Home /News /india-china /
দেশজুড়ে চিনা মাল বয়কট হলে কী হবে চিনের অবস্থা,নমুনা তুলে ধরা হল শিলিগুড়িতে

দেশজুড়ে চিনা মাল বয়কট হলে কী হবে চিনের অবস্থা,নমুনা তুলে ধরা হল শিলিগুড়িতে

পাহাড় থেকে সাগর, কোচবিহার থেকে কাকদ্বীপ চলছে চিন বিরোধী আন্দোলন। আওয়াজ জোরালো হচ্ছে চিনের সামগ্রী বর্জনের। কোথাও কোথাও চিনা সামগ্রী পুড়িয়ে দেওয়া হচ্ছে।

  • Share this:

#শিলিগুড়ি: ভারতীয় সেনার ওপর চিনের হামলা, ২০জন সেনার মৃত্যুতে শিলিগুড়ি হংকং মার্কেট ব্যবসায়ী সমিতি চিন সামগ্রী বয়কটের ডাক দিয়েছে। এমনকী মার্কেটের নাম হংকং মার্কেট থেকে বদল করবে বলে ঘোষণা করা হয়েছে। এই মার্কেটের ১০০ শতাংশ পণ্য সামগ্রী চিনের। কিন্তু ব্যবসায়ীরা মেনে নিতে পারছে না চিনের আগ্রাসী নীতি। মেনে নিতে পারছে না লাদাখের ঘটনা। তারই প্রতিবাদে সরব হয়েছেন ব্যবসায়ীরা।

লাদাখে ভারত, চিন সংঘর্ষের জেরে ক্রমেই তীব্র হচ্ছে আন্দোলন। গোটা দেশজুড়েই বিক্ষোভে সামিল দেশবাসী। চিনের দাদাগিরির বিরুদ্ধে গর্জে উঠছে কাশ্মীর থেকে কন্যাকুমারী। রেশ এসে পড়েছে রাজ্যেও। পাহাড় থেকে সাগর, কোচবিহার থেকে কাকদ্বীপ চলছে চিন বিরোধী আন্দোলন। আওয়াজ জোরালো হচ্ছে চিনের সামগ্রী বর্জনের। কোথাও কোথাও চিনা সামগ্রী পুড়িয়ে দেওয়া হচ্ছে। চিনের প্রেসিডেন্টের বিরুদ্ধে স্লোগানে সরব দেশবাসী। পোড়ানো হচ্ছে চিনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের কুশপুতুল। পরানো হচ্ছে জুতোর মালা। রাজনৈতিক দলগুলোর পাশাপাশি আন্দোলনে সামিল বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন থেকে ব্যবসায়ী সংগঠন।

বৃহস্পতিবার শিলিগুড়ির বিধাননগর ওয়েলফেয়ার সোসাইটির সদস্যরাও বিক্ষোভে সামিল হয়েছে। চিনের প্রেসিডেন্টের কুশপুতুলে ডান হাতে হ্যারিকেন ঝুলিয়ে দিয়েছে। আর পেছনে দিয়েছে আছোলা বাঁশ। চিন সামগ্রী বয়কট করলে এই অবস্থায় দাঁড়াবে চিনের, মন্তব্য করেছেন সংগঠনের সভাপতি বাপন দাস। বিধাননগরে ৩১ নং জাতীয় সড়কেই চিনের প্রেসিডেন্টের কুশপুতুল ঝুলিয়ে দিয়েছে। একইভাবে প্রতিবাদে মুখর বিধান মার্কেট ব্যবসায়ী সমিতিও। সংগঠনের পক্ষ থেকে মার্কেটে শহিদ ভারতীয় সেনা জওয়ানদের স্মৃতিতে এক মিনিট নীরবতা পালন করা হয়। সমবেদনা জানানো হয় শহিদ পরিবারদের প্রতি। পাশাপাশি ১০ মিনিট মার্কেটের আলো নিভিয়ে দেওয়া হয়। সংগঠনে পক্ষ থেকে জানানো হয়েছে লাদাখে নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জানানোর জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। শেঠ শ্রীলাল মার্কেট ব্যবসায়ী সমিতিও শ্রদ্ধা জানায় শহিদদের স্মৃতির উদ্দেশ্যে। মোমবাতি জ্বালিয়ে বীর শহিদদের শ্রদ্ধা জানানো হয়। বিভিন্ন রাজনৈতিক দলও পথে নেমেছে। দাহ করা হয় চিনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের কুশপুতুল।

Published by:Pooja Basu
First published:

Tags: India China FaceOff

পরবর্তী খবর