Home /News /education-career /
Offline Online Exam: অন-অফের গেরোয় আটক ভবিষ্যৎ! কোন মাধ্যমে পরীক্ষা চায় CU? কী বলছেন পড়ুয়ারা?

Offline Online Exam: অন-অফের গেরোয় আটক ভবিষ্যৎ! কোন মাধ্যমে পরীক্ষা চায় CU? কী বলছেন পড়ুয়ারা?

Offline Online Exam: ৩ তারিখে কী সিদ্ধান্ত নেওয়া হয় সেইদিকেই তাকিয়ে রয়েছেন সবাই। তবে অধ্যক্ষরা যেহেতু বেশিরভাগই অফলাইন পরীক্ষার দাবি করেছেন তাই বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত সেই দিকে যাবার সম্ভাবনা প্রবল।

  • Share this:

#কলকাতা: অনলাইনে নাকি অফলাইনে কোন মাধ্যমে হবে পরীক্ষা? এই দোলাচলে ভুগছে শহরের বেশিরভাগ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আওতায় থাকা ১৫৫টি কলেজের সঙ্গে আজ বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। কলেজগুলির তরফে অধ্যক্ষরা যোগ দেন এই বৈঠকে। উপাচার্য সহ বিশ্ববিদ্যালয়ের উচ্চ পদাধিকারিরাও উপস্থিত ছিলেন এই বৈঠকে। দুপুর ২ টো থেকে প্রায় আড়াই ঘণ্টা চলে বৈঠক। কিন্তু সেখানেও অধ্যক্ষদের মধ্যেও মিশ্র মতামত দেখা যায় (Offline Online Exam)।

তবে সূত্রের খবর বেশিরভাগ অধ্যক্ষই অফলাইন পরীক্ষা নেওয়ার পক্ষে মতামত দিয়েছেন। সবার মতামত নথিভুক্ত করে আগামী ৩ তারিখের একটি বৈঠকের পর বিশ্ববিদ্যালয়ের তরফে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলে জানানো হয়েছে (Offline Online Exam)।

আরও পড়ুন: নয়া আতঙ্ক 'Monkeypox', আগাম তৎপরতা রাজ্য স্বাস্থ্য দফতরে! নির্দেশিকা জারি..

একদিকে কলেজ স্ট্রিট ক্যাম্পাসের ভেতরে যখন বৈঠকে রয়েছেন কলেজ এবং বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ, ঠিক তখনই বিশ্ববিদ্যালয়ের দুটি গেটে বিভিন্ন কলেজের ছাত্রছাত্রীরা একজোট হয়ে বিক্ষোভ দেখতে থাকেন। অনলাইনে পরীক্ষা নিতে হবে, এই দাবি সামনে রেখে তারা বিক্ষোভ দেখাতে থাকেন। তাদের দাবি যেহেতু বেশিরভাগ কলেজেরই প্রায় ৫০-৬০ শতাংশ সিলেবাস এখনও বাকি, তাই তারা কোনোভাবেই অফলাইনে পরীক্ষা দিতে পারবেন না। পঠনপাঠন যখন অনলাইনে করা হয়েছে তখন পরীক্ষার বেলা অফলাইন মাধ্যম কেন? প্রশ্ন তুলছেন তারা।

দক্ষিণ কলকাতার একটি কলেজের ছাত্র শুভজিৎ সামন্ত আজ এসেছিলেন এই বিক্ষোভে অংশ নিতে। মূলত হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে তারা একজোট হয়েছেন বলে জানান শুভজিৎ। তাদের দাবি, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যখন অনলাইনে পরীক্ষা নেওয়া হবে, তখন ৫০-৬০ শতাংশ সিলেবাসের উপর নির্ভর করে অফলাইনে পরীক্ষা দিলে উচ্চশিক্ষার ক্ষেত্রে কোনো সুযোগ তারা পাবেন না।

আরও পড়ুন: Offline-এই পরীক্ষা চান অধ্যক্ষরাও? কি সিদ্ধান্ত নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়? নজরে ৩ জুনের বৈঠক!

৩ তারিখে কী সিদ্ধান্ত নেওয়া হয় সেইদিকেই তাকিয়ে রয়েছেন সবাই। তবে অধ্যক্ষরা যেহেতু বেশিরভাগই অফলাইন পরীক্ষার দাবি করেছেন তাই বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত সেই দিকে যাবার সম্ভাবনা প্রবল। তবে রাজ্যের সব কটি বিশ্ববিদ্যালয়তেই প্রায় যেভাবে অনলাইন পরীক্ষা নেওয়ার দাবি উঠছে তাতে তাদের পক্ষে সিদ্ধান্ত যাওয়ার বিষয়ে আশাবাদী অনেক পড়ুয়াই।

সাহ্নিক ঘোষ 

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Calcutta University, Online

পরবর্তী খবর