Home /News /food-recipe /
ইদের দিন শাহরুখ লস অ্যাঞ্জেলসে! সেখানেও 'মিস' করলেন না কুলহাদ ক্ষীর

ইদের দিন শাহরুখ লস অ্যাঞ্জেলসে! সেখানেও 'মিস' করলেন না কুলহাদ ক্ষীর

Kulhad Kheer

Kulhad Kheer

ইদের দিন শাহরুখ লস অ্যাঞ্জেলসে! সেখানেও 'মিস' করলেন না কুলহাদ ক্ষীর

  • Share this:

    #কলকাতা: রমজানের শেষে ইদ-কে অনেকেই যেমন বলেন খুশির ইদ, তেমনি অনেকেই বলেন 'মিষ্টি ইদ'! কারণ, এদিনের মেনুতে রাজ করে হরেক কিসিমের মিষ্টির পদ! হেঁশেলে হেঁশেলে সকাল থেকেই শুরু হয়ে যায় মিষ্টি বানানোর তোড়জোর!

    ইদের দিন শাহরুখ খানের মাস্ট কুলহাদ ক্ষীর। অবশ্য  এ'বছর ইদে তিনি মুম্বইয়ে নেই। লস অ্যাঞ্জেলসে। শুটিং করছেন 'জিরো'র! কিন্তু ওখানে, ওই ব্যস্ত শিডিউলের মধ্যেও নাকি আজ  কিং খানকে  বানিয়ে দেওয়া হয়েছে  কুলহাদ ক্ষীর। আপনিও বাড়িতে বানিয়ে ফেলুন! অনেকটা আমাদের বাঙালি পায়েসের মতোই! লাগবে--

    দুধ: ১ লিটার, গোবিন্দভোগ চালের ভাত: ৪ টেবিল চামচ, আমন্ড: ১ টেবিল চামচ, পেস্তা: ১ টেবিল চামচ, গোলাপের শুকনো পাঁপড়ি: ১ চা চামচ, চিনি: ১০০ গ্রাম, কাজুবাদাম: ১ টেবিল চামচ, কিসমিস: ১ টেবিলচামচ, আখরোট: ১ টেবিল চামচ, ছোট এলাচগুঁড়ো: ১ চা চামচ

    এবার, চাল ভিজিয়ে রেখে, ভাল করে ধুয়ে নিন। চালে ফের জল ঢেলে, সমস্ত ড্রাই ফ্রুট দিয়ে আরও কিছুক্ষণ ভিজতে দিন। অন্যদিকে, বেশি আঁচে দুধ ফোটাতে থাকুন। ক্রমাগত নাড়তে হবে, যাতে তলার দিলে ধরে না যায়। দুধ ঘন হয়ে গেলে, আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

    দুধ ঠান্ডা হয়ে গেলে, ভিজিয়ে রাখা চাল দিয়ে ফের আঁচে বসান। ক্রমাগত হাতা দিয়ে নাড়তে থাকুন, যাতে তলানিতে ধরে না যায়। দুধ আরও খানিকটা ঘন হয়ে গেলে চিনি মেশান। সবশেষে ড্রাই ফ্রুট আর এলাচগুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন। উপরে ছড়িয়ে দিন গোলাপের শুকনো পাঁপড়ি আর পেস্তা কুচি।

    First published:

    Tags: Desert recipee, Eid special recipee, Muslim Recipee, Recipee of Kulhad Kheer

    পরবর্তী খবর