Home /News /hooghly /
Hooghly: ব্যান্ডেল হতে চলেছে বৃহত্তম ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের কেন্দ্র

Hooghly: ব্যান্ডেল হতে চলেছে বৃহত্তম ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের কেন্দ্র

title=

ব্যান্ডেল স্টেশনের মুকুটে যুক্ত হতে চলেছে নতুন পালক। চালু হতে চলেছে দেশের বৃহৎ ইলেট্রনিক রুট রেল ইন্টারলকিং সিস্টেম। সেই কাজের জন্যই ৭২ ঘন্টা ব্যান্ডেল স্টেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

  • Share this:

    হুগলি: ব্যান্ডেল স্টেশনের মুকুটে যুক্ত হতে চলেছে নতুন পালক। চালু হতে চলেছে দেশের বৃহৎ ইলেট্রনিক রুট রেল ইন্টারলকিং সিস্টেম। সেই কাজের জন্যই ৭২ ঘন্টা ব্যান্ডেল স্টেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এতদিন ব্যান্ডেল স্টেশনের কাজ হত ব্রিটিশ ইন্টারলকিং সিস্টেমে। এবার তার পরিবর্তে আসতে চলেছে অত্যাধুনিক জার্মান প্রযুক্তিতে তৈরি ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম। এই সিস্টেমটির নির্মাতা কোম্পানি জানিয়েছে, পৃথিবীর মধ্যে সর্বপ্রথম এত বড় রুটস রেল ইলেকট্রনিক ইন্টারলকিং বসছে হুগলির ব্যান্ডেলে। এর আগে সর্ববৃহৎ ছিল খড়গপুর স্টেশনের ইন্টারলকিং সিস্টেমটি। তার ধারণ ক্ষমতা ছিল ৮০০। ব্যান্ডেলে চালু হওয়া ইন্টারলকিং - এর ধারণ ক্ষমতা হবে এক হাজারেরও বেশি।

    যা শুধুমাত্র ভারত নয় গোটা বিশ্বে সর্ববৃহৎ বলে দাবি করছেন তারা। নতুন ইন্টারলকিং সিস্টেমের ফলে ট্রেনের পরিষেবা আরো দ্রুত হবে। কোনও জংশন স্টেশনে ঢোকার আগে ট্রেনকে অনেকক্ষণ বেশি দাঁড়িয়ে থাকতে হত সিগন্যাল এর জন্য কিন্তু নতুন টেকনোলজির জন্য অনেক কম সময়ে ট্রেনগুলি পৌঁছে যাবে তার গন্তব্যস্থলে।

    আরও পড়ুনঃ শ্রীরামপুরের মানুষের কষ্টের অবসান, সুরাহা মিলবে জমা জল থেকে

    তার সঙ্গে নতুন প্রযুক্তিতে যাত্রী সুরক্ষার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। আগে ব্রিটিশ ইন্টারলকিং এ কাজ হতো টেলিফোনের মাধ্যমে। কিন্তু নতুন ইলেকট্রনিক পদ্ধতিতে কম্পিউটারের মাধ্যমে সমস্ত ট্রেনের রুট সরাসরি দেখা যাবে মনিটরে। যার ফলে কাজের সুবিধা হবে রেল কর্তৃপক্ষের।

    আরও পড়ুনঃ লাঠি বন্দুকের পাশাপাশি বই কলম হাতে দেখা মিলবে পুলিশের

    নতুন ইন্টারলকিং সিস্টেমের জন্য তিন দিন সময় নিয়েছেন রেল কর্তৃপক্ষ। এই তিন দিনের মধ্যে জার্মান ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমটির সমস্ত পরীক্ষা নিরীক্ষা সহ যাবতীয় কাজ সেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

    Rahi Haldar
    First published:

    Tags: Bandel, Hooghly, Indian Railway

    পরবর্তী খবর