হোম /খবর /হাওড়া /
বাঙালি হিসেবে নর্থ চ্যানেল পারাপারের লক্ষ্যে নামছেন হাওড়ার সাঁতারু রিমো

Howrah News: বাঙালি হিসেবে নর্থ চ্যানেল পারাপারের লক্ষ্যে নামছেন হাওড়ার সাঁতারু রিমো

প্রথম একজন বাঙালি নর্থ চ্যানেল পারাপারের লক্ষ্যে নামছেন। হাওড়ার সাঁতারু রিমো

  • Share this:

    #হাওড়া: প্রথম একজন বাঙালি নর্থ চ্যানেল পারাপারের লক্ষ্যে নামছেন।হাওড়ার সাঁতারু রিমো। শারীরিক প্রতিবন্ধকতা কিংবা আর্থিক প্রতিকূলতা কোনটাই তাকে বা তার দেখা স্বপ্ন লড়াই তাকে থামাতে পারেনি। অদম্য জেদ, ইচ্ছেশক্তি আর কঠোর অনুশীলনকে পাথেয় করে প্রথম বাঙালি হিসাবে ইউরোপের নর্থ চ্যানেল পারাপারের উদ্দেশ্যে নামছেন হাওড়ার ছেলে রিমো সাহা।

    বেশ কয়েকদিন আগেই রিমো নর্দান আয়ারল্যান্ড পাড়ি দিয়েছেন। এখন সেখানেই জোর কদমে অনুশীলন চলছে। প্রবল ঠান্ডা জল আর শীতল আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার পালা চলছে। সব ঠিকঠাক থাকলে মঙ্গলবার নর্থ চ্যানেল জয়ের উদ্দেশ্যে নামছেন হাওড়ার সালকিয়ার রিমো সাহা।

    আরও পড়ুন Travel News: আরও সস্তা হল 'এই' বিদেশ সফর

    রিমো বিশেষভাবে সক্ষম। পোস্ট পোলিও সমস্যার জেরে রিমোর ডান পা'য়ের ৮০% প্রায় অকেজো। সেই নিয়েই তিনি ইংলিশ চ্যানেল, ক্যাটালিনা চ্যানেল পার করেছেন। তাঁর সাফল্যের ঝুলিতে রয়েছে অজস্র জাতীয় ও আন্তর্জাতিক স্তরের সাঁতার প্রতিযোগিতার সেরার শিরোপা। এবার তাঁর লক্ষ্য ইউরোপের নর্থ চ্যানেল।

    আরও পড়ুন Bankura news : বাপরে বাপ! গয়নার দোকানে দেওয়াল ভেঙে ডাকাতি!

    রিমো জানান, নর্দান আয়ারল্যান্ডের রবিস আইল্যান্ড থেকে সাঁতার শুরু হবে। শেষ হবে সাউথ-ওয়েস্ট স্কটল্যান্ডের পোর্ট প্যাট্রিকে। তিনি জানান, পথটি প্রায় ৩৫ কিমি দীর্ঘ। তবে স্রোত ও জোয়ারের কারণে প্রায় ৪৮-৫০ কিমি পথ পাড়ি দিতে হবে। পথটি পাড়ি দিতে প্রায় ১২-১৪ ঘণ্টা সময় লাগবে। সমুদ্রের ঠান্ডা জল আর তার সঙ্গে জেলিফিশের দাপট এই পথের অন্যতম সমস্যা। তবে সমস্ত প্রতিকূলতাকে অতিক্রম করে প্রথম বাঙালি হিসাবে নর্থ চ্যানেলের পাড়ে ভারতমাতার ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকা ওড়াতে বদ্ধপরিকর হাওড়ার রিমো।

    রাকেশ মাইতি
    First published:

    Tags: Howrah, South bengal news, Swimmer