Afghan women: তালিবান শাসিত কাবুল থেকে মেয়েদের উদ্ধার করলেন এই মার্কিন মহিলা

Afghan women: তালিবানদের (Taliban) দখলে আফগানিস্তান (Afghanistan)। আর তার পর থেকেই সেখানকার মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে।

Afghan women: তালিবানদের (Taliban) দখলে আফগানিস্তান (Afghanistan)। আর তার পর থেকেই সেখানকার মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে।

  • Share this:

    #কাবুল: তালিবানদের (Taliban) দখলে আফগানিস্তান (Afghanistan)। আর তার পর থেকেই সেখানকার মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশেষ করে যে মহিলারা স্বনির্ভর ও শিক্ষা অর্জন করছে তাদের নিয়ে চিন্তিত অনেকেই। কিন্তু এই চিন্তার মধ্যেই আফগানিস্তানে মহিলাদের নিয়ে তৈরি রোবোটিক্স টিম দেশের বাইরে বেরোতে সক্ষম হয়েছে। আর তাঁদের উদ্ধার করে আনার পিছনে রয়েছেন এক মার্কিন মহিলা।

    মহিলাদের নিয়ে তৈরি রোবোটিকস টিম আফগানিস্তানে মহিলাদের একটা সময়ে অনুপ্রেরণা জাগিয়েছিল। কিন্তু তালিবানরা আফগানিস্তান দখল নেওয়ার পরে এই মেয়েদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে চলে যায়। কিন্তু আফগানিস্তান থেকে ওই মেয়েদের উদ্ধার করে নিয়ে আসেন এক মার্কিন মহিলা। সেই মার্কিন মহিলা এখন রোবোটিক্স টিমের মেয়েদের চোখে সুপারওম্যান হয়ে উঠেছেন।

    মার্কিন মহিলার নাম অ্যালিসন রেনো। আফগানিস্তানের এই অশান্ত পরিস্থিতি থেকেই মেয়েদের উদ্ধার করে আনেন তিনি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা এই মহিলা পেশায় একজন প্রেরণাদায়ী বক্তা (Motivational Speaker)। ২০১৯ সালে রোবোটিক্স টিমের সঙ্গে দেখা করেন অ্যালিসন। তার পর থেকেই সেখানকার মহিলাদের সঙ্গে যোগাযোগ তাঁর।

    এই টিমে ১৬-১৮ বয়সি মেয়েরা রয়েছেন। তালিবানরা কব্জা করার পরে এই মেয়েদের কী হবে, তা ভেবেই চিন্তিত ছিলেন অ্যালিসন। তাই ইনস্টাগ্রামে তিনি লেখেন, "আমি সাহায্য চাইতে ভালোবাসি না। কিন্তু আফগান মেয়েদের জন্য খুব চিন্তা হচ্ছে। ওদের জন্য প্রার্থনা করবেন। ওদের এই মুহূর্তে মিরাকল দরকার।"

    এর পরেই কাতারে চলে আসেন ৬০ বছর বয়সি অ্যালিসন। সেখানে মার্কিন দূতাবাসে কর্মরত এক বন্ধুর সাহায্য নেন তিনি এবং অবশেষে আফগান মেয়েদের উদ্ধার করতে পারেন। এর পরেই রোবোটিক্স টিমের মেয়েদের সঙ্গে একটি ছবি শেয়ার করেন অ্যালিসন। তিনি জানান, এই কজনের সঙ্গেই তাঁর পরিচয় ছিল আফগানিস্তানে। তাই এই মেয়েদেরকেই বাঁচাতে সক্ষম হয়েছেন তিনি।

    Published by:Swaralipi Dasgupta
    First published: