Home /News /education-career /
Coronavirus in India: পশ্চিমবঙ্গে কবে ফের স্কুলে যাবে পড়ুয়ারা? কোন রাজ্যে কবে খুলছে স্কুল কলেজ?

Coronavirus in India: পশ্চিমবঙ্গে কবে ফের স্কুলে যাবে পড়ুয়ারা? কোন রাজ্যে কবে খুলছে স্কুল কলেজ?

Covid-19 Lockdown: রাজধানীতে কোভিড সংক্রমণ কমতে থাকায় খুব শিগগিরই স্কুল কলেজ ফের খোলার প্রস্তাব দেওয়া হবে বলে জানিয়েছেন মনীশ সিসোদিয়া।

  • Share this:

    #নয়াদিল্লি: কোভিড-১৯ (Corona virus India) এর তৃতীয় ঢেউয়ের ধাক্কায় ফের মাথা তুলে দাঁড়াতে ব্যর্থ হয়েছে দেশের শিক্ষাব্যবস্থা। কোনও কোনও রাজ্য সম্পূর্ণরূপে স্কুল কলেজ বন্ধ (School College Lockdown) রেখেছে, কেউ কেউ আবার আংশিকভাবে পঠনপাঠন শুরু করেছে। দেশের কোন রাজ্যে পঠনপাঠনের কী হাল দেখে নিন এক নজরে।

    আরও পড়ুন- আরও চমক এবং উত্তেজনা নিয়ে ফিরেছে #BYJUSYoungGenius2

    মধ্যপ্রদেশ- মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান রাজ্যের সমস্ত স্কুলই বন্ধ রেখেছেন করোনার হঠাৎ সংক্রমণ বৃদ্ধি হওয়াতে। অনলাইন ক্লাস (Online Class) আগের নিয়মেই চলছে। পরীক্ষাও অনলাইনেই নেওয়ার কথা। বোর্ডের পরীক্ষা নিয়ে খুব শীঘ্রই একটি রিভিউ বৈঠকে বসতে চলেছেন তারা।

    মহারাষ্ট্র- মুম্বই, পুনে, নাসিক সহ সমস্ত রাজ্যেই প্রথম থেকে নবম ও একাদশ শ্রেণির স্কুলে পঠনপাঠন বন্ধ। ২৪ জানুয়ারি থেকে স্কুল খোলার প্রস্তাব দিয়েছে রাজ্য সরকার। কলেজ কবে খুলবে এই নিয়ে আলোচনা জারি রয়েছে।

    দিল্লি- রাজধানীর স্কুল কলেজ বন্ধই রয়েছে। উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া সম্প্রতি জানিয়েছেন দিল্লির সরকারি স্কুলগুলির ৮৫% পড়ুয়াকে ভ্যাক্সিন দেওয়া হয়েছে। রাজধানীতে কোভিড সংক্রমণ কমতে থাকায় খুব শিগগিরই স্কুল কলেজ ফের খোলার প্রস্তাব দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

    উত্তরপ্রদেশ- ৩০ জানুয়ারি পর্যন্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে যোগী সরকার। এর আগে শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ জানুয়ারি অবধি বন্ধ রাখার কথা ছিল কিন্তু করোনার কারণে বাড়ানো হয়েছে সময়সীমা।

    আরও পড়ুন- বাড়িতে নিজেই নিজের করোনা পরীক্ষা করতে গিয়ে এই ভুলগুলি করছেন না তো?

    বিহার- সমস্ত স্কুল, কলেজ, কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ রয়েছে বিহারে। অনলাইনেই চলছে পঠনপাঠন।

    তামিলনাড়ু- ১০ জানুয়ারি পর্যন্ত প্রথম থেকে অষ্টম শ্রেণির ক্লাস বন্ধ রাখা হয়েছিল। নবম থেকে দ্বাদশের পঠনপাঠন চলছে। অন্যান্য ক্লাসগুলির পড়াশোনা অনলাইনে চলছে।

    পশ্চিমবঙ্গ- মাঝে কিছুদিন স্কুল খুললেও তৃতীয় ঢেউয়ের প্রকোপে ফের স্কুল ও কলেজে গিয়ে ক্লাস বন্ধ রাখা হয়েছে, ফের চালু হয়েছে অনলাইনে ক্লাস। হস্টেলগুলিও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যদি কোনও পড়ুয়া ক্যাম্পাস ছেড়ে বাড়িতে থাকার মতো অবস্থায় না থাকে তাহলে তাকে প্রয়োজনীয় চিকিৎসা সংক্রান্ত নথি জমা দিতে হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Coronavirus lockdown

    পরবর্তী খবর