দেশ-বিদেশে অ্যাডভেঞ্চার মা-মেয়ের, এবার বই লিখলেন মিথিলা

সিরিজের প্রথম পর্ব 'তানজানিয়ার দ্বীপে'। ২০২১ এর বইমেলাতেই নাকি প্রকাশিত হবে বইটি।

সিরিজের প্রথম পর্ব 'তানজানিয়ার দ্বীপে'। ২০২১ এর বইমেলাতেই নাকি প্রকাশিত হবে বইটি।

  • Share this:

    #কলকাতা  ব্যস্ত শিডিউলের মাঝেও ঠিক সময় বের করে মেয়ের সঙ্গে কোয়ালিটি টাইম কাটিয়ে নেন রাফিয়াথ রশিদ মিথিলা (Mithila)। কাজে অকাজে মা-মেয়েতে ঘুরে বেড়ান দেশ-বিদেশে। এবার নিজেদের অ্যাডভেঞ্চারের গল্প কলমবন্দি করেছেন মিথিলা। 'আইরা আর মায়ের অভিযান' নামের একটি চিলড্রেন বুক সিরিজ প্রকাশ করতে চলেছেন 'আইরার মা' তথা সৃজিতের গৃহিনী, মিথিলা।

    সিরিজের প্রথম পর্ব 'তানজানিয়ার দ্বীপে'। ২০২১ এর বইমেলাতেই নাকি প্রকাশিত হবে বইটি। ‘লাইট অব হোপ’ (Light of hope) নামের একটি সংস্থা এবারের বইমেলায় প্রকাশ করবে বইটি। এমনটাই জানিয়েছেন মিথিলা। নিজের ইন্সট্রাগ্রামে বইয়ের মলাটের ছবি শেয়ার করেছেন মিথিলা। এখন থেকেই চালু হয়ে গিয়েছে প্রি- অর্ডার।

    বইটি ঘিরে মিথিলার অনেক দিনের স্বপ্ন। সোশ্যাল মিডিয়ায় বইয়ের কথা জানিয়ে মিথিলা বলেন- "এটা আমার অনেক দিনের স্বপ্ন। আমার আর আইরার তো অনেক মজার মজার অভিজ্ঞতা। মনে হতো সেটা যদি অন্য বাচ্চাদের সঙ্গে শেয়ার করতে পারতাম। যাতে তারাও একই জার্নির ভেতর দিয়ে যেতে পারে।" ভ্রমনমূলক এই গল্পে আসলে মিথিলা আর আইরা দুটি চরিত্র।

    আসলে কাজের সূত্রে ছোট্ট আয়রাকে নিয়ে বিভিন্ন দেশে ঘুরতে হয়েছে মিথিলাকে। সেরকম বহু দেশে ঘোরার মুহূর্তগুলো মেয়েই নাকি মনে করে বলেছে মা-কে। আর মা মিথিলা সেগুলে গুছিয়ে লিখে ফেলেছেন। তেমনই এক ভ্রমণের গল্প নিয়ে তৈরি হয়েছে এক বই।

    শিক্ষকতার পাশাপাশি ব্র্যাক ইন্টারন্যাশনালের শিক্ষা কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করছেন মিথিলা। তাই শিশুদের সঙ্গে অনেকটা সময় কাটান তিনি। সেইসব অভিজ্ঞতাও এই বইটিতে উঠে এসেছে।

    এমনিতে সোশ্যাল মিডিয়ায় আজকাল বেশ অ্যাকটিভ থাকেন কর্তা গিন্নি| সৃজিত মিথিলার একসঙ্গে বেড়াতে যাওয়া থেকে, ছাদ সাজানোর ছবি কম দেখা যায় না। কিন্তু এই বইয়ের পাতায় একান্ত আলাপচারিতায় উঠে আসবে মা মেয়ের গল্প। আইরার ‘আব্বু’ আর ‘মিথিলার’ সৃজিতের সেখানে 'নো এন্ট্রি'!  হাসতে হাসতে মিথিলা বলেন, “এই বইতে সৃজিতের কোনও সিনই নেই। কারণ আমি আইরার সঙ্গে যখন বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছি, সৃজিত কোথায়!”

    ভ্রমণকাহিনী বললে ভীষণ সিরিয়াস মনে হয়, তাই এই বই একাধারে ভ্রমণকাহিনী এবং অন্যদিকে কমিকস বই বলতেই ভালবাসছেন লেখিকা মিথিলা। বাংলাদেশের এনজিও ‘লাইট অফ হোপ’-এর সঙ্গে দীর্ঘদিন যুক্ত রয়েছেন তিনি। সংগঠনের উদ্যোগে বাংলাদেশের বইমেলায় প্রথম প্রকাশ হতে চলেছে  ‘আইরা আর মায়ের অভিযান,  'তানজানিয়া দ্বীপে’।

    Published by:Sanjukta Sarkar
    First published: