভেন্দু অধিকারী? জল্পনা বাড়িয়ে দিলেন দিলীপ ঘোষ

শুধু প্রেসিডেন্ট পদে তৃতীয় বারের জন্য বসাই নয়, ক্ষমতাও বেশ খানিকটা বাড়িয়ে নিয়েছেন জিনপিং। চিনের কমিউনিস্ট পার্টির ২০ তম কংগ্রেস অধিবেশনে চিনের সংবিধানে একাধিক পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়। একদিকে যেমন শি জিনপিংয়ের ক্ষমতা বাড়ানো হয়েছে। তেমনই তাইওয়ানের স্বাধীনতাকেও অস্বীকার করা হয়েছে সেই প্রস্তাবে। চিনের সমাজব্যবস্থার নিয়ন্ত্রক হিসাবেও কমিউনিস্ট পার্টির কথাই একবাক্যে স্বীকার করা হয়েছে। কমিউনিস্ট পার্টি সমাজ ও রাজনীতির উর্ধ্বে বলেই ঘোষণা করা হয়েছে এই অধিবেশন থেকে।

আরও পড়ুন: চাকরি নিয়োগ দুর্নীতির ১ নম্বর কিংপিন কে? শুভেন্দু অধিকারীর দাবিতে তোলপাড় বাংলা

প্রসঙ্গত, চিনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা ছিলেন মাও সে তুং। তাঁর পর থেকে আর কোনও নেতা পরপর তিনবার চিনের প্রধান পদে বসেননি। সেই রেকর্ড ভেঙে দিলেন জিনপিং। একই সঙ্গে এদিন স্থায়ী কমিটিও ঘোষণা করেছেন তিনি। মাও জে দং-এর সমতুল্য ক্ষমতাসম্পন্ন ব্যক্তি হিসাবেই জিনপিংয়ের নাম ঘোষণা করা হয়েছে। সর্বসম্মতিক্রমে এই প্রস্তাব গ্রহণ করা হয়েছে বলেই জানা গিয়েছে।

Published by:Suman Biswas
First published:

Tags: China President, Xi Jinping