Home /News /education-career /
RRB Group D Recruitment: গ্রুপ ডি-র পরীক্ষায় বড়সড় পরিবর্তন আনল রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড

RRB Group D Recruitment: গ্রুপ ডি-র পরীক্ষায় বড়সড় পরিবর্তন আনল রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড

Job Vacancy: rrb group d recruitment

Job Vacancy: rrb group d recruitment

Job Vacancy: আরআরবি-র বিজ্ঞপ্তি অনুসারে, কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT)-র দ্বিতীয় পর্যায় বাদ দিয়ে এখন থেকে শুধুমাত্র একটি অর্থাৎ একক পর্যায়েই সিবিটি-র পরীক্ষা নেওয়া হবে।

  • Share this:

#নয়াদিল্লি: আরআরবি গ্রাউন্ড ডি ২০২২ চলতি বর্ষের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রক্রিয়ায় বেশ বড় রকমের পরিবর্তন আনা হয়েছে। সম্প্রতি রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (Railway Recruitment Board) তরফে এক বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে জানানো হয়েছে।

সেন্ট্রালাইজড এমপ্লয়মেন্ট নোটিশ নং RRC-01/2019 অনুসারে পূর্বের তালিকাভুক্ত বেশ কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে। গত ৭ এপ্রিল, ২০২২ তারিখে এক বিজ্ঞপ্তিতে অর্থনৈতিক ভাবে অনগ্রসর বিভাগের সংরক্ষণ, মাল্টি-সেশনাল পেপারের মার্কস নর্মালাইজেশন, প্রার্থীদের পছন্দের পদ নির্বাচন এবং ডকুমেন্ট ভেরিফিকেশনের মতো পরীক্ষার বিভিন্ন দিকগুলিতে পরিবর্তন আনা হয়েছে বলে জানানো হয়েছে।

আরআরবি-র বিজ্ঞপ্তি অনুসারে, কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT)-র দ্বিতীয় পর্যায় বাদ দিয়ে এখন থেকে শুধুমাত্র একটি অর্থাৎ একক পর্যায়েই সিবিটি-র পরীক্ষা নেওয়া হবে। এছাড়াও, অর্থনৈতিকভাবে অনগ্রসর বিভাগের প্রার্থীরা এখন থেকে ডকুমেন্ট ভেরিফিকেশনের সময় নিজেদের সার্টিফিকেট দেখাতে পারবেন। শুধু তা-ই নয়, ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য ডাকা প্রার্থীদের সংখ্য়ায়ও বদল আনা হচ্ছে। ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে, আগে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা বা সিবিটি (CBT) এবং শারীরিক দক্ষতার পরীক্ষায় (PET) যোগ্যতা অর্জনের পরে শূন্য পদের সংখ্যার তুলনায় প্রায় ১.৫ গুণ বা পাঁচ শতাংশ বেশি সংখ্যক প্রার্থীদের ডাকা হতো। আরআরবির বর্তমান ঘোষণা অনুযায়ী এখন সিদ্ধান্ত হয়েছে যে, বিজ্ঞাপনে যে শূন্য পদের সংখ্যা দেওয়া হয়েছে, সেই সংখ্যক প্রার্থীকেই ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য ডাকা হবে।

আরও পড়ুন - T20 World Cup: টি টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন বেশি ভারতীয়রা, আইসিসি-র নয়া নিয়মে ফায়দা

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে যে, পার্সেন্টাইল-ভিত্তিক পদ্ধতির উপরেই নির্ভর করে নম্বর দেওয়া হবে। তবে যদি দুই বা তার বেশি প্রার্থী একই পার্সেন্টাইল নম্বর পান, তাহলে সেক্ষেত্রে বয়সের ভিত্তিতেই তাঁদের যোগ্যতার মানদণ্ড বিচার করা হবে। এর অর্থ হল, এক জন বেশি বয়সের প্রার্থী উপস্থিত থাকলে তাঁকে ভেরিফিকেশন ও তালিকা প্রস্তুতির সময় উপরের দিকে রাখা হবে। আবার এক্ষেত্রে প্রার্থীরা সমবয়সী হলে টাইব্রেকার হিসেবে কাজ করবে তাঁদের নামের আদ্যক্ষরের বর্ণমালা।

আরও পড়ুন - T20 World Cup 2024: খেলবে আমেরিকা-ওয়েস্টইন্ডিজ, থাকছে নানা নিয়মকানুন, জানুন

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড পরীক্ষা ও নির্বাচন পদ্ধতি ছাড়াও পরিবর্তন এনেছে পদের নামেও। নতুন ঘোষণা অনুযায়ী, এখন থেকে এই অ্যাসিস্ট্যান্ট পয়েন্টসম্যান পদটিকে ‘পয়েন্টসম্যান’ নামে চিহ্নিত করা হবে। আরআরবি গ্রুপ ডি পরীক্ষা চলতি বছরের জুলাই মাস থেকে অনুষ্ঠিত হবে বলে ইতিমধ্যেই জানানো হয়েছে।

Published by:Debalina Datta
First published:

Tags: Job Vacancy, Recruitment

পরবর্তী খবর