Home /News /education-career /
Student Credit Card: ৫০ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নভেম্বরেই! ব্যাঙ্কগুলিকে 'টার্গেট' বেঁধে দিল নবান্ন

Student Credit Card: ৫০ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নভেম্বরেই! ব্যাঙ্কগুলিকে 'টার্গেট' বেঁধে দিল নবান্ন

স্টুডেন্ট ক্রেডিট কার্ড : লক্ষ্যমাত্রা তৈরি

স্টুডেন্ট ক্রেডিট কার্ড : লক্ষ্যমাত্রা তৈরি

Student Credit Card: আজ নবান্নে অর্থ সচিবের নেতৃত্বে ব্যাঙ্কগুলির প্রতিনিধিদের সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে বৈঠক হয়। তার মধ্যে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড ইস্যু নিয়ে আলোচনা হয় বলে নবান্ন সূত্রে খবর।

  • Share this:

#কলকাতা: নভেম্বর মাসের মধ্যেই রাজ্যজুড়ে ৫০ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিতে চায় রাজ্য। শুক্রবার ব্যাঙ্কগুলিকে সেই মনোভাব বুঝিয়ে দেওয়া হল নবান্নের তরফে। এদিন ১০টি প্রথম সারির ব্যাঙ্ক-সহ বিভিন্ন ব্যাঙ্কগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন নবান্নের উচ্চ পর্যায়ের আধিকারিকরা। বৈঠকের নেতৃত্ব দেন রাজ্যের অর্থ সচিব।

নবান্ন সূত্রে খবর শুক্রবারের এই বৈঠকে একাধিক ইস্যু নিয়ে আলোচনা হয়। তার মধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রসঙ্গও আলোচনায় ওঠে। ইতিমধ্যেই রাজ্যের ৩৫০০০ পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়া সম্ভব হয়েছে। কিন্তু এবার সেই লক্ষ্যমাত্রা ৫০ হাজারে নিয়ে পৌঁছে দিতে চায় রাজ্য।

আরও পড়ুন: ২০০ কোটি টাকার মাদক উদ্ধার কলকাতা বন্দরে! গুজরাত এটিএসের অভিযানে বড়সড় সাফল্য

তার জন্য ব্যাঙ্কগুলিকে বিশেষ সময়সীমাও দিয়ে দেওয়া হল নবান্নের তরফে। নবান্ন সূত্রে খবর এদিনের বৈঠকের নভেম্বর মাসের মধ্যে আরও ১৫ হাজার ক্রেডিট কার্ড দেওয়ার টার্গেট বেধে দেওয়া হয়েছে। পাশাপাশি এখনও যত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া বাকি রয়েছে বিশেষত পুরনো আবেদনগুলি পড়ে রয়েছে সেগুলিকে দ্রুত দিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এদিনের বৈঠকে।

পাশাপাশি কত সংখ্যক আবেদনপত্র পড়ে রয়েছে কেন আবেদন পত্রগুলি মঞ্জুর করা হচ্ছে না তা নিয়ে ব্যাঙ্কগুলিকে তাদের অভ্যন্তরীণ কমিটি তৈরি করারও পরামর্শ দেওয়া হয়েছে এদিনের বৈঠকে। সেই মর্মে ইতিমধ্যেই নির্দেশিকা ও জারি করা হয়েছে বলেই সূত্রের খবর।

আরও পড়ুন: 'বাংলার পুলিশ উলঙ্গ হয়ে গিয়েছে...' বামেদের সিজিও কমপ্লেক্স অভিযানে তোপ সূর্য-সেলিমদের

এই বিষয় নিয়ে ইতিমধ্যেই হাইকোর্ট ও একটি অর্ডার দিয়েছে। সেই অর্ডারের প্রেক্ষিতে এই নির্দেশিকা নবান্নের তরফে জারি করা হয়েছে বলে সূত্রের খবর। প্রসঙ্গত স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ঋণ দেওয়ার পরিমাণ যাতে বাড়ে তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার নির্দেশ দিয়েছেন নবান্ন শীর্ষ পর্যায়ের আধিকারিকদের।

চলতি মাস থেকেই বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে নয়া শিক্ষাবর্ষের ক্লাস শুরু হচ্ছে। শুধু তাই নয়, শিক্ষাবর্ষের শুরু থেকেই যাতে নতুন আবেদনকারীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন পান তারও ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে এদিনের বৈঠকে, এমনটাই নবান্ন সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: CM Mamata Banerjee, Student Credit Card

পরবর্তী খবর