• Home
  • »
  • News
  • »
  • features
  • »
  • RASH BEHARI BOSE COULD NOT FORGET THE DEDICATION OF MARTYR BASANTA KUMAR BISWAS ARC

Independence Day: টোকিয়োর পার্কে মূর্তি প্রতিষ্ঠা, ২০ বছর বয়সে শহিদ বসন্তকুমার বিশ্বাসকে ভুলতে পারেননি রাসবিহারী বসু

১৯১৫ সালের ১১ মে ফাঁসি হয় তরুণ বিপ্লবী বসন্ত কুমার বিশ্বাসের

এক তরুণ বিপ্লবী নদিয়া জেলার পোড়াগাছা গ্রাম থেকে সেই আন্দোলনে যোগ দিয়েছিলেন। যাঁর নাম বসন্ত কুমার বিশ্বাস (Basanta Kumar Biswas)।

  • Share this:

    নদিয়া: ব্রিটিশরা যখন মনস্থির করে দেশের রাজধানী কলকাতা থেকে স্থানান্তরিত করে দিল্লিতে নিয়ে যাবে তখন প্রবলভাবে এর বিরোধিতা করেছিলেন বাংলার বিপ্লবীরা। অরবিন্দ ঘোষ, রাসবিহারী বসুর (Rash Behari Bose ) মতো বিপ্লবীদের নেতৃত্বে ব্রিটিশদের বিরুদ্ধে লড়েছিলেন বহু তরুণ।

    তেমনই এক তরুণ বিপ্লবী নদিয়া জেলার পোড়াগাছা গ্রাম থেকে সেই আন্দোলনে যোগ দিয়েছিলেন। যাঁর নাম বসন্ত কুমার বিশ্বাস (Basanta Kumar Biswas)। স্কুলে পড়ার সময় থেকেই তিনি স্বাধীনতা সংগ্রামে যোগদান করেন। রাসবিহারী বসুর নেতৃত্বেই তিনি হত্যার চেষ্টা করেন লাটসাহেব লর্ড হার্ডিঞ্জকে। কিন্তু সেই চেষ্টায় তিনি ব্যর্থ হন। ধরা পড়েন ব্রিটিশ পুলিশের কাছে। আদালতে তোলা হলে বিচারক তাঁর ফাঁসির শাস্তি ঘোষণা করেন।

    ১৯১৫ সালের ১১ মে ফাঁসি হয় তরুণ বিপ্লবী বসন্ত কুমার বিশ্বাসের। তার ফাঁসির পর দিন রাসবিহারী বসু কলকাতার খিদিরপুর বন্দর থেকে জাপান রওনা দেন। তিনি তাঁর প্রিয় সহ-বিপ্লবী বসন্তকে ভুলতে পারেননি। জাপানের টোকিওর একটি হেরিটেজ উদ্যানে তিনি শহিদ বসন্ত কুমার বিশ্বাসের একটি মূর্তি প্রতিষ্ঠার ব্যবস্থাও করেন। এবং সেখানেই তিনি তাঁর আত্মার শান্তি কামনা করেন।

    সাধারণ পরিবারের দামাল ছেলে বসন্তকুমার বিশ্বাসের জন্য গর্বিত নদিয়া এবং তার বাসিন্দারা ৷ পোড়াগাছা বাসস্ট্যান্ডে গেলে দেখা যাবে তার আবক্ষ মূর্তি। গ্রামের পুরনো বাড়িতে গিয়ে তাঁর স্মৃতি রোমন্থন করলেন তাঁরই বংশধর রাজ্যের বর্তমান কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। তিনি বলেন, " ছোটবেলায় ইতিহাসের বইয়ের পাতায় পড়েছিলাম তাঁর নামে ছোট্ট কয়েকটি লাইন। তাঁর কৃতিত্বের কথা মানুষের কাছে জানানো প্রয়োজন। বাংলার মানুষের লড়াইয়ের যে প্রতিবাদের ভাষা, তার এক দৃষ্টান্তমূলক নিদর্শন  বসন্তকুমার বিশ্বাস।" প্রত্যেক বাঙালির স্মৃতিতে যেন অমর হয়ে থাকেন শহিদ বসন্তকুমার বিশ্বাস। স্বপ্ন, তাঁর উত্তরসূরির ৷

    প্রতিবেদন: মৈনাক দেবনাথ

    Published by:Arpita Roy Chowdhury
    First published: