২৬ তম চলচ্চিত্র উৎসবে, ভানু বন্দোপাধ্যায়ের জন্মশতবর্ষে বিশেষ তথ্যচিত্র

গত বছরটা খুবই সাংঘাতিক কেটেছে আমাদের সকলের। করোনা পরিস্থিতিতে স্বাভাবিক জীবনটা প্রায় যেন ভুলতে বসেছিলাম আমরা।

গত বছরটা খুবই সাংঘাতিক কেটেছে আমাদের সকলের। করোনা পরিস্থিতিতে স্বাভাবিক জীবনটা প্রায় যেন ভুলতে বসেছিলাম আমরা।

  • Share this:

#কলকাতা:   গত বছরটা খুবই সাংঘাতিক কেটেছে আমাদের সকলের। করোনা পরিস্থিতিতে স্বাভাবিক জীবনটা প্রায় যেন ভুলতে বসেছিলাম আমরা। কিন্তু তার মধ্যেও সাহসকে সঙ্গে নিয়ে  ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরা আমাদের।

সব রকমের প্রফেশনের মতোই বন্ধ ছিল ফিল্ম ইন্ডাস্ট্রি। বহুদিন বিনা কাজে কাটিয়েছেন শিল্পীরা। তারপরে অগস্ট মাসের পর থেকে ধীরে ধীরে চালু হল সব। আবার যেন স্বাভাবিক ছন্দে ফিরল টলিউড।

প্রতিবছরই নভেম্বর মাসটা সবার কাছে ভীষণ প্রিয়। কারণ এই সময়টা কলকাতা শহর পায় ফিল্ম ফেস্টিভাল।

এইবারে চলচ্চিত্র উৎসব নভেম্বর মাসে করা সম্ভব না হলেও তা যে জানুয়ারি মাসে করা হবে তা আগেই জানানো হয়। যেমন বলা তেমনি কাজ। এই করোনা কালেও অসাধারণ বেশ কিছু ছবি আমাদের উপহার দিল এই উৎসব।

যেমন এই ফিল্ম ফেস্টিভ্যালেই কিংবদন্তী অভিনেতা ভানু বন্দোপাধ্যায়ের জন্মশতবর্ষের কথাা ভেবেই এবার একেবারে অন্য স্বাদের তথ্যচিত্র দেখানো হল এই ফেস্টিভ্যালে। মঙ্গলবার রবীন্দ্র সদনে দেখনো হল 'ভুবনময় ভানু'।

বিদেশে থাকেন বাবলি চক্রবর্তী।এমন একটা ভয়ংকর বছরে যখন সারা পৃথিবী স্তব্ধ, ঘর বন্দী, শেকড়ের টানে দেশের টান, চাইলেও সম্ভভ নয় দেশে ফেরা। পৃথিবীর এই হেরে যাওয়া সময়ে পর্দায় বাবলি হাজির করলেন বাঙালির এমন এক আবেগ , যার নাম শুনলেই অনেক দুঃখ ভুলে যাওয়া যায় একনিমেষে। তিনি আর কেউ নন, ভানু বন্দ্যোপাধ্যায়। ভানু বন্দ্যোপাধ্যায়ের উপরে এর আগে কাজ হয়েছে অনেক, কিন্তু এই কাজ অনেকটাই আলাদা।

এই তথ্যচিত্রে ধরা পড়েছে এই সময়ের প্রখ্যাত অভিনেতা, অভিনেত্রীদের স্মৃতিকথা কিম্বা তাঁদের উপলব্ধি। ভানু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিনয় করেছেন প্রথিতযশা অনেক অভিনেতা, অভিনেত্রীই তঁদের উপলব্ধি ব্যক্ত করেছেন এই ডকুমেন্ট্রিতে। ভানু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ক্যামেরার পিছনে কাজ করেছেন তেমন গুণী মানুষরাও রয়েছেন এই তথ্যচিত্রে । এই তথ্যচিত্রে ভানু বন্দ্যোপাধ্যায়ের পুত্রের কথায় ছুঁয়ে গিয়েছে চিরচেনা অভিনেতাকে একেবারে অন্য ভাবে। অচেনাা ভানুকে চেনাবে এই তথ্যচিত্র ৷

Published by:Akash Misra
First published: