• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • BOLLYWOOD ADIPURUSH TO BRAHMASTRA 6 BIG BUDGET MYTHOLOGICAL FILMS IN THE MAKING TC RC

আদিপুরুষ থেকে ব্রহ্মাস্ত্র, বলিউডের এক ঝাঁক ছবি আশ্রয় নিয়েছে পৌরাণিক উপাদানে!

আদিপুরুষ থেকে ব্রহ্মাস্ত্র, বলিউডের এক ঝাঁক ছবি আশ্রয় নিয়েছে পৌরাণিক উপাদানে!

বেশ অনেকগুলো বছর সেই ধারার ছবি বন্ধ থাকলেও এখন আবার বলিউড আশ্রয় খুঁজছে পৌরাণিক উপাদানে।

  • Share this:

#মুম্বই: পৌরাণিক কাহিনিনির্ভর ছবি যে বলিউডে হয়নি বা বক্স অফিসে সেগুলো ঝড় তোলেনি, এমনটা কিন্তু নয়। নানা সময়ে শুধু রামায়ণের কাহিনি নিয়েই একের পর এক ছবি হয়েছে বলিউডে। কখনও তাতে সরাসরি অভিনয় করেছেন তারকারা, কখনও আবার তাঁরা অ্যানিমেশনে কণ্ঠ দিয়েছেন। শিবপুরাণের কাহিনি নিয়েও নানা ছবি হয়েছে বলিউডে অতীতে। জয় সন্তোষী মা ছবিটি যে রকম সাফল্য অর্জন করেছিল বক্স অফিসে, তা অনেক তারকা-সমৃদ্ধ ছবিও করতে পারেনি!

তবে বেশ অনেকগুলো বছর সেই ধারার ছবি বন্ধ থাকলেও এখন আবার বলিউড আশ্রয় খুঁজছে পৌরাণিক উপাদানে। প্রযুক্তিকে সম্বল করে হয় সরাসরি পৌরাণিক ছবি বানানোর তোড়জোড় চলছে, নয় তো চোখ রাখা হয়েছে বিশেষ কোনও পৌরাণিক তথ্যে বা চরিত্রে যা ধরা দেবে বর্তমান সময়ে।

ব্রহ্মাস্ত্র (Brahmastra)

পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের (Ayan Mukerji) এই ছবি প্রাচীন জ্ঞান, শক্তি এবং ক্ষমতার উপরে জোর দেবে বর্তমান সময়ের প্রেক্ষিতে। ২০১৯ সালের মহাশিবরাত্রি তিথিতে যখন এই ছবির লোগো মুক্তি পেয়েছিল, তখন অনেকেই বলেছিলেন যে কাহিনিতে শিবজীবনের ইঙ্গিত থাকবে। কেন না, ছবিতে নায়ক রণবীর কাপুরের (Ranbir Kapoor) চরিত্রটির নাম শিবা এবং নায়িকা আলিয়া ভাটের (Alia Bhatt) চরিত্রের নাম ইশা, যা হরগৌরীর কথা মনে করিয়ে দেয়।

রাম সেতু (Ram Setu)

পরিচালক অভিষেক শর্মা (Abhishek Sharma) তথ্য, বিজ্ঞান ও ইতিহাসের উপরে ভিত্তি করেই তৈরি করেছেন এই ছবির চিত্রনাট্য। বলা হচ্ছে যে এর সঙ্গে ভারতের ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধের বিষয়টিকেও জোড়া হয়েছে। এই ছবির মধ্য দিয়ে আমাদের নতুন প্রজন্ম তাদের প্রাচীন ভারতকে জানতে পারবে। নিজেদের সুপ্রাচীন ঐতিহ্য সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবে। ছবিটিতে একজন প্রত্নতাত্ত্বিকের চরিত্রে অভিনয় করছে অক্ষয় কুমার (Akshay Kumar), সঙ্গে রয়েছেন জ্যাকেলিন ফার্নান্ডেজ (Jacqueline Fernandez) এবং নুসরত ভারুচা (Nushrratt Bharuccha)।

দ্য ইমমর্টাল অশ্বত্থামা (The Immortal Ashwatthama)

ভিকি কৌশলের (Vicky Kaushal) পরবর্তী সিনেমা দ্য ইমমর্টাল অশ্বত্থামা। মহাভারতের জনপ্রিয় চরিত্র অশ্বত্থামার নামে তৈরি হচ্ছে এই সুপারহিরো ফিল্ম। মহাভারতে গুরু দ্রোণাচার্যের পুত্র ছিলেন অশ্বত্থামা। কুরুক্ষেত্রের যুদ্ধে পাণ্ডবদের বিরুদ্ধে লড়াই করেছিলেন এই যোদ্ধা। ভগবান কৃষ্ণ তাঁকে চিরঞ্জীবীর অভিশাপ দিয়েছিলেন। এবার সেই প্রেক্ষাপটেই একটি সিনেমা আসছে। ছবিতে নায়িকার ভূমিকায় রয়েছেন সারা আলি খান (Sara Ali Khan)।

আদিপুরুষ (Adipurush)

উন্নত গ্রাফিক্সের সাহায্যে রামায়ণের কাহিনি বলবে এই ছবি। এখানে রামের চরিত্রে অভিনয় করছেন প্রভাস (Prabhas), সীতার চরিত্রে কৃতি শ্যানন (Kriti Sanon), লক্ষ্মণের চরিত্রে সানি সিং (Sunny Singh) এবং রাবণের চরিত্রে সইফ আলি খান (Saif Ali Khan)। বেশ কিছু বিতর্ক এবং শ্যুটিং ফ্লোরে আগুন লেগে যাওয়ার পর আপাতত ঠিক ভাবে এগোচ্ছে ছবির কাজ।

রামায়ণ (Ramayana)

প্রযোজক মধু মন্টেনার (Madhu Mantena) এই ছবির নাম রামায়ণই থাকবে না অন্য কিছু, তা এখনও ঠিক হয়নি। শোনা গিয়েছে যে এই ছবিতে রামের চরিত্রে অভিনয় করছেন মহেশ বাবু (Mahesh Babu), সীতার চরিত্রে দীপিকা পাড়ুকোন (Deepika Padukone) এবং রাবণের চরিত্রে হৃতিক রোশন (Hrithik Roshan)।

মহাভারত (Mahabharata)

এই ছবিরও প্রযোজক মধু মন্টেনা এবং নায়িকা দীপিকা পাড়ুকোন। শোনা গিয়েছে যে এখানে দ্রৌপদীর দৃষ্টিভঙ্গী থেকে মহাভারতের গল্প বলা হবে। দীপিকা ছবির সহ-প্রযোজকের ভূমিকাতেও থাকবেন। তবে এটুকু ছাড়া এই ছবি নিয়ে আর কোনও তথ্য সামনে আসেনি।

Published by:Raima Chakraborty
First published: