বড়দিনের প্রাক্কালে জেরুজালেমে মিলল যিশু খ্রিস্টের সময়কালের পুণ্যস্নানের পুকুর!

বড়দিনের প্রাক্কালে জেরুজালেমে মিলল যিশু খ্রিস্টের সময়কালের পুণ্যস্নানের পুকুর!

এই আবিষ্কারের কৃতিত্ব নিয়েছে ইজরায়েল অ্যান্টিকুইটি অথরিটি। বড়দিনের আগে এই আবিষ্কার রীতিমতো সাড়া জাগিয়েছে বিশেষজ্ঞ মহলে।

এই আবিষ্কারের কৃতিত্ব নিয়েছে ইজরায়েল অ্যান্টিকুইটি অথরিটি। বড়দিনের আগে এই আবিষ্কার রীতিমতো সাড়া জাগিয়েছে বিশেষজ্ঞ মহলে।

  • Share this:

#জেরুজালেম: অলিভ পর্বতের পাদদেশে গেথসেমানি (Gethsemane) গির্জার কাছে একটি সুড়ঙ্গে কাজ করছিলেন কয়েকজন কর্মী। এ ভাবেই কাজ করতে করতে পাওয়া গেল একটি ধর্মীয় স্নানের স্থান। প্রত্নতাত্ত্বিকদের দাবি যে এটি যিশু খ্রিস্টর সময়কালের। এই আবিষ্কারের কৃতিত্ব নিয়েছে ইজরায়েল অ্যান্টিকুইটি অথরিটি। বড়দিনের আগে এই আবিষ্কার রীতিমতো সাড়া জাগিয়েছে বিশেষজ্ঞ মহলে। জেরুজালেমের পুরনো অংশ যেটি, তার পূর্ব দিকের দেওয়ালের কাছে অবস্থিত অলিভ পর্বত। সেই পর্বতেরই ভূগর্ভস্থ একটি কুণ্ডের জমা জলে এই স্নান হত বলে ধারণা করা হচ্ছে।

আরও গবেষণার পর প্রত্নতাত্ত্বিকরা বলেছেন যে এই ইহুদি সম্প্রদায়ের এই স্নানের জায়গা প্রায় ২০০০ বছরের পুরনো। খ্রিস্টানদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী যিশু সেই সময় এই অঞ্চলেই ছিলেন। ইজরায়েলের একটি ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, সেকেন্ড টেম্পল পর্যায়ের গেথসেমানি থেকে পাওয়া এটা প্রথম প্রত্নতাত্ত্বিক প্রমাণ। হিব্রু ভাষায় গেথসেমানি শব্দের অর্থ হল তেলের খনি অর্থাৎ এখানে কোনও একটা সময় অলিভ অয়েল তৈরি করা হত। ভূমধ্যসাগরীয় অঞ্চলে যা খুবই স্বাভাবিক ব্যাপার ছিল। একটি যৌথ সাংবাদিক সম্মেলন করে এই আবিষ্কারের কথা জানিয়েছে ইজরায়েল অ্যান্টিকুইটি অথরিটি। এই সম্মেলনে উপস্থিত ছিলেন কাস্টস অব দ্য হোলি ল্যান্ড, ফাদার ফ্রান্সেসকো প্যাটন।

জেরুজালেমের ডিসট্রিক্ট প্রত্নতাত্ত্বিক অমিত রিম বলেছেন যে, এই ধর্মীয় স্নানাগারের আবিষ্কার গেথসেমানি নামের আসল অর্থকে আরও প্রস্ফুটিত করল। যদিও এর আগে জেরুজালেমে এই রকম অনেকগুলো গুরুত্বপূর্ণ ধর্মীয় স্নানের জায়গা আবিষ্কৃত হয়েছে, কিন্তু সেগুলোর মধ্যে কোনওটাই সেকেন্ড টেম্পল পর্যায়ের মতো এত পুরনো নয়। তা ছাড়া গেথসেমানিতে এটি প্রথম আবিষ্কৃত ধর্মীয় স্নানাগার।

গেথসেমানি অঞ্চলে যে অলিভ অয়েলের উৎপাদন হত, এই আবিষ্কার সেই কথাকেই আরও বেশি করে প্রমাণ করল। কারণ প্রত্নতাত্ত্বিকরা বলছেন যে, এই স্নানের জায়গা ব্যবহার করতেন তাঁরাই, যাঁরা এই তেল উৎপাদনের সঙ্গে জড়িত ছিলেন। কারণ ইহুদি আইন অনুযায়ী যাঁরা অলিভ অয়েল তৈরি করতেন, তাঁদের আগে স্নান করে শুদ্ধ হয়ে নিতে হত। প্রাচীন ইজরায়েলে এ রকম অনেক স্নানের জায়গা আবিষ্কৃত হয়েছে। জর্ডনেও প্রত্নতাত্ত্বিকরা রাজা হেরডের রাজপ্রাসাদ মাশায়েরাসে ধর্মীয় স্নানের জায়গা খুঁজে পেয়েছেন।

Published by:Pooja Basu
First published:

লেটেস্ট খবর