মিউচুয়াল ফান্ডের KYC-তে তথ্য বদলানো দরকার? জেনে নিন কী ভাবে তা করা যায়!

মিউচুয়াল ফান্ডের KYC-তে তথ্য বদলানো দরকার? জেনে নিন কী ভাবে তা করা যায়!

KYC-তে কোনও তথ্য বদল করতে গেলে একটি ফর্ম ফিল-আপ করতে হয়। একে বলে KYC Details Change Form।

KYC-তে কোনও তথ্য বদল করতে গেলে একটি ফর্ম ফিল-আপ করতে হয়। একে বলে KYC Details Change Form।

  • Share this:

#নয়াদিল্লি: ব্যাঙ্ক তো বটেই, পাশাপাশি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সময়েও Know Your Customer বা KYC জমা করতে হয়। অর্থাৎ ঠিকানা, ফোন নম্বর, PAn কার্ড, আধার কার্ড নম্বরের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানিয়ে রাখতে হয় সংশ্লিষ্ট সংস্থাকে। এক্ষেত্রে ফর্ম ফিল-আপ করার সঙ্গে সঙ্গে জমা দিতে হয় অরিজিনাল ডকুমেন্টের ফটোকপিও। অ্যাকাউন্ট ওপেন করার সময়ে তা যেমন জরুরি, তেমনই জরুরি মধ্যবর্তী সময়েও- যদি কোনও কারণে ঠিকানা বদল হয়! অনেক সময়ে নম্বর বদলে গেলেও সেটা আপডেট করার প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে কী ভাবে করা যায় প্রয়োজনীয় কোনও তথ্য বদলের কাজ?

তথ্য বদলের প্রক্রিয়া:

KYC-তে কোনও তথ্য বদল করতে গেলে একটি ফর্ম ফিল-আপ করতে হয়। একে বলে KYC Details Change Form। সংশ্লিষ্ট সংস্থার ওয়েবসাইট থেকে এই ফর্ম ডাউনলোড করে নিয়ে তার একটা প্রিন্ট-আউট নেওয়া যেতে পারে। অথবা রেজিস্ট্রার, ট্রান্সফার এজেন্টের কাছ থেকেও সরাসরি এই ফর্ম চেয়ে নেওয়া যায়।

ফর্মের সঙ্গে কী কী ডকুমেন্ট জমা দিতে হয়?

KYC-এর ক্ষেত্রে সব চেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হল PAN কার্ড। এক্ষেত্রে নিজের অ্যাটেস্টেড করা অর্থাৎ সই করা একটা PAN কার্ডের ফটোকপি জমা দিতেই হবে। ফর্মে উল্লেখ আছে, এমন পদস্থ আধিকারিককে দিয়েও অ্যাটেস্টেড করিয়ে নেওয়া যায়। এছাড়া ঠিক কী কোন তথ্যে বদল আসছে, তার উপরে ভিত্তি করে আনুষঙ্গিক ডকুমেন্ট জমা দিতে হবে। যদি কেউ ঠিকানা বদল করতে চান, তাহলে মূল ঠিকানা এবং যে জায়গায় চলে যাচ্ছেন, তার প্রমাণপত্র জমা করতে হবে। পাশাপাশি, পাসপোর্ট, ইলেকট্রিক বিল, রেশন কার্ড, সাম্প্রতিক ব্যাঙ্ক স্টেটমেন্ট- এই সবও জমা করা প্রয়োজন।

কোথায় জমা দিতে হয় এই ফর্ম?

KYC Details Change Form অনলাইনে জমা দেওয়া যায় না। তাই এটি সরাসরি সংশ্লিষ্ট সংস্থা বা ট্রান্সফার এজেন্টের কাছেই জমা করতে হবে। একমাত্র প্রথমবার বিনিয়োগের সময়ে, অর্থাৎ প্রথমবার KYC জমা দেওয়ার প্রক্রিয়াটিই অনলাইনে করা সম্ভব, তার পরে যতবার বদল প্রয়োজন, ফর্ম জমা দিতে হবে অফলাইনে।

তথ্য আপডেট হতে কত দিন সময় লাগে?

ফর্ম জমা দেওয়ার ৭-১০ দিনের মধ্যেই KYC-তে তথ্য বদলের কাজটি সম্পূর্ণ হয়ে যায়।

মিউচুয়াল ফান্ডের KYC-তে বদল এলে কি ব্যাঙ্কের KYC-ও বদলে যায়?

এখনও পর্যন্ত এরকম কোনও কেন্দ্রীয় KYC চালু হয়নি যা একই সঙ্গে সবক'টা ক্ষেত্রে প্রযোজ্য। তাই মিউচুয়াল ফান্ডের KYC-তে বদল এলেও ব্যাঙ্কের KYC বদলাবে না। তবে কোনও একটি সংস্থার মিউচুয়াল ফান্ডের KYC-তে বদল এলে অন্য সংস্থার KYC-তে বদল আপনাআপনি হয়ে যাবে, সেক্ষেত্রে সব সংস্থায় আলাদা আলাদা ফর্ম ফিল-আপ করার প্রয়োজন পড়ে না।

Published by:Dolon Chattopadhyay
First published: