প্রয়াত অভিনেতা ইন্দ্রজিৎ দেব, চলচ্চিত্র জগতে শোকের ছায়া

প্রয়াত অভিনেতা ইন্দ্রজিৎ দেব, চলচ্চিত্র জগতে শোকের ছায়া
জানা যাচ্ছে, শনিবার ভোর রাতে ঘুমের মধ্যেই মৃত্যু হয় তাঁর। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই চলচ্চিত্র জগত শোকস্তব্ধ।

জানা যাচ্ছে, শনিবার ভোর রাতে ঘুমের মধ্যেই মৃত্যু হয় তাঁর। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই চলচ্চিত্র জগত শোকস্তব্ধ।

  • Share this:

    #কলকাতা: প্রয়াত অভিনেতা ইন্দ্রজিৎ দেব। তেরো পার্বণ ধারাবাহিকের গোরা-র দাদার চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। জানা যাচ্ছে, শনিবার ভোর রাতে ঘুমের মধ্যেই মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই চলচ্চিত্র জগত শোকস্তব্ধ।

    অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী ইন্দ্রজিৎ দেবের মৃত্যুতে একটি লম্বা পোস্টের মাধ্যমে শোক প্রকাশ করেছেন। ছোট বেলার কথা উঠে এসেছে সেই পোস্টে। তিনি লিখছেন, "সেই ছোট্টবেলায় আলাপ। কত আদর, কত বায়না, কত গল্প। শুটিং-এ গিয়ে ভয় করতো না, অসুবিধা হতো না, অস্বস্তি হতো না কোনো। তোমার মতো কয়েকজন আশেপাশে থাকতে বলে। বাবা মাও নিশ্চিন্তে থাকতেন। সব সময় সঙ্গে যেতেনও না। জানতেন, তোমরা আছো। চিন্তার কিছু নেই। প্রথমে একটু দুর থেকে দেখতাম, পরে খুব কাছ থেকে- ভালো মানুষ, ভদ্র পুরুষ, ট্রু জেন্টলম্যান কাকে বলে। তুমিই প্রথম শিখিয়েছিলে, "টুম্পা, কথায় কথায় শিট বলিস না, বলতে নেই। ওটা ভালো শব্দ নয়। খারাপ লাগা অন্য ভাবে প্রকাশ কর। চারিপাশের সব কিছু শিখতে নেই। শুধু ভালোগুলো নিবি। খারাপগুলো বর্জ্ন করবি।"

    সুদীপ্তা আরও লিখছেন, "স্মার্ট চেহারা, পরিষ্কার উচ্চারণ, এভারস্মাইলিং ফেস। আর দেখা হবে না গুলাই কাকু? রেস্ট ইন পিস। জোছন জ্যেঠু (দস্তিদার), চন্দ্রা জেঠিমা(দস্তিদার), দেবাংশু দা (সেনগুপ্ত), জিজিম(সুজিত গুহ), নরম বুড়ি (মণিকা দিদা) বাবা (বিপ্লব কেতন চক্রবর্তী), শেখর দা (অধিকারী), বুড়ো দা (ইন্দ্রনীল হালদার), গুলাই কাকু...... সবাই চলে গেলো। ছোটবেলা টা হারিয়ে যাচ্ছে ক্রমশ।"


    সুদীপ্তার পোস্টের তলাতেই কমেন্ট করেছেন অভিনেত্রী অঞ্জনা বসু। তিনি লিখেছেন, "আর কত বড় হবে এ মিছিল? কত কাজ করেছি। কী ভদ্র একজন মানুষ। বয়সে কত বড়। কিন্তু কী বন্ধুর মতো ছিলেন। দেখা হলেই মনটা ভালো হয়ে যেত। শুধু ছোটবেলাই হারিয়ে যাচ্ছে না। ভালো মানুষগুলো হারিয়ে যাচ্ছে। এ এক ভয়ানক পরিস্থিতি।"

    অভিনেতা সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ও কমেন্টে লিখেছেন, "গুলাই কাকু বাবার বন্ধু ছিলেন। বাড়িতে ওঁর সঙ্গে কত মজার মুহূর্ত কাটিয়েছি। একজন ভদ্র মানুষ। যখনই আমাদের দেখা হয়েছে জড়িয়ে ধরেছেন এবং বলেছেন, তোর জন্য গর্ব হয়। ছোটবেলার একটা অংশ হারিয়ে গেল সত্যিই।"

    জানা যাচ্ছে, একমাস আগেও রাস্তায় বের হয়েছিলেন তিনি। এছাড়া সিওপিডি-র রোগী ছিলেন তিনি। তাছাড়া কিডনির অসুখেও ভুগছিলেন। হঠাৎই শনিবার ভোরে তাঁর মৃত্যু হয়। প্রসঙ্গত তেরো পার্বণ ধারাবাহিকে অভিনয় করে সবচেয়ে জনপ্রিয় হয়েছিলেন তিনি। ইন্দ্রজিৎ দেব তেরো পার্বন ছাড়াও সন্দীপ রায় পরিচালিত ফেলুদা টেলিফিল্ম সিরিজ এবং সত্যজিৎর গপ্পো সিরিজ এ অভিনয় করেন। এছাড়া বহু বাংলা ছবি যেনন প্রেমী, মোহিনী, কত ভালোবাসা,বিপিন চৌধুরীর স্মৃতিভ্রম-এ অভিনয় করেছিলেন। তাঁর মৃত্যুতে নেমে এসেছে শোকের ছায়া।

    Published by:Swaralipi Dasgupta
    First published: