Home /News /education-career /
Ranjit Rath as Oil India Chairman : অয়েল ইন্ডিয়ার চেয়ারম্যান পদে এলেন ওড়িশার ভূবিজ্ঞানী রঞ্জিত রথ

Ranjit Rath as Oil India Chairman : অয়েল ইন্ডিয়ার চেয়ারম্যান পদে এলেন ওড়িশার ভূবিজ্ঞানী রঞ্জিত রথ

Ranjit Rath as Oil India Chairman

Ranjit Rath as Oil India Chairman

Ranjit Rath as Oil India Chairman : বছর পঞ্চাশের রঞ্জিত বম্বে আইআইটি (IIT Bombay), খড়গপুর আইআইটি (IIT Kharagpur) এবং উৎকল বিশ্ববিদ্যালয়ের (Utkal University) প্রাক্তন ছাত্র।

  • Share this:

অয়েল ইন্ডিয়া লিমিটেড (Oil India Limited)-এর দায়িত্ব তুলে নিলেন রঞ্জিত রথ (Ranjit Rath)। সম্প্রতি ভারতের দ্বিতীয় সর্ববৃহৎ তেল ও গ্যাস উৎপাদনকারী সংস্থা অয়েল ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর পদে বসেছেন এই ভূবিজ্ঞানী (geoscientist)-সংস্থার তরফে বুধবার এক বিবৃতি প্রকাশ করা হয়। তাতেই জানান হয়েছে, রঞ্জিত রথের হাতে তুলে দেওয়া হয়েছে কার্যভার। বছর পঞ্চাশের রঞ্জিত বম্বে আইআইটি (IIT Bombay), খড়গপুর আইআইটি (IIT Kharagpur) এবং উৎকল বিশ্ববিদ্যালয়ের (Utkal University) প্রাক্তন ছাত্র।

এর আগে তিনি মিনারেল এক্সপ্লোশন কর্পোরেশন লিমিটেড (Mineral Exploration Corporation Ltd/ MECL)-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর পদে ছিলেন। গত মার্চেই তাঁর নাম অয়েল ইন্ডিয়া লিমিটেডের (Oil India Ltd) অধিকর্তা হিসেবে প্রস্তাব করে সরকার। গত ৩০ জুন এই পদ ছেড়েছেন সুশীল চন্দ্র মিশ্র (Sushil Chandra Mishra)।

সরকারি সর্বোচ্চ পদে রঞ্জিত রথই হতে চলেছেন সর্বকনিষ্ঠ সদস্য। ২০৩২ সালের জানুয়ারি মাসে অবসর নেবেন রঞ্জিত। তার আগে প্রায় ১০ বছর সময় রয়েছে তাঁর হাতে। অপেক্ষাকৃত তরুণ এই আধিকারিক ভূ-বিজ্ঞানী হিসেবে প্রায় ২৫ বছরের অভিজ্ঞতা এবং দক্ষতা-সহ এই পদে বসেছেন। শুধু তাই নয়, এর আগে রঞ্জিত রাষ্ট্রপতির হাত থেকে পেয়েছেন জাতীয় ভূ-বিজ্ঞান পুরস্কার (National Geosciences Award)।

আরও পড়ুন :  দক্ষ কর্মীদের ধরে রাখতে দেদার বেতন বৃদ্ধি তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে, আবেদন করবেন কিনা দেখুন

এ দিকে তাঁর Linkedin প্রোফাইল থেকে জানা যাচ্ছে, ১৯৯৬ সালে প্রথম তিনি একটি Engineers India নামে একটি ইঞ্জিনিয়ারিং কনসালটেন্সি সংস্থার কাজে যোগ দিয়েছিলেন। পরে ওই সংস্থার জেনারেল ম্যানেজার পদে উন্নীত হন। সামলেছেন খনিজ বিদেশে ইন্ডিয়া লিমিটেড (Khanij Bidesh India Ltd)-এর CEO, ভারত গোল্ড মাইনস লিমিটেড (Bharat Gold Mines)-এর জেনারেল ম্যানেজারের পদ। পাশাপাশি ভারতীয় ভূতাত্ত্বিক সর্বেক্ষণ (Geological Survey of India)-এর অধিকর্তার অতিরিক্ত দায়িত্বও সামলেছেন।

আরও পড়ুন : ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনে ৬৩০ শূন্যপদে নিয়োগ

এর আগে ২০২১ সালের ২৮ জুন Public Enterprise Selection Board (PESB) রঞ্জিত রথকে ভারত কুকিং কোল লিমিটেড (Bharat Coking Coal Ltd /BCCL)-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর হিসেবে মনোনীত করেছিল। কিন্তু তারপর কেন তাঁকে ওই পদে নিয়োগ করা হল না, তা স্পষ্ট নয়। ২০২১-এর ডিসেম্বরে BCCL-এর ডিরেক্টর অফ ফিনান্স (Director of Finance) সমীরণ দত্ত (Samiran Dutta) সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর হন।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Oil India

পরবর্তী খবর