Home /News /education-career /
WB School Dress: সরকারি স্কুলে নীল-সাদা পোশাকে ‘বিশ্ব বাংলা’? সমগ্র শিক্ষা মিশনের নয়া নির্দেশিকায় জল্পনা

WB School Dress: সরকারি স্কুলে নীল-সাদা পোশাকে ‘বিশ্ব বাংলা’? সমগ্র শিক্ষা মিশনের নয়া নির্দেশিকায় জল্পনা

স্কুলে নীল-সাদা পোশাক প্রতীকী ছবি।

স্কুলে নীল-সাদা পোশাক প্রতীকী ছবি।

West Bengal School Dress: চলতি মাসের শুরুতে মুখ্যসচিবের উপস্থিতিতে নবান্নে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয় এমএসএমই দফতরই পোশাকের পাশাপাশি জুতো এবং স্কুল ব্যাগও পাঠাবে।

  • Share this:

    #কলকাতা: অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) ভাবনার বাস্তবায়ন হতে চলেছে রাজ্যে। একই রঙের পোশাক – নীল ও সাদা, তাতে ব্র্যান্ড ‘বিশ্ব বাংলা’র লোগো -এভাবেই আগামী দিনে চোখে পড়বে রাজ্যের সমস্ত সরকারি স্কুলের (WB School Dress) পড়ুয়াদের। শুরু হয়ে গিয়েছে তারই প্রস্তুতি। রবিবার সমগ্র শিক্ষা মিশনের (SSM) তরফে নির্দিষ্ট বিজ্ঞপ্তি জারি করা হল। রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীগুলি তৈরি করবে এই পোশাক। সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে সরবরাহ করা হবে পোশাক, এমনই জানানো হয়েছে সমগ্র শিক্ষা মিশনের তরফে। আগের মতই পড়ুয়ারা পাবে স্কুল ব্যাগ এবং জুতো। প্রত্যেকটি ব্যাগের উপরও থাকবে সরকারি লোগো।

    আরও পড়ুন : IAS পরীক্ষার্থীদের মডেল প্রশ্ন সেটে এবার রাজ্যের 'SSC নিয়োগ দুর্নীতি'! দেওয়া হল উত্তরও

    সরকারি স্কুলে বর্তমান নিয়মে তাদের পছন্দমত কোনও নির্দিষ্ট ব্যক্তি বা সংস্থাকে পোশাকের বরাত দেয় স্কুলগুলি। সেই পোশাকের গুণমান নিয়ে বেশ কিছু ক্ষেত্রে প্রশ্ন উঠেছে। সরকারের ধার্য করা দাম এবং পড়ুয়াদের কাছে পৌঁছনো পোশাকের মধ্যে সামঞ্জস্য থাকে না বলেও অভিযোগ উঠেছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। এই জাতীয় একাধিক সমস্যার কথা ভেবেই সরকারের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ দফতর (MSME) এবার পোশাক তৈরি করবে বলে ঘোষণা করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী।

    চলতি মাসের শুরুতে মুখ্যসচিবের উপস্থিতিতে নবান্নে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয় এমএসএমই দফতরই (WB School Dress) পোশাকের পাশাপাশি জুতো এবং স্কুল ব্যাগও পাঠাবে। এ যাবৎ এই তিনটি সামগ্রীই স্কুল থেকে বিনামূল্যে পায় ছাত্রছাত্রীরা। তবে পোশাকের নীল-সাদা রং এবং লোগো এবার নতুন সংযোজন। স্কুল শিক্ষা দফতর জেলাশাসকদের চিঠি পাঠিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছেন।

    আরও পড়ুন : ফুটবল তো ছিলই, বাবুলের প্রচারে এবার নয়া 'চমক'! কিন্তু ভোটের আগেই হারলেন কার কাছে?

    এখনও পর্যন্ত চূড়ান্ত নির্দেশিকা জারি না হলেও স্কুলের ছাত্রদের নতুন পোশাক সম্ভবত হতে চলেছে সাদা প্যান্ট এবং নীল জামা। আর ছাত্রীদের সাদা শার্ট এবং নীল টিউনিক ফ্রক। তৈরি হবে নীল-সাদা (White-Blue)সালোয়ার কামিজও। সূত্রের খবর, প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণির ছাত্রদের একটি হাফ ও একটি ফুলপ্যান্ট দেওয়া হবে। তারা পাবে একটি হাফ ও একটি ফুল শার্ট। প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণির ছাত্রীদের জন্য থাকবে দুই সেট করে শার্ট ও টিউনিক ফ্রক। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ছাত্রীরা পাবে শার্ট ও স্কার্ট। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ছাত্রীদের জন্য থাকবে দুই সেট করে সালোয়ার কামিজ ও দুটি করে ওড়না। পোশাকের পকেটের কাছে থাকবে ‘বিশ্ব বাংলা’ (Biswa Bangla)লোগো।

    বিষয়টি নিয়ে ইতিমধ্যেই মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে শিক্ষামহল। একাংশের বক্তব্য ছাত্র-ছাত্রীদের পোশাক দেখেই বোঝা যায় নির্দিষ্ট পড়ুয়া কোন স্কুলে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রে বুকের কাছে স্কুলের নাম এবং লোগো থাকে। তা উঠে যাওয়ায় এবার বুঝতে সমস্যা হবে। পাশাপাশি প্রাচীন স্কুলগুলির পোশাকের ঐতিহ্যও হারিয়ে যাবে। সরকারি আধিকারিকদের বক্তব্য, আলাদা আলাদা করে প্রতিটি স্কুলের জন্য পোশাক তৈরি সম্ভব নয়। এই কারণে গোটা রাজ্যের জন্য নীল-সাদা রঙের পোশাক তৈরি হচ্ছে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: School Uniform, West Bengal Government

    পরবর্তী খবর