• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • THIS IS WHY INDIAN RAILWAYS TRAINS HAVE X SIGN ON THE LAST BOGIE SWD TC

কেন ট্রেনের শেষ কামরার পিছনে বড় করে X চিহ্ন থাকে? কারণ জানলে অবাক হবেন

যাঁরা ইতিমধ্যে ওই চিহ্নটি লক্ষ্য করেছেন এবং কেন কামরায় চিহ্নটি রয়েছে বলে ভেবেছেন, এই প্রতিবেদনটি থেকে কারণগুলি জেনে নিন।

যাঁরা ইতিমধ্যে ওই চিহ্নটি লক্ষ্য করেছেন এবং কেন কামরায় চিহ্নটি রয়েছে বলে ভেবেছেন, এই প্রতিবেদনটি থেকে কারণগুলি জেনে নিন।

  • Share this:

ট্রেনযাত্রায় সব সময়ই আকর্ষণীয় কিছু না কিছু থাকে, তাই না? শুধু দূর পাল্লার ট্রেনে যাওয়ার সময় বিস্তীর্ণ প্রকৃতিকে উপভোগ করে যাত্রা করাই নয়, একটু খেয়াল করলে ট্রেনের ভিতরে ও বাইরে বেশ কিছু চিহ্ন দেখতে পাবেন। বেশিরভাগ মানুষেরই সেই চিহ্নগুলির অর্থ জানা থাকে না। সে রকমই ঘন ঘন ট্রেনে যাতায়াত করুন বা না করুন, আপনি ট্রেনের শেষ কোচের পিছনে এক্স (X) অক্ষর বা ক্রস (Cross) চিহ্নটি লক্ষ্য করে থাকবেন। যদি এখনও ট্রেনের বগির বাইরে মনোযোগ দিয়ে না দেখে থাকেন তবে পরের বার আপনি রেলস্টেশনে গিয়ে অবশ্যই দেখে নেবেন।

যাঁরা ইতিমধ্যে ওই চিহ্নটি লক্ষ্য করেছেন এবং কেন কামরায় চিহ্নটি রয়েছে বলে ভেবেছেন, এই প্রতিবেদনটি থেকে কারণগুলি জেনে নিন। সাধারণত ভারতের যাত্রীবাহী ট্রেনগুলির শেষ বগির পিছনে উজ্জ্বল হলুদ বা সাদা রঙ দিয়ে এক্স আঁকা হয়। যদি আপনি আরও ভালো করে খেয়াল করেন তাহলে বুঝতে পারবেন যে ক্রস চিহ্নের সঙ্গেই এলভি (LV) অক্ষর লেখা থাকে। এলভি শব্দটি শেষ গাড়িকে বোঝাতে ব্যবহার করা হয়। এটি হল হলুদ রঙের উপরে কালো রঙে হাইলাইট করা একটি ছোট বোর্ড সাইন যা সাধারণত গাড়ির পিছনের দিকে লাগানো থাকে। এক্স অক্ষরের ঠিক নিচে একটি লাল আলো দেখা যায় যা ফোকাস করার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান।

কিন্তু কেন এটি ট্রেনের পিছনে লেখা থাকে? এবং শেষ কামরাতেই বা কেন? শেষ বগিতে এটির উপস্থিতির অবশ্যই একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। কোনও দুর্ঘটনা থেকে রক্ষা করার বার্তা দেওয়ার জন্যই একটি ট্রেনের শেষ ওয়াগনে এক্স চিহ্নটি লেখা থাকে। একই সঙ্গে সংশ্লিষ্ট চিহ্নটি ট্রেনের শেষ কামরা চিহ্নিত করতে সাহায্য করে। আবার এক্স চিহ্ন সহ বক্স যদি কোনও ট্রেনের পিছনে চিহ্ন হিসাবে না থাকে তবে ট্রেনটি যে জরুরি অবস্থার মধ্যে রয়েছে তা ওই চিহ্নটি কর্মীদের বুঝতে সহায়তা করে। সেক্ষেত্রে যদি কোনও ট্রেন থেকে নির্দিষ্ট কোচটি আলাদা হয়ে যায় তাহলে দুর্ঘটনার সম্ভাবনা থাকে।

শুধু তাই নয়, রেল ক্রসিংয়ে সবুজ পতাকা দেখানোর দায়িত্বপ্রাপ্ত গার্ড ওই ট্রেনের সমস্ত কোচ যে একসঙ্গে রয়েছে তা এক্স চিহ্নটি দেখেই নিশ্চিত হন। রাতের অন্ধকারে যখন চিহ্নটি খুব বেশি দেখা যায় না, তখন চিহ্নের আওতায় থাকা লাল আলো ট্রেনের শেষ কোচটি নির্ধারণ করতে সহায়তা করে। সেক্ষেত্রে ওই চিহ্ন এবং আলো যখন স্বাভাবিকভাবে চোখে পড়ে না, তখন ট্রেনটি কোনও সমস্যায় পড়েছে বলে ধরা হয়। কোনও দুর্ঘটনার আন্দাজ করেন রেল কর্মীরা এবং কর্তৃপক্ষকে সতর্ক করে দেন তাঁরা। সর্বোপরি ওই গুরুত্বপূর্ণ চিহ্নটি যে কোনও মারাত্মক ঘটনা বা দুর্ঘটনার হাত থেকে যাত্রীদের বাঁচায়!

Published by:Swaralipi Dasgupta
First published: