Home /News /education-career /
Vacancies In Armed Police Forces: ২০২৩ সালের মধ্যে ৮৪,৪০৫ চাকরি! দেশের সেনাবাহিনীতে ব্যাপক নিয়োগ করতে চলেছে কেন্দ্র

Vacancies In Armed Police Forces: ২০২৩ সালের মধ্যে ৮৪,৪০৫ চাকরি! দেশের সেনাবাহিনীতে ব্যাপক নিয়োগ করতে চলেছে কেন্দ্র

Govt Jobs Recruitment

Govt Jobs Recruitment

Military Job Vacancies: ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে (সিএপিএফ) ৮৪,৪০৫ টি শূন্যপদ পূরণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

  • Share this:

    #নয়াদিল্লি: ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে (সিএপিএফ) ৮৪,৪০৫ টি শূন্যপদ পূরণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বুধবার রাজ্যসভাকে জানিয়েছেন এই তথ্য। বিজেপি সাংসদ অনিল আগরওয়ালের প্রশ্নের উত্তরে মন্ত্রী আরও জানান, কনস্টেবলের (সাধারণ দায়িত্ব) ২৫,২৭১ টি পদ পূরণের জন্য ইতিমধ্যেই পরীক্ষা নেওয়া হয়েছে।

    MoS-এর তথ্য অনুযায়ী, CAPF-এ মোট ৮৪,৪০৫ টি শূন্যপদ রয়েছে যার মধ্যে অসম রাইফেলস (৯,৬৫৯), সীমান্ত নিরাপত্তা বাহিনী (১৯,২৫৪), কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী (১০,৯১৮), কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (২৯,৯৮৫), ইন্দো -তিব্বত সীমান্ত পুলিশ (৩,১৮৭) এবং সশস্ত্র সীমা বল (১১,৪০২) অন্তর্ভুক্ত রয়েছে।

    আরও পড়ুন- "আপনার নাম মোদিজি, আপনাকে রোজ টিভিতে দেখা যায়," একরত্তির উত্তরে হেসে ফেললেন মোদি

    এই অসম রাইফেলস, BSF, CISF, CRPF, ITBP, এবং SSB বাহিনীর যৌথ অনুমোদিত শক্তি হল ১০,০৫,৭৭৯, জানিয়েছে MoS। নিত্যানন্দ রাই আরও জানিয়েছেন, সরকার CAPF-তে দ্রুত শূন্যপদগুলি পূরণ করতে বিভিন্ন পদক্ষেপ করেছে।

    মন্ত্রীর কথায়, এই পদক্ষেপগুলির মধ্যে কনস্টেবল (সাধারণ দায়িত্ব) পদে বার্ষিক নিয়োগের জন্য পদ্ধতি অন্তর্ভূক্ত, যার জন্য স্টাফ সিলেকশন কমিশনের (এসএসসি) সঙ্গে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।

    জেনারেল ডিউটি ​​পদে নিয়োগের জন্য, কনস্টেবল (জেনারেল ডিউটি), সাব-ইন্সপেক্টর (জিডি) বা অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর (এক্সিকিউটিভ) এবং অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট (জেনারেল ডিউটি) পদে নিয়োগের জন্য দীর্ঘমেয়াদি ভিত্তিতে একটি করে নোডাল ফোর্স মনোনীত করা হয়েছে, বলেন নিত্যানন্দ রাই।

    আরও পড়ুন- পিরিয়ডস হয়েছে, তাই স্কুলে ছাত্রীদের বৃক্ষরোপণ করতে দিলেন না খোদ শিক্ষক!

    তিনি আরও জানান, সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং অসম রাইফেলসকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নন-জেনারাল ডিউটি ​​ক্যাডারে শূন্য পদে নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। পদোন্নতিমূলক শূন্যপদ পূরণের জন্য বিভাগীয় পদোন্নতি কমিটির (ডিপিসি) সময়মতো সভা করার কথাও উল্লেখ করেন মন্ত্রী।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Agnipath military recruitment, CAPF, Indian Army

    পরবর্তী খবর