Home /News /entertainment /

KIFF 2022: ৭ থেকে ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে ২৭তম কলকাতা চলচ্চিত্র উৎসব! থাকছে বিধি-নিষেধ !

KIFF 2022: ৭ থেকে ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে ২৭তম কলকাতা চলচ্চিত্র উৎসব! থাকছে বিধি-নিষেধ !

KIFF 2022: নবান্নর সভাঘর থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানের(KIFF 2022) উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। উদ্বোধনী ছবি হিসেবে থাকছে 'অরণ্যের দিন রাত্রি'।

  • Share this:

    #কলকাতা:  রাজ্য জুড়ে ফের বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা (KIFF 2022)। হু হু করে বেড়ে চলেছে করোনা ভাইরাস। তার ওপর ওমিক্রনের আতঙ্ক। সব মিলিয়ে প্রশ্ন উঠেছিল এবারের কলকাতা চলচ্চিত্র উৎসব ঘিরে। এই পরিস্থিতিতে চলচ্চিত্র উৎসব করা কতটা যুক্তিযুক্ত তা নিয়েও প্রশ্ন ছিল! তবে সে সব জল্পনার অবসান ঘটিয়ে ৭ জানুয়ারিতেই হবে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। তবে এবার নজরুল মঞ্চের বদলে কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে নাবান্ন সভাগৃহ থেকে। ভার্চুয়ালি উদ্বোধন করা হবে অনুষ্ঠানের।

    ২৭ তম আর্ন্তজাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে(KIFF 2022) এবছর বিশেষ শ্রদ্ধা জানানো হবে পরিচালক সত্যজিৎ রায়কে। শ্রদ্ধা জানানো হবে চিত্র সমালোচক ও পরিচালক চিদানন্দ দাশগুপ্ত এবং বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁকে।

    এই অনুষ্ঠানে এ বছর সত্যজিত রায়ের ছবিতে অভিনয় করেছেন এমন জীবিত শিল্পী এবং কলাকুশলীদের এক মঞ্চে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে(KIFF 2022)। রবীন্দ্র সদনে ৮ জানুয়ারি দুপুর ৩টেয় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এখনও পর্যন্ত ২৭জনকে ইনভিটিশন পাঠানো হয়েছে। এই অনুষ্ঠানের সঞ্চালনা করবেন বরিয়া মজুমদার। সত্যজিত রায়ের শতবর্ষ নিয়ে বক্তব্য রাখবেন পরিচালক সুজিত সরকার।

    এবছর মোট ৬২ টি বাংলা ছবি দেখানো হবে উৎসবে(KIFF 2022)। থাকবে ফিনল্যান্ডের ৬টি সিনেমা। এছাড়াও থাকছে অন্য অনেক দেশের ছবিই। সেই লিস্ট এখনও সামনে আসেনি।

    এছাড়াও (KIFF 2022)স্পেশ্যাল স্ক্রিনিংয়ে থাকছে 'হলি কন্সপিরেসি", সুজিত সরকারের 'উধম'। ব্রাত্য বসুর দু'টি ছবি থাকছে। সময়ের স্মৃতি মালা এবং নজরবন্দ। এছাড়াও বিশেষ ছবি হিসেবে থাকছে অপর্ণা সেনের 'রেপিস্ট।"

     আরও পড়ুন: 'কার্তিক প্লিজ'! এক ঝলক দেখার জন্য কার্তিক আরিয়ানের বাড়ির সামনে যা করলেন দুই যুবতী...

    কিন্তু এত কিছুর পরেও প্রশ্ন থাকছে কোভিড নিয়ে(KIFF 2022)। যেভাবে প্রতিদিন বাড়ছে করোনার প্রকোপ তাতে করে এই উৎসব কতটা যুক্তি যুক্ত সে নিয়ে মানুষের মনে প্রশ্ন থেকেই যাচ্ছে। যদিও ভার্চুয়াল উদ্বোধনের ইঙ্গিত আগেই দিয়েছিলেন রাজ চক্রবর্তী। তবে এবার সিনেমা হলে ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হবে। আজ, মঙ্গলবার শিশিরমঞ্চে প্রকাশিত হল উৎসবের সিনেমার সূচি। সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন গায়ক তথা মন্ত্রী ইন্দ্রনীল সেন, পরিচালক অরিন্দম শীল, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক হরনাথ চক্রবর্তী-সহ আরও অনেকে।

    নবান্নর সভাঘর থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানের(KIFF 2022)  আয়োজন করবেন মুখ্যমন্ত্রী। সাতদিন ধরে চলা এ অনুষ্ঠানের উদ্বোধনী ছবি ‘অরণ্যের দিন-রাত্রি’। এবার সবমিলিয়ে মোট ১০৩টি ফিচার ফিল্ম এবং ৫৮টি শর্ট ফিল্ম ও ডকুমেন্ট্রি প্রদর্শিত হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। চলতি বছর ভারতের অন্যতম চর্চিত এই চলচ্চিত্র উৎসবের অংশ হতে ৭১টি দেশ থেকে মোট ১৬৯৮ টি আবেদন জমা পড়েছিল, সেখান থেকে নেওয়া হয়েছে ১৬১টি ছবি। মোট ১০টি জায়গা জুড়ে চলবে চলচ্চিত্র উৎসব। থাকবে মোট ২০০টি শো। প্রতিযোগিতামূলক বিভাগে থাকছে মোট ৫৯টি ছবি। সবরকম করোনাবিধি মেনেই আয়োজিত হবে উৎসব।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Kiff 2022, Kolkata

    পরবর্তী খবর