Bangladesh Bank Loot: বাংলাদেশের ব্যাংকে আজব কাণ্ড, ভল্ট থেকে উধাও ৪ কোটি টাকা! কীভাবে ঘটল?

আজব কাণ্ড

Bangladesh Bank Loot: বৃহস্পতিবার ব্যাংকের আভ্যন্তরীন অডিটে এই টাকা গায়েব হওয়ার বিষয়টি ধরা পড়ে।

  • Share this:

    #বাংলাদেশ: আজব কাণ্ড! বাংলাদেশের একটি বেসরকারি ব্যাংকের ভল্ট থেকে প্রায় চার কোটি টাকা গায়েব হয়ে গেল। ইতিমধ্যেই ওই ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। ঢাকা ব্যাংকের বংশাল শাখার ভল্ট থেকে তিন কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা গায়েব হয়ে গেল। গোটা ঘটনায় ইতিমধ্যে ব্যাঙ্কের দুই অফিসারকে আটক করেছে পুলিশ।

    ঢাকা ব্যাংকের জনসংযোগ আধিকারিক মিজানুর রহমান জানিয়েছেন, শুধুমাত্র তদন্ত এগিয়ে নিয়ে যেতে ও জিজ্ঞাসাবাদের স্বার্থেই ওই দুই আধিকারিককে আটক করা হয়েছে। তবে, এখনও পর্যন্ত কারও বিরুদ্ধে চুরি বা অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়নি। বৃহস্পতিবার ব্যাংকের আভ্যন্তরীন অডিটে এই টাকা গায়েব হওয়ার বিষয়টি ধরা পড়ে।

    ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, নিয়মানুযায়ী প্রতিদিনের লেনদেন শেষে ভল্টের টাকার হিসাব করে থাকেন সংশ্লিষ্ট শাখার সিনিয়ার ক্যাশ ইনচার্জ। কিন্তু বৃহস্পতিবার সেই হিসাব করতে গিয়েই ক্যাশ ইনচার্জ প্রায় চার কোটি টাকার গড়মিল খুঁজে পান। এরপরই পুলিশে অভিযোগ দায়ের করা হয়। এত বিপুল পরিমাণ টাকা খোয়া যাওয়ার বিষয়টি কি একদিনের হিসাবে বেরিয়ে এসেছে নাকি ব্যাংক ক্লোজিং এর আগে জুন মাসে যে অডিট হয় সেই হিসেবে সামনে এসেছে, তা এখনও নিশ্চিত করেনি ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

    পুলিশের তরফে জানানো হয়েছে, ব্যাংক কর্তৃপক্ষের হিসেবের গড়মিল সংক্রান্ত অভিযোগ পাওয়ার পরই রাতে ব্যাংকের দুই কর্মকর্তাকে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়। ইতিমধ্যে তাদের আদালতেও পেশ করা হয়েছে। ভল্টের চাবি ওই দুই আধিকারিকের কাছে ছিল বলে জানিয়েছে পুলিশ। ব্যাংকের পক্ষ থেকে ৫৪ ধারায় মামলা করা হয়েছে বলে জানা গেছে। প্রাথমিক তদন্তে যদি হিসাবে গড়মিল বা অর্থ আত্মসাতের বিষয়টি সামনে আসে, তাহলে সে অনুযায়ী ব্যাংকের পক্ষ থেকে সংশ্লিষ্ট অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করা হবে।

    Published by:Suman Biswas
    First published: