Home /News /explained /
প্রতি পদে ঝুঁকি নিয়ে পৌঁছেছেন সাফল্যের শিখরে, জেনে নিন বিশ্বের সেরা ১০ বিনিয়োগকারী সম্পর্কে

প্রতি পদে ঝুঁকি নিয়ে পৌঁছেছেন সাফল্যের শিখরে, জেনে নিন বিশ্বের সেরা ১০ বিনিয়োগকারী সম্পর্কে

সমগ্র বিশ্বে বার বার এমন কয়েকজন বিনিয়োগকারীর নাম উঠে এসেছে, যাঁরা অন্যদের জন্য দৃষ্টান্ত তৈরি করে গিয়েছেন

  • Share this:

#নয়াদিল্লি: সফল বিনিয়োগ মানে ঝুঁকি এড়িয়ে যাওয়া নয়, বরং তা প্রতি পদে সামাল দিয়ে চলা! বেঞ্জামিন গ্রাহামের (Bejamin Graham) এই একটি কথাই যেন সব বলে দেয়। যাঁরা বিনিয়োগ ক্ষেত্রের সঙ্গে যুক্ত, তাঁদের অধিকাংশই এই পথে এগিয়ে চলেন। কারণ ঝুঁকি পার করেই সাফল্যকে চুম্বন করা সম্ভব। যে কোনও ধরনের প্রতিবন্ধকতাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েই সাফল্যের শিখরে পৌঁছানো সম্ভব। এক্ষেত্রে সমগ্র বিশ্বে বার বার এমন কয়েকজন বিনিয়োগকারীর নাম উঠে এসেছে, যাঁরা অন্যদের জন্য দৃষ্টান্ত তৈরি করে গিয়েছেন। আসুন জেনে নেওয়া যাক বিশ্ববিখ্যাত সেই বিনিয়োগকারীদের সম্পর্কে!

ওয়ারেন বুফে (Warren Buffett)

ওয়ারেন বুফে। ছোট্ট সেভিংস থেকে এক সময়ে বিশ্বের অন্যতম সেরা বিনিয়োগকারী হয়ে ওঠেন। ওয়ারেন বুফের সংস্থার নাম বার্কশায়ার হাথওয়ে (Berkshire Hathaway)। বিশ্বের বড় বড় সংস্থা যেমন Apple, Coca Cola, American Express ও Bank of America-তে স্টেক রয়েছে এই সংস্থার।

জর্জ সোরোস (George Soros)

হেজ ফান্ড ইনভেস্টমেন্টের (hedge fund investment) জন্য সমগ্র বিশ্বে বিখ্যাত জর্জ সোরোস। তাঁর মাথা থেকে নানা ধরনের বিনিয়োগ রণকৌশলও এসেছে। যা ক্রমে জনপ্রিয় হয়ে ওঠে।

কার্ল ইকান (Carl Icahn)

আশির দশকে জনপ্রিয় ছিলেন। সেই সময় TWA টেক-ওভার করেছিলেন তিনি। ওয়াল স্ট্রিট স্টক ব্রোকার হিসেবে নিজের কেরিয়ার শুরু করেছিলেন কার্ল ইকান। পরের দিকে একের পর এক সাফল্য আসতে থাকে। Texaco, Western Union, Gulf & Western, Revlon ও Marvel Comics-সহ একাধিক সংস্থায় শেয়ার রয়েছে কার্ল ইকানের ইনভেস্টমেন্ট ফার্মের।

জন ক্লিফ্টন জ্যাক বোগলে (John Clifton 'Jack' Bogle)

Vanguard group-এর প্রতিষ্ঠাতা ছিলেন জ্যাক বোগলে (Jack Bogle)। এই লো কস্ট মিউচুয়াল ফান্ড কম্পানি এক সময় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছিল। 'The Little Book of Common Sense Investing' নামে একটি বইও লিখেছেন আমেরিকার এই বাসিন্দা।

জন টেম্পলটন (John Templeton)

মিউচুয়াল ফান্ডের পথিকৃৎ বলা হয় এই মানুষটিকে। স্টক মার্কেটে তাঁর বিনিয়োগের দক্ষতা রীতিমতো দৃষ্টান্ত হয়ে রয়ে গিয়েছে। Money Magazine-এর শতাব্দীর সেরা স্টক পিকারের তালিকায় নাম উঠেছিল জন টেম্পলটনের।

রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala)

ভারতীয় বিনিয়োগ ক্ষেত্রের অন্যতম সেরা নাম। দেশের নানা বড় সংস্থায় শেয়ার রয়েছে এই চ্যাটার্ড অ্যাকাউন্ট্যান্টের। Tata Power, Sesa Goa ও এই জাতীয় সংস্থা দিয়ে নিজের ভাগ্য বদলানোর কাজ শুরু করেছিলেন রাকেশ। আজ দেশের অন্যতম বড় বিনিয়োগকারী হিসেবে পরিচিত বছর ষাটের এই ব্যক্তি।

গুয়ো গুয়ানচ্যাং ( Guo Guangchang)

সাংহাইয়ে অবস্থিত Fosun International-এর সবচেয়ে বড় মুখ। গুয়ো গুয়ানচ্যাংকে চিনের ওয়ারেন বুফে বলা হয়। Shanghai Forte Land, Nanjing Iron and Steel-সহ একাধিক রিয়েল এস্টেট সংস্থায় স্টেক রয়েছে এই বিশ্ব বিখ্যাত বিনিয়োগকারীর।

সুলেমান কেরিমোভ (Suleyman Kerimov)

একজন অর্থনীতিবিদ থেকে রাশিয়ার সফলতম বিনিয়োগকারী হয়ে ওঠেন সুলেমান কেরিমোভ। Gazprom, Nafta Moskva, Goldman Sachs, Morgan Stanley-সহ একাধিক সংস্থার সঙ্গে জড়িয়ে রয়েছেন এই বিশ্ব বিখ্যাত বিনিয়োগকারী।

পিটার লিঞ্চ (Peter Lynch)

Fidelity Magellan Fund Management-এর জন্য সমগ্র বিশ্বে ব্যাপক জনপ্রিয় লিঞ্চ। তাঁর নেতৃত্বেই ২০ মিলিয়ন ডলার থেকে ১৪ বিলিয়ন ডলারের সংস্থায় পরিণত হয় Fidelity Magellan।

বেঞ্জামিন গ্রাহাম (Benjamin Graham)

বিনিয়োগ ক্ষেত্রে ওয়ারেন বুফে ও জন টেম্পলটনের থেকেও অনেক বড় নাম বেঞ্জামিন গ্রাহাম। তাঁর দেখানো পথেই অনেকে বিনিয়োগ ক্ষেত্রের সাফল্যে পৌঁছে গিয়েছেন। ঝুঁকি নেওয়ার সাহস পেয়েছেন। বিশ্বের সেরা বিনিয়োগকারীদের তালিকায় থেকে যাবেন ব্রিটেনের এই বাসিন্দা।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Investment, Stock market

পরবর্তী খবর