Home /News /hooghly /
Rap Song- র‍্যাপ গানের দিকে ঝুঁকছে বাংলার নতুন প্রজন্ম! শুনুন তাদের যুগান্তকারী গান..

Rap Song- র‍্যাপ গানের দিকে ঝুঁকছে বাংলার নতুন প্রজন্ম! শুনুন তাদের যুগান্তকারী গান..

গানের

গানের মহড়ায় র‍্যাপ শিল্পীরা

নতুন প্রজন্ম বিদেশি রীতিনীতিকে আপন করেছে নিজেদের মতন করে। এই রকমই একটি যুগান্তকারী বিদেশি কালচার র‍্যাপ গান।

  • Share this:

    #হুগলি: গ্লোবালাইজেশনের যুগে বিশ্বের সঙ্গে সংস্কৃতির আদান-প্রদান ঘটছে। এর ফলে পশ্চিমী দেশগুলি যেমন ভারতীয় সংস্কৃতির রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক ও মৃণাল সেন-এর সম্পর্কে অবগত হচ্ছে, ঠিক তেমনি বিদেশিদেরও গদার, টুফরো, নলেন, বিটলস, কোল্ডপ্লে-দের সাথে পরিচয় ঘটছে ভারতের। কথায় আছে পুরাতনকে সম্মান জানিয়ে নতুনকে স্বাগত জানানোই বাংলার রীতি। এবং এই দিক থেকে সব থেকে এগিয়ে কিন্তু বাংলার নতুন প্রজন্ম বা জেনারেশন ওয়াই।

    নতুন প্রজন্ম বিদেশি রীতিনীতিকে আপন করেছে নিজেদের মতন করে। এই রকমই একটি যুগান্তকারী বিদেশি কালচার র‍্যাপ গান। বিদেশের পিটবুল থেকে এদেশি ইপিআর-কে রোল মডেল রেখে এগোতে চাইছেন নতুন প্রজন্ম। এই র‍্যাপ গান এতটাই যুগান্তকারী যে শুধুমাত্র গানকে কেন্দ্র করে তৈরি হয়েছে বলিউড থেকে টলিউডে সিনেমা। জোয়া আখতার পরিচালিত রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত 'গালি বয়' সিনেমার কথা তো সবারই মনে আছে।

    আরও পড়ুন- রেলের জমি থেকে উচ্ছেদ! কীভাবে চলবে সংসার, ঝাঁটা হাতে প্রতিবাদ হকারদের

    এই র‍্যাপ গান শুধুমাত্র একটি বিদেশি সংগীতশিল্পী নয়, এটি হলো প্রতিবাদের একটি ভাষা। মূলত, এই গান সমাজ ব্যবস্থা ও পারিপার্শ্বিক ঘটনার ওপর আধারিত হয়। বেশ কিছুদিন আগে দিল্লির কৃষক আন্দোলনের সময়, ভারতীয় জনপ্রিয় একটি টিভি চ্যানেলের একটি মিউজিক্যাল কনটেস্টে ভারতীয় সংগীতশিল্পী 'ইপিয়ার' কৃষকদের বাস্তবতা নিয়ে একটি গান গেয়ে মন জয় করেছিলেন গোটা দেশবাসীর। কৃষকদের সঙ্গে ঘটা সমস্ত কঠিন বাস্তব কথা উঠে এসেছিল তাঁর গানের মধ্যে।

    আরও পড়ুন- অবিশ্বাস্য! হাওড়া থেকে পায়ে হেঁটেই লাদাখ গেলেন সিঙ্গুরের মিলন মাঝি!

    এবার সেই র‍্যাপ গানের চর্চায় হুগলির ইয়াং জেনারেশন। তারা বলছে, তারা যেহেতু মফস্বলের, তাই তাদের গানের ভাষা মফস্বলকে ঘিরেই।

    Rahi Haldar
    First published:

    Tags: Gully boy, Hooghly, Music

    পরবর্তী খবর