• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • কোয়াড কী? চিনের বিরুদ্ধে কতটা দৃঢ় হবে এই রণকৌশল ?

কোয়াড কী? চিনের বিরুদ্ধে কতটা দৃঢ় হবে এই রণকৌশল ?

বর্তমান পরিস্থিতিতে আবার ভারত-চিন সম্পর্ক এক অন্য মাত্রা নিয়েছে, এই পরিস্থিতিতে কোন পথে কোয়াড?

বর্তমান পরিস্থিতিতে আবার ভারত-চিন সম্পর্ক এক অন্য মাত্রা নিয়েছে, এই পরিস্থিতিতে কোন পথে কোয়াড?

বর্তমান পরিস্থিতিতে আবার ভারত-চিন সম্পর্ক এক অন্য মাত্রা নিয়েছে, এই পরিস্থিতিতে কোন পথে কোয়াড?

  • Share this:

#নয়াদিল্লি: কোয়াড্রল্যাটারাল সিকিওরিটি ডায়ালগ বা QUAD। ২০০৭ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিঞ্জো আবের (Shinzo Abe) নেতৃত্বে পথ চলা শুরু চারটি দেশের। চিনা আগ্রাসনের লক্ষ্যে বৈঠক বসে ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা। ইন্দো প্যাসিফিক রিজিওনে ক্রমবর্ধমান সমস্যা নিয়েও নানা আলোচনা শুরু হয়। তবে সময়ের সঙ্গে একাধিক প্রতিবন্ধকতা আসে এই কোয়াডে। বর্তমান পরিস্থিতিতে আবার ভারত-চিন সম্পর্ক এক অন্য মাত্রা নিয়েছে। এই পরিস্থিতিতে কোন পথে কোয়াড?

কেন সংবাদ শিরোনামে কোয়াড?

চলতি মাসেই বৈঠকে বসতে চলেছেন কোয়াডের সদস্য দেশগুলির প্রতিনিধিরা। এবার ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকার এই বৈঠকে আলোচনার মূল বিষয়বস্তু হয়ে উঠতে পারে, দক্ষিণ চিন সাগরে চিনা আগ্রাসন। এদিকে ভারতের সঙ্গে চিনের সম্পর্কও খুব একটা ভালো নয়। এক্ষেত্রে কৌশলগত ভাবে আরও কাছাকাছি আসতে পারে ভারত-আমেরিকা। যদিও বেজিং বলছে অন্য কথা। বেজিংয়ের বার্তা, সংঘর্ষের মাধ্যমে সমাধান সূত্র বের করা সম্ভব নয়। এই জন্য দুই দেশের মধ্যে আলোচনার প্রয়োজন রয়েছে। চিনের সুর কোথাও একটু নরম হলেও ভারত কোন দিকে এগোবে, তা এখনও অনিশ্চিত। সম্প্রতি সিঙ্গাপুরে বৈঠক হয়েছে দেশগুলির। সব ঠিক থাকলে চার দেশের যুগ্ম সচিব ও ডিরেক্টর জেনারেলরা ফের বৈঠকে বসতে পারেন। আর এদিক থেকে উল্লেখযোগ্য কোয়াড।

যদিও উচ্চ পর্যায়ে এ নিয়ে কোনও ইঙ্গিত মেলেনি। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার (Raveesh Kumar) জানান, শীর্ষ কর্তাদের মধ্যে নিয়ম মেনেই একটি ASEAN বৈঠক হতে চলেছে। এ নিয়ে বিস্তারিত কোনও তথ্য দেওয়া হয়নি।

কোয়াড বৈঠক

এক্ষেত্রে উল্লেখযোগ্য ২০১৭ সালের বৈঠক। ইন্দো-প্যাসিফিক রিজিওনে চিনা আগ্রাসনের মোকাবিলায় ২০১৭ সালের ১২ নভেম্বর ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকা ও জাপানের মধ্যে একটি বৈঠক হয়। ASEAN সামিটের ঠিক এক দিন আগে হয়েছিল এই বৈঠক। এর পরই চার দেশের তরফে আলাদা আলাদা বিবৃতি জারি করা হয়। পরের দিকে একাধিক বৈঠকে ফের আলোচনায় বসে এই চার দেশ।

বছর তিনেক পরে অর্থাৎ ২০২০ সালে টোকিওতে বৈঠক করে চার দেশ। কিন্তু সেই বৈঠকেও চিনের বিরুদ্ধে তেমন কোনও কড়া পদক্ষেপ করা হয়নি। এমনকি চারটি দেশের বিদেশমন্ত্রী তাঁদের মতো করে বিবৃতি দিয়েছেন। কোনও যৌথ বিবৃতিতে পর্যন্ত পৌঁছানো যায়নি। সংশ্লিষ্ট করোনা ইস্যুতে চিনকে দোষারোপ করে আমেরিকা। যথেষ্ট সুরও চড়ায়। কিন্তু বাকি দেশগুলির তরফে সেই রকম কোনও পদক্ষেপ করতে দেখা যায়নি।

Keywords: Quad, India, China, Beijing, Delhi, India China Border Disputes

Original Story Link: https://www.financialexpress.com/india-news/explained-what-is-quad-is-it-to-contain-chinas-rise/1201160/

Written By: Sovan Chanda

Published by:Rukmini Mazumder
First published: