ICAR Recruitment 2021: ইয়ং প্রফেশনালদের খোঁজে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ, জানুন বিশদে

Representational Image

প্রযুক্তিনির্ভর কর্মীসংখ্যা বৃদ্ধি করার লক্ষ্যে চলতি বছরে বেশ কিছু শূন্যপদে ইয়ং প্রফেশনাল (Young Professional) নিয়োগ করতে চলেছে।

  • Share this:

ICAR Recruitment 2021: যে কোনও দেশের অর্থনীতি ভর দিয়ে থাকে দু'টি ক্ষেত্রের উপরে। এর মধ্যে একটি হল শিল্প এবং অন্যটি অবশ্যই কৃষি। কৃষিপ্রধান দেশ হিসাবে ভারতে নিরন্তর বৃহত্তর ফলন এবং আনুষঙ্গিক উন্নয়নের লক্ষ্যে গবেষণা চলে, যার দায়িত্বে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (Indian Council of Agricultural Research)। এবার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেল কৃষি উন্নয়নের লক্ষ্যে নিবেদিতপ্রাণ সেই সরকারি সংস্থা থেকে।

জানা গিয়েছে যে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ তাদের প্রযুক্তিনির্ভর কর্মীসংখ্যা বৃদ্ধি করার লক্ষ্যে চলতি বছরে বেশ কিছু শূন্যপদে ইয়ং প্রফেশনাল (Young Professional) নিয়োগ করতে চলেছে। এই জায়গায় এসে জানিয়ে রাখা ভালো যে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের প্রধান কার্যালয়ের ফিনান্স বিভাগের (Finance Division) এই কাজ সরকারি চাকরি হলেও তা দেওয়া হচ্ছে চুক্তির ভিত্তিতে স্বল্পকালের মেয়াদে। যদিও সেই মেয়াদ ঠিক কত মাস বা কত বছরের, সেই নিয়ে বিশদে কিছু জানানো হয়নি প্রতিষ্ঠানের তরফে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের শূন্যপদের বিবরণ:

মোট ১৪টি শূন্যপদে ইয়ং প্রফেশনাল হিসাবে উপযুক্ত প্রার্থীকে বাছাই করা হবে বলে জানা গিয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের শূন্যপদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা:

১. B.Com, BBS, BBA পাস করা প্রার্থীদের ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতেই হবে।

২. CA ইন্টার, ICWA ইন্টার বা CS ইন্টারের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর ন্যূনতম ১ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের শূন্যপদে আবেদনের বয়সগত যোগ্যতা:

জানা গিয়েছে যে আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ২১ বছর থেকে ৪৫ বছরের মধ্যে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের নিয়োগের নির্বাচন প্রক্রিয়া:

মেধা তালিকার ভিত্তিতে প্রথমে প্রার্থীদের মনোনীত করা হবে। এর পর তাঁদের একটি ইন্টারভিউয়ে ডাকা হবে, দরকারে লিখিত পরীক্ষাও নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

মনে রাখা দরকার, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের অফিসিয়াল ওয়েবসাইট মারফত অনলাইনে আবেদন করতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২০ জুলাই, ২০২১; এর পরে জমা হওয়া কোনও আবেদন গ্রাহ্য করা হবে না।

Published by:Ananya Chakraborty
First published: