Home /News /howrah /
Howrah: সমাজ সচেতনতার প্রচারে প্রধান মুখ ছাত্র-ছাত্রী, মিলছে সুফল

Howrah: সমাজ সচেতনতার প্রচারে প্রধান মুখ ছাত্র-ছাত্রী, মিলছে সুফল

title=

জেলা জুড়ে সমাজ সচেতনতার প্রচারে প্রধান মুখ ছাত্রছাত্রী। সরকারি নির্দেশিকায় নিষিদ্ধ একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক, জেলা জুড়ে সর্বোত্তই চলছে তার প্রচার।

  • Share this:

    #হাওড়া: জেলা জুড়ে সমাজ সচেতনতার প্রচারে প্রধান মুখ ছাত্রছাত্রী। সরকারি নির্দেশিকায় নিষিদ্ধ একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক, জেলা জুড়ে সর্বোত্তই চলছে তার প্রচার। সাধারণ মানুষকে সচেতন করতে নিষিদ্ধ প্লাস্টিক বিরোধী প্রচার। সেই প্রচার বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে শোভাযাত্রা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন। দেখা যাচ্ছে, সেই অনুষ্ঠানে উপস্থিতি স্কুল ছাত্র-ছাত্রীরা, মনে করা হচ্ছে স্কুল ছাত্র-ছাত্রীর মাধ্যমেই সাধারণ মানুষের কাছে সহজে পৌঁছন যায়। তাতে অনেক বেশি কার্যকর হবে প্রচার। সেই লক্ষ্যমাত্রা রেখে চলছে ছাত্র-ছাত্রীদের প্রধান মুখ হিসাবে প্রচার। কয়েকদিন আগে হাওড়া শহর মালিবাঁচঘড়া থানার অন্তর্গত বিষমদ কান্ড সামনে আসে, তাতে একাধিক জনের প্রাণহানি ঘটে, তারপরেই নড়ে চড়ে বসে প্রশাসন। অসাধু মাদক ব্যবসায়ী সমাজ বিরোধী কাজের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে পুলিশি অভিযান চলে। গত কয়েকদিন আগে হাওড়া পুলিশ কমিশনারেটের উদ্যোগে অনুষ্ঠিত হয় ডোমজুড় থানা এলাকায় মাদকবিরোধী প্রচার।

    প্রচারে প্রধান মুখ কয়েকশো ছাত্র ছাত্রী, প্রসঙ্গত বিষয়ে হাওড়া ডোমজুড় দক্ষিণবাড়ি হাই স্কুলের শিক্ষক রাকেশ চন্দ্র জানান, গত কয়েকদিন আগে স্কুল সংলগ্ন এলাকায় মাদকবিরোধী প্রচার অনুষ্ঠিত হয় হাওড়া পুলিশ কমিশনারেটের নির্দেশে ডোমজুড় থানার উদ্যোগে, পরবর্তী সময় থেকে দিন কয়েকের মধ্যেই আমূল পরিবর্তন এলাকায়, কারণ প্রচারে ছাত্র-ছাত্রীরা প্রধান ভূমিকায় ছিল তারা ব্যানার পোষ্টার হাতে এলাকার মানুষকে সচেতন করতে পথে নেমেছিল, এলাকার মানুষের মনে সচেতনতার ছাপ রাস্তাঘাট নির্জন এলাকায় যেখানে মাদকাসক্ত মানুষের আনাগোনা দেখা যেতো তা দিন কয়েকই কমে গিয়েছে অনেকটা।

    আরও পড়ুনঃ মর্মান্তিক পথ দুর্ঘটনা! বাইক ও স্কুটিকে ধাক্কা প্রাইভেট কারের! নিহত এক

    এক স্কুল ছাত্রের কথায়, আগে স্কুলে আসা যাওয়ার পথে বেশ কিছু লোক যাদের দেখে বোঝা যেত মাদক আসক্ত অনেক সময় রাস্তা ঘাটে ঘোরাফেরা করছে মাদকদ্রব্য নিয়ে। তারা আমাদের দেখে লজ্জাবোধ করছে, মনে হয় প্রচারের মাধ্যমে কিছুটা পরিবর্তন।

    আরও পড়ুনঃ একাধিক বার আবেদন করেও মেলেনি সরকারি পরিষেবা! ক্ষোভে ফুঁসছেন এলাকার মানুষ

    নেহা পাগড়ে নামে এক ছাত্রী জানায়, পাড়ার কাকা জেঠারা এই প্রচারের পর থেকেই জিজ্ঞেস করছে কি ক্ষতি হয় মাদকাসক্ত হলে এবং অনেকেই তা শুনে সচেতন হয়েছে। দক্ষিণ বাড়ি হাই স্কুলের শিক্ষক বিকাশ মাখালে জানান, শিক্ষাই বদলাতে পারে সমাজের রূপ, ছাত্রদের দিয়ে প্রচার যে উদ্দেশ্য নিয়ে তা সফলতা পাবে আশা রাখা যায়।

     

     

     

    RAKESH MAITY

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর