• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • Opinion: অনুপ্রেরণা বেদান্ত, নরেন্দ্র মোদির হাত ধরে গড়ে উঠছে আত্মনির্ভর ভারত

Opinion: অনুপ্রেরণা বেদান্ত, নরেন্দ্র মোদির হাত ধরে গড়ে উঠছে আত্মনির্ভর ভারত

Photo: Twitter

Photo: Twitter

প্রতিটি দশকেই ভারতের সংস্কৃতি, জীবনযাপন ইত্যাদির ওপর গভীর প্রভাব বিস্তার করেছে বেদান্ত।

  • Share this:

Sujan Chinoy

#নয়াদিল্লি: এক দশক পরে ২০১৪ সালে ভারতে একক সংখ্যাগরিষ্ঠ সরকার ক্ষমতা দখল করতে সক্ষম হয়। ৫ বছর পর ২০১৯ সালেও তারা ক্ষমতা ধরে রাখতে সক্ষম হয়। এর প্রধান এবং অন্যতম কারণ হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ব্যক্তিগত ভাবে ভারতের প্রধানমন্ত্রী সব সময় অনুসরণ করেন বেদান্ত (Vedanta)।

ভারত সরকারের বিভিন্ন ধরনের প্রকল্পে এর ছাপ প্রায় স্পষ্ট। এর ফলস্বরূপ স্বচ্ছ ভারত অভিযান এবং ফ্ল্যাগশিপ প্রোগ্রাম চালু করেছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারত সরকার। নরেন্দ্র মোদি যে স্বামী বিবেকানন্দ এবং বেদান্ত দ্বারা অনুপ্রাণিত তা তাঁর কাজের মাধ্যমেই প্রমানিত। মোদি ২০১৮ সালে চালু করেন ওয়ান সান ওয়ান ওয়ার্ল্ড ওয়ান গ্রিড প্রোগ্রাম (One Sun One World One Grid), সংক্ষেপে OSOWOG। ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (International Solar Alliance) সঙ্গে যৌথ উদ্যোগে এটি চালু করা হয়। এই প্রোগ্রামে ভারত ছাড়াও এশিয়া, আফ্রিকা এবং তারপর ধীরে ধীরে পুরো বিশ্বকে যুক্ত করার পরিকল্পনা করা হয়েছে।

আরও পড়ুন-ভারতের প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন হাবিবগঞ্জ, উদ্বোধন করবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রতিটি দশকেই ভারতের সংস্কৃতি, জীবনযাপন ইত্যাদির ওপর গভীর প্রভাব বিস্তার করেছে বেদান্ত। বেদান্তর ফলে উপকৃত হয়েছে ভারতের সভ্যতা। এর দ্বারা বর্তমানে মডার্ন ইন্ডিয়া ডিফেন্স সিস্টেম এবং ফরেন পলিসি বিশেষভাবে উপকৃত হচ্ছে। এছাড়াও ১৯৫০ সালের ২৬ জানুয়ারি 'সত্যমেব জয়তে'-কে জাতীয় নীতিবাক্য হিসাবে গ্রহণ করা হয়েছে। মহা উপনিষদ থেকে নেওয়া গ্রহণ করা হয়েছে 'বসুধৈব কুটুম্বকম' নীতি। বর্তমানে নরেন্দ্র মোদি রাজনীতি এবং কূটনীতির ক্ষেত্রে এই নীতি অনুসরণ করে চলেছেন। এই নীতি অনুসরণ করে তিনি বিভিন্ন দেশে করোনার টিকা পাঠিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। রাজনীতি এবং জাতীয়তাবাদের ওপরে উঠে মানুষের জীবন যে সবার আগে, এই নীতি সেটাই প্রমাণ করে।

আরও পড়ুন- দ্বিতীয় ডোজের ৬ মাস পরে দেওয়া হতে পারে বুস্টার শট! তৈরি হচ্ছে Covaxin-এর পরিকাঠামো!

স্বাধীনতা আন্দোলনের সময়েও বেদান্ত দেখিয়েছিল সঠিক রাস্তা। ধর্ম, জাতি, বর্ণ, ভাষা ইত্যাদির বদলে সবার আগে যে মনুষ্যত্বকে রাখা উচিত সেই শিক্ষাই সকলের মধ্যে ছড়িয়ে দিতে সাহায্য করেছিল বেদান্ত। স্বাধীনতার ৭৫ বছরের মাথায় দাঁড়িয়ে সেই বেদান্ত এখনও ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার অনুপ্রেরণা জুগিয়ে চলেছে। বেদান্তর প্রতিটি ধাপে, প্রতিটি বর্ণনায় রয়েছে বিভিন্ন সমস্যার সমাধান। সেই বেদান্তর দ্বারা অনুপ্রাণিত হয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গড়ে তুলতে চান আত্মনির্ভর ভারত। 'স্বরাজ্য ইন ইন্ডিয়ার' দ্বারা অনুপ্রাণিত হয়েই ভারতে চালু করা হয়েছে আত্মনির্ভর ভারত প্রকল্প (Atmanirbhar Bharat)।

Published by:Siddhartha Sarkar
First published: