Home /News /entertainment /
Jaya Ahsan: জাতির জনক যেমন মাথা উঁচু করে দেশকে স্বাধীন করেছে, ঠিক তেমনই পদ্মা সেতু: জয়া আহসান

Jaya Ahsan: জাতির জনক যেমন মাথা উঁচু করে দেশকে স্বাধীন করেছে, ঠিক তেমনই পদ্মা সেতু: জয়া আহসান

Jaya Ahsan: আমার নিজের মনটা বড় করে দেয়। ভীষণ ভাল লাগে। যে প্রতিবন্ধকতার পরে এই পদ্মা ব্রিজটা হয়েছে, তা শুধুমাত্র আমাদের দেশের জন্যই তা নয়...

  • Share this:

#কলকাতা: বাংলাদেশের গর্ব। পদ্মা সেতু (Padma Setu)। যে সেতুকে ঘিরে বাংলাদেশের মানুষের প্রবল উচ্ছ্বাস। গত ২৫ জুন এই সেতুর উদ্বোধন হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে সারাদেশে এক উৎসবের পরিবেশ তৈরি হয়েছিল। এই সেতুর নির্মাণ নিয়ে বিতর্কও কম হয়নি। তবে সবকিছুর পরেও বাংলাদেশের এই সেতু পৃথিবীজোড়া খ্যাতি পেয়েছে।

সম্প্রতি কলকাতার এক অনুষ্ঠানে বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান (Jaya Ahsan) উপস্থিত ছিলেন। এপার বাংলা এবং ওপার বাংলা জুড়ে প্রতিটি মানুষ তাঁর অভিনয়ে এবং রূপে বুঁদ। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আসার পর অভিনেত্রীকে নিউজ১৮বাংলার তরফ থেকে প্রশ্ন করা হয়, যে 'পদ্মা সেতু' ঠিক অভিনেত্রীর কাছে কতটা। আবেগপ্রবন হয়ে যান 'বিসর্জন'-এর নায়িকা। তিনি জানান, "আমার নিজের মনটা বড় করে দেয়। ভীষণ ভাল লাগে। যে প্রতিবন্ধকতার পরে এই পদ্মা ব্রিজটা হয়েছে, তা শুধুমাত্র আমাদের দেশের জন্যই তা নয়... দুই বাংলার সঙ্গেও এই পদ্মা সেতুর সম্পর্ক রয়েছে। রেলের মাধ্যমে দুই বাংলার সংযোগ হবে। কলকাতা থেকে বাংলাদেশ যাওয়াটা অনেকটা সহজ হয়ে যাবে এখন। তবে শুধু পদ্মা সেতু শুধুমাত্র যাতায়াতের একটি ব্রিজ নয়, এটি আমাদের বাংলাদেশিদের স্বপ্ন, আমাদের সাহস, এটা আমাদের পরিচিতি, অনেক কিছু। কারণ, এটি সামনে থেকে না দেখে শুধু ছবি দেখে বা ইন্টারনেট দেখে বোঝা যাবে না যে এটা কতটা বিশাল... এটা কত মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আমাদের জাতির জনক দেখিয়ে দিয়েছেন, মাথা উঁচু করে, আমাদের দেশকে স্বাধীন করে, মানচিত্রের বুকে একটা বাংলাদেশের স্থান করে, পদ্মা সেতুটা দেখলে যেন আমরা বারবার ঠিক সেই জায়গায় ফিরে যাই।"

আরও পড়ুন: 'বৌমা একঘর'একটা এক্সপেরিমেন্ট! মেক-আপ রুম শেয়ার থেকে একসঙ্গে লাঞ্চ! ভীষণ কষ্ট হচ্ছে: সুস্মিতা দে

প্রসঙ্গত, পদ্মা সেতু ৯.৮৩ কিলোমিটার দীর্ঘ দ্বিতল সেতু। সেতুতে রেলের ডাবল স্টেক কনটেইনার লোড মেইন ব্রিজে ব্যয় হয়েছে ১২ হাজার ১০০ কোটি টাকা। নদী শাসন ১৪ কিলোমিটারে ব্যয় ৯ হাজার ৪০০ কোটি টাকা। ২ হাজার ৭০০ হেক্টর ভূমির খরচ ২ হাজার ৭০০ কোটি টাকা। ১২ কিলোমিটারে ৬ লেন সংযোগ রাস্তায় ব্যয় ১ হাজার ৯০৭ কোটি টাকা। কনসালট্যান্ট ফি, সেনা নিরাপত্তা, কনস্ট্রাকশন ইয়ার্ড ও অন্যান্য ব্যয় হয়েছে ২ হাজার ৫০০ কোটি টাকা। ৩ ডায়ামিটারের ১২২ মিটার লম্বা পাইপ, এটি ওয়ার্ল্ডের রেকর্ড। বিশ্বের কোথাও এমন ডায়ামিটারের লম্বা পাইপ কোথাও ব্যবহার করা হয়নি।

আরও পড়ুন: 'চাকদা এক্সপ্রেস'-এর প্রস্তুতি তুঙ্গে! ক্রিকেট প্রশিক্ষণ নেওয়ার জন্য ইংল্যান্ডে যাচ্ছেন অনুষ্কা

উল্লেখযোগ্য তথ্য হল, পৃথিবীর সবচেয়ে বড় হ্যামার পদ্মা সেতুতে ব্যবহার করা হয়েছে। যার ওজন ৩ হাজার ৫০০ টন। ৪ হাজার টন ওজনের ক্রেন এখানে ব্যবহার করা হয়েছে। ৯৬ হাজার কিলোনিউটন ভূমিকম্প পিয়ার ব্যবহার করা হয়েছে। ২৫ জুন উদ্বোধনের পর ২৬ জুন সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে যানবাহন চলা শুরু হয়েছে।

Published by:Aryama Das
First published:

Tags: Bangladesh, Jaya Ahsan, Padma setu, Tollywood

পরবর্তী খবর