Home /News /entertainment /
Nirmala Mishra Died: তিনটে করে আইসক্রিম খেয়ে স্টেজে গান গাইতে উঠতেন নির্মলা মিশ্র: অজয় চক্রবর্তী

Nirmala Mishra Died: তিনটে করে আইসক্রিম খেয়ে স্টেজে গান গাইতে উঠতেন নির্মলা মিশ্র: অজয় চক্রবর্তী

Nirmala Mishra Died: উনি বলতেন, আইসক্রিম, ফুচকা না খেলে ওনার গলা দিয়ে গানই আসত না: অজয় চক্রবর্তী

  • Share this:

    #কলকাতা: প্রয়াত বাংলার জনপ্রিয় সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র। শনিবার রাতে দক্ষিণ কলকাতার চেতলার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ এই শিল্পী৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪৷ জীবনাবসান হল 'এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না'-এ মতো জনপ্রিয় গানের শিল্পীর। গায়িকা গানের জন্য যত বেশি পরিচিত ছিলেন, তারচেয়েও বেশি জনপ্রিয় ছিলেন তাঁর হাসিখুশি স্বভাবের জন্য শিল্পীমহলে। তাঁর মরদেহকে শ্রদ্ধা জানাতে অগ্রজ থেকে অনুজ, সকলে ছুটে এসেছিলেন, কেউ বাড়িতে, কেই রবীন্দ্রসদনে, কেউ বা বাংলা সঙ্গীত অকাদমীতে।

    খবরটি মেনে নিতে পারেননি অজয় চক্রবর্তী। নিজের রেকর্ডিং থামিয়ে গায়িকার শেষ সময়ে শ্রদ্ধা জানাতে আসেন বিশিষ্ট ক্লাসিক্যাল সঙ্গীতশিল্পী। তিনি বলেন, "নির্মলা মিশ্র অত্যন্ত মজার মানুষ ছিলেন। তিনি অবাক হয়ে যান যে সবাই গান গাওয়ার আগে গলার যত্ন নেন, গরম জল খান। আমি বিভিন্ন অনুষ্ঠানের আগে দেখতাম ফাংসানের সময় স্টেজে ওঠার আগে তিনি তিনটে করে আইসক্রিম খেতেন, ফুচকা খেতেন, টক খেতেন। উনি বলতেন, আইসক্রিম, ফুচকা না খেলে ওনার গলা দিয়ে গানই আসত না। সবাই বলেন, এগুলো খেলে গলা বসে যাবে, ওঁনার বোধহয় হিতে-বিপরীত হত। উনি সবসময়ই একটু বিপরীত পথে হাঁটতে ভালবাসতেন। এই মজার জিনিসগুলো আর কোথাও পাব না কোনওদিন।"

    আরও পড়ুন: সিনেমার নাম 'পাশবালিশ'! খলনায়িকা নন, এইবার শিক্ষিকার চরিত্রে অনামিকা সাহা

    'নির্মলা মিশ্র'দের মৃত্যু হয় না। তাঁরা পার্থিব শরীর নিয়ে চলে যান, কিন্তু তাঁদের গান রয়ে যায়। তাঁদের যে সুরেলা সফর ছিল, তার শেষ হয় না, দ্য শো মাস্ট গো অন... প্রজন্ম থেকে প্রজন্ম রয়ে যাবে তাঁর গান।

    আরও পড়ুন: মহিলা জিমন্যাস্টিক প্রতিভাদের উৎসাহ দিতে নয়া উদ্যোগ আলতা ফড়িং নস্করের

    নির্মলা মিশ্রের প্রয়াণে শোকবার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী লিখেছেন, 'বিশিষ্ট সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি গভীর রাতে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘ কয়েক দশক ধরে কণ্ঠের জাদুতে তিনি শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন।' রবিবার কেওড়াতলা মহাশ্মশানেই শিল্পীর শেষকৃত্য।

    Manash Basak
    Published by:Aryama Das
    First published:

    Tags: Bangla Music, Nirmala mishra

    পরবর্তী খবর