• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • দ্বিতীয় ডোজের ৬ মাস পরে দেওয়া হতে পারে বুস্টার শট! তৈরি হচ্ছে Covaxin-এর পরিকাঠামো!

দ্বিতীয় ডোজের ৬ মাস পরে দেওয়া হতে পারে বুস্টার শট! তৈরি হচ্ছে Covaxin-এর পরিকাঠামো!

কৃষ্ণ এলা (Krishna Ella) বলেছেন যে মানবদেহে অ্যান্টি-কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার ছয় মাস পরে একটি বুস্টার ডোজ প্রদান করতে হবে।

কৃষ্ণ এলা (Krishna Ella) বলেছেন যে মানবদেহে অ্যান্টি-কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার ছয় মাস পরে একটি বুস্টার ডোজ প্রদান করতে হবে।

কৃষ্ণ এলা (Krishna Ella) বলেছেন যে মানবদেহে অ্যান্টি-কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার ছয় মাস পরে একটি বুস্টার ডোজ প্রদান করতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: সারা বিশ্বই কোভিড মহামারীকে রুখতে বদ্ধপরিকর। ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ কোভিড-১৯-এর বিরুদ্ধে বুস্টার শট (Booster Shots) প্রয়োগ করে জনগণের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা চালাচ্ছে। অন্যান্য দেশগুলিতে টিকা দেওয়া শুরু করার পর কোভ্যাক্সিন (Covaxin) প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের (Bharat Biotech) সিএমডি কৃষ্ণ এলা (Krishna Ella) বলেছেন যে মানবদেহে অ্যান্টি-কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার ছয় মাস পরে একটি বুস্টার ডোজ প্রদান করতে হবে। তবে এই বিষয়ে এখনও কিছু নিশ্চিত বলে জানানো হয়নি। সরকারের সিদ্ধান্তই এ ক্ষেত্রে চূড়ান্ত বলে বিবেচনা করা হবে।

আরও পড়ুন: সোনা ও রুপোর দামে বড় বদল! রেকর্ড দাম থেকে ১০০০ টাকা সস্তায় মিলছে সোনালি ধাতু

সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কৃষ্ণ এলা এই বিষয়ে নিশ্চিত ভাবে কিছু জানাননি। তাঁর মতে সরকার এবং বেশ কিছু বিশেষজ্ঞরা মনে করছেন, এই মুহূর্তেই বুস্টার শটের প্রয়োজন নেই। যাঁদের ভ্যাকসিনের দু’টি কোর্সই সম্পন্ন হয়েছে তাঁদের বুস্টার শট না দিলেও চলবে। অর্থাৎ তাঁদের সম্পূর্ণ টিকাকরণ নিশ্চিত হয়েছে।

আরও পড়ুন: পিএম কিষানের দশম কিস্তির জন্য শীঘ্রই করে নিন এই কাজটি, না হলে আটকে যাবে টাকা

কোভ্যাক্সিনের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation) দ্বারা EUA প্রদানে বিলম্বের কারণে এলার মতামত জানতে চাওয়া হলে তিনি জানিয়েছেন, এই বিষয়ে ভারতে ভ্যাকসিনের বিরুদ্ধে নেতিবাচক প্রচারকে দায়ী করা উচিত। বলা হচ্ছে, তিনি নেতিবাচক প্রচারের পিছনে একটি সম্ভাব্য কারণ হিসাবে রাজনীতির দিকে ইঙ্গিত করেছেন। তার মতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ভারতীয় বিজ্ঞান, উদ্ভাবন এবং 'আত্ম-নির্ভরতার' প্রতি আস্থাজ্ঞাপনের জন্য কোভ্যাক্সিন শট নেওয়ার পরেই এই ভ্যাকসিনকে অনেক রাজনৈতিক দলই 'বিজেপি ভ্যাকসিন' বা 'মোদি ভ্যাকসিন' বলে লেবেল এঁটে দিয়েছিলেন।

আরও পড়ুন: পেট্রোল ও ডিজেলের নতুন দাম জারি করল IOCL, দেখে নিন আপনার শহরে কত টাকা বাড়ল ......

এলার দেওয়া ওই অধিবেশনে আরও বলা হয়েছে যে, ভারত বায়োটেক দ্বারা তৈরি নাসাল কোভিড ভ্যাকসিনটি কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ বা পূর্বে সংক্রামিত ব্যক্তিদের সুরক্ষা প্রদানের ক্ষেত্রে দেওয়া যেতে পারে। তিনি আরও যোগ করেছেন, ফুসফুসের উপরের অংশে পৌঁছায় না এমন ইনজেকশনযোগ্য ভ্যাকসিনের তুলনায় নাসাল ভ্যাকসিন ভাইরাস সংক্রমণ প্রতিরোধে বেশি কার্যকর।

ভারত বায়োটেক সংস্থা সূত্রে আরও জানানো হয়েছে, বর্তমানে নাসাল ভ্যাকসিনের ফেজের ওপর দ্বিতীয় ট্রায়ালও প্রায় শেষ হওয়ার পথে। এই মুহূর্তে ভ্যাকসিনের ডেটা বিশ্লেষণের কাজ চলছে। আগামী ৩-৪ মাসের মধ্যে যাবতীয় কাজ শেষ হবে আশা করা যাচ্ছে। এলা জানিয়েছেন, ভারত বায়োটেকের এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল করার জন্য CoWin প্ল্যাটফর্মটিকে ব্যবহার করার বিষয়ে সরকারের সঙ্গে তাঁদের আলোচনা চলছে।

Published by:Dolon Chattopadhyay
First published: