Home /News /education-career /
NEET 2022 Notification This Month: চলতি মাসেই প্রকাশ পাবে NEET বিজ্ঞপ্তি, কী কী বদল হতে পারে পরীক্ষায়?

NEET 2022 Notification This Month: চলতি মাসেই প্রকাশ পাবে NEET বিজ্ঞপ্তি, কী কী বদল হতে পারে পরীক্ষায়?

Medical Entrance Exam: ২০২১ সালে প্রথম ১৩ টি ভাষায় আয়োজিত হয়েছিল NEET

  • Share this:

    #নয়াদিল্লি: ২০২২ সালের নিট (National Eligibility cum Entrance Test) এর নির্ঘণ্ট খুব শিগগিরই প্রকাশ পেতে চলেছে। সম্ভবত চলতি মাসেই NEET-এর দিনক্ষণ ঘোষণা করতে পারে National Testing Agency (NTA)। জুন মাস নাগাদ এই পরীক্ষাটি আয়োজিত হবে। বিজ্ঞপ্তি প্রকাশিত হবে nta.ac.in বা nta.neet.nic.in ওয়েবসাইটে।

    যারা ডাক্তারি পড়তে চান (MBBS/BDS) তাদের এই পরীক্ষায় বসতেই হয়। প্রতিবছর প্রায় ১৫ লক্ষ পড়ুয়া এই পরীক্ষায় বসেন। এবছর সম্ভবত একটু অন্যরকমের হতে চলেছে পরীক্ষাটি।

    আরও পড়ুন- দু'বছর ধরে ১০ হাজারের বেশি আসন ফাঁকা আইআইটিগুলিতে, ৮৭০০ আসন খালি এনআইটিতে

    পরীক্ষার দিন- NEET সাধারণত আয়োজিত হয় মে মাসে। যদিও করোনা অতিমারী পরিস্থিতিতে গত দু’ বছর ধরে সেপ্টেম্বর মাসে আয়োজিত হয়েছে এই পরীক্ষা। তবে পরীক্ষায় দেরি হওয়া এবং ফলস্বরূপ কাউন্সেলিং প্রক্রিয়ায় দেরি হওয়ার কারণে চলতি বছরে আগের নিয়মেই পরীক্ষার আয়োজন হবে বলে জানা গিয়েছে। যে দেরিটুকু হয়েছে তা সামাল দিতে NEET 2022 আয়োজিত হতে পারে চলতি বছরের মে বা জুন মাসে।

    পরীক্ষার ধরন- ২০২১ সালে প্রতিটি বিষয়ে ৪৫ টি প্রশ্নের বদলে পরীক্ষার্থীদের প্রতিটি বিভাগে ৫০ টি করে প্রশ্নের উত্তর দিতে বলা হয়েছিল। এবছরও এই ধাঁচেই পরীক্ষা হবে কারণ রাজ্য এবং কেন্দ্র উভয়ই সিলেবাসে কাটছাঁট করেছে।

    আরও পড়ুন- ভারত পে, শাদি ডটকম, লেন্সকার্ট...জানুন শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়ার উদ্যোগপতিদের পরিচয়

    কতবার দেওয়া যায় পরীক্ষা? অনেক রাজ্যই চেষ্টা করছে বছরে দু’বার NEET-এর আয়োজন করার। তাতে পরীক্ষার্থীদের জয়েন্ট এন্ট্রান্সের মতোই বেশ কয়েকটা সুযোগ মিলবে। যদিও এই প্রস্তাবে এখনও অনুমোদন দেয়নি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

    ভাষা- ২০২১ সালে প্রথম ১৩ টি ভাষায় আয়োজিত হয়েছিল NEET। ইংরেজি, হিন্দি, অসমিয়া, বাংলা, গুজরাতি, মালয়ালম, কন্নড়, মারাঠি, ওড়িয়া, তামিল, তেলগু, উর্দু এবং পঞ্জাবি ভাষা ছিল এর অন্তর্গত। এবছরও এই ভাষাতেই পরীক্ষা হবে বলে আশা করা যায়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: NEET PG Exam 2022

    পরবর্তী খবর