Home /News /education-career /
School Reopening: স্কুল খোলার বিষয়ে বিস্তারিত নির্দেশিকা জারি করল রাজ্য, কবে থেকে যাবেন শিক্ষকরা, দেখে নিন

School Reopening: স্কুল খোলার বিষয়ে বিস্তারিত নির্দেশিকা জারি করল রাজ্য, কবে থেকে যাবেন শিক্ষকরা, দেখে নিন

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

School Reopening: মুখ্যমন্ত্রী সোমবার রাজ্যে কোভিড বিধিনিষেধে যে একগুচ্ছ ছাড়ের ঘোষণা করেন, তার প্রথমেই ছিল শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়টি।

  • Share this:

#কলকাতা: ৩ ফেব্রুয়ারি থেকে খুলছে স্কুল (School Reopening)। সোমবার সেই কথা নবান্ন থেকে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই ঘোষণার পরেই বিস্তারিত নির্দেশিকা (School Reopening) জারি করা হল রাজ্য সরকারের তরফ থেকে। সেখানে বলা হয়েছে, স্কুলে শিক্ষকরা ২ ফেব্রুয়ারি থেকেই যেতে পারবেন। স্কুলের স্যানিটাইজেশন ও অন্য কাজের জন্য সামান্য সময় দেওয়া হয়েছে। ৩ ফেব্রুয়ারি থেকে ফের খুলে যাবে স্কুলের দরজা (School Reopening)।

আরও পড়ুন - অষ্টম শ্রেণি থেকে ফের খুলছে স্কুল, নবান্নে বড় ঘোষণা মমতার

মুখ্যমন্ত্রী সোমবার রাজ্যে কোভিড বিধিনিষেধে যে একগুচ্ছ ছাড়ের ঘোষণা করেন, তার প্রথমেই ছিল শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়টি। শেষ কয়েকদিন ধরে রাজ্যে স্কুল খোলার বিষয় নিয়ে সরব হচ্ছিল বিরোধীরা। সোমবার মমতা বলেন, ফেব্রুয়ারির তিন তারিখ থেকে স্কুলের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলে দেওয়া হবে। আর আপাতত তার থেকে নিচু ক্লাসের জন্য রাজ্য সরকার পাড়ায় শিক্ষালয় চালু করেছে। সেখানে পড়াশোনা চলবে।

আরও পড়ুন: করোনা বিধিনিষেধে একাধিক বড় বদল, নবান্ন থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

তার পর সন্ধ্যা গড়াতেই স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে সব জেলার জেলাশাসকদের কাছে লিখিত নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরুর কথা। সেখানে বলা হয়েছে, ২ ফেব্রুয়ারির মধ্যে স্কুলের ক্লাস শুরু করা যায়, এমন পরিকাঠামো তৈরি রাখতে হবে। সমস্ত শিক্ষক ও অশিক্ষক কর্মচারীরা ২ তারিখ থেকেই স্কুলের ক্যাম্পাসে যেতে পারবেন। তবে হস্টেল খুলবে কি না, তা সংশ্লিষ্ট কর্তপক্ষ সিদ্ধান্ত নেবে। নির্দিষ্ট বোর্ড বা কাউন্সিল অ্যাকাডেমিক নির্দেশ জারি করবে। সবাইকেই সাধারণ কোভিড বিধি মেনে চলতে হবে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: School Education, School Reopening

পরবর্তী খবর