Home /News /entertainment /
Bangla short film: লকডাউনে মাইলের পরে মাইল হেঁটেছে শ্রমজীবী মানুষ! কী কী সমস্যা সামনে এসেছে, ধরা পড়ল ছবিতে

Bangla short film: লকডাউনে মাইলের পরে মাইল হেঁটেছে শ্রমজীবী মানুষ! কী কী সমস্যা সামনে এসেছে, ধরা পড়ল ছবিতে

Bangla short film: শুধুই কি পায়ে হেঁটে বাড়ি ফেরার কষ্ট? নাকি করোনাকালে আরও সমস্যার মুখে পড়তে হয়েছিল পরিযায়ী শ্রমিকদের। এবার বাস্তবের সেই ঘটনাই উঠে আসলো পর্দায়।

  • Share this:

    #কলকাতা: করোনা মহামারীর সময়ে লকডাউনে গোটা দেশ এক করুণ চিত্রের সাক্ষী থেকেছে। লকডাউন ঘোষণার পরেই সঙ্গে সঙ্গে বন্ধ হয়েছিল ট্রেন, বাস-সহ সমস্ত যোগাযোগ ব্যবস্থা। ভিনরাজ্যে আটকে পড়েছিলেন হাজার হাজার কর্মরত মানুষ। অসংখ্য শ্রমজীবী মানুষ সেই সময়ে পায়ে হেঁটে এক রাজ্য থেকে অন্য রাজ্যে আসার উদ্যোগ নিয়েছিলেন। গ্রীষ্মের দাবদাহ, আধপে‌টা খাওয়া সব উপেক্ষা করে তাঁদের একটাই লক্ষ্য ছিল- পরিবারের কাছে নিজের ভিটেয় ফিরতে হবে। রাত ভোর পায়ে হেঁটে রাজ্য পারাপার করতে গিয়ে দুর্ঘটনার মুখেও পড়তে হয়েছিল বহু শ্রমিককে। শুধুই কি পায়ে হেঁটে বাড়ি ফেরার কষ্ট? নাকি করোনাকালে আরও সমস্যার মুখে পড়তে হয়েছিল পরিযায়ী শ্রমিকদের। এবার বাস্তবের সেই ঘটনাই উঠে আসলো পর্দায়।

    রজত সাহা পরিচালিত স্বল্প দৈর্ঘ্যের ছবি পরজীবী-তে (Porojibi) লকডাউনের এমনই এক চিত্র ধরা পড়েছে। শহরের দ্বিতীয় লকডাউনে পুনরায় যখন সব কিছু থমকে, তখন রতনের পরিবার তিনদিন পায়ে হেঁটে কলকাতায় পৌঁছয়। সেখানে এক পরিচিতের সাহায্যে তারা একটা নির্মীয়মান বিল্ডিংয়ের মধ্যে আশ্রয় নেয়। শহরে ঠিকেদার মালিকের কাছে দিনের পর দিন টাকা চেয়ে ফিরে আসতে হলেও রতনের পরিবারের মুখ থেকে হাসি আর বাঁচার অদম্য ইচ্ছের শেষ হয় না। রতন আর তার স্ত্রী মিঠু স্বপ্ন দেখে, এই কঠিন সময় পেরিয়ে তারা ঘুরে দাঁড়াবে।

    আরও পড়ুন- 'মা ও সাংসদ দুইয়ের কর্তব্যই পালন করব', ছেলেকে রেখে বসিরহাটে এসে বললেন নুসরত

    কিন্তু তখনই ঘটে যায় এক দুর্ঘটনা। আর সেই দুর্ঘটনা রতনের পরিবারকে দাঁড় করিয়ে দেয় এক কঠিন প্রশ্ন চিহ্নের সামনে। যে হাসি, যে আশা নিয়ে তারা পথ চলছিল, তার কি আর পড়ে রইবে কিছু? নাকি বাকি জীবনটা পরজীবীদের মতো লুকিয়ে লুকিয়ে সমাজের শিকড়ে গিয়ে আশ্রয় নিতে হবে? ২১ মিনিট ৪৯ সেকেন্ডের এই ছবিতে ধরা পড়বে এই প্রশ্নগুলির উত্তর। ছবির গল্প ও সম্পাদনাও রজত সাহার।

    পরজীবীতে অভিনয় করেছেন, পৃথ্বীরাজ চৌধুরী, রূপ দে, ফিরোজ শাহ এবং অনিশ চক্রবর্তী। এছাড়াও অভিনয় করেছেন আনিমেশ চক্রবর্তী , শতদ্রু মুখোপাধ্যায়, অভিজ্ঞান চট্টোপাধ্যায়, রজত সাহা প্রমুখ। ছবিতে আবহের কাজ করেছেন শ্রীমাণ-সুনীত। “কেএসএস দ্যা অরিজিনালস” ইউটিউব চ্যানেলে আগামী ১ অক্টোবর মুক্তি পেয়েছে পরজীবী।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Tollywood

    পরবর্তী খবর