• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • Upper Primary Teachers Recruitment: হাইকোর্টের নির্দেশ, প্রায় চার মাস বন্ধ হয়ে গেল উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ!

Upper Primary Teachers Recruitment: হাইকোর্টের নির্দেশ, প্রায় চার মাস বন্ধ হয়ে গেল উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ!

ফের জটিলতা উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে

ফের জটিলতা উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগে

Upper Primary Teachers Recruitment: এদিন হাইকোর্টের নির্দেশে জানানো হয়েছে, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শিক্ষা দফতরের সহ অধিকর্তা প্রতিটি অভিযোগের নিষ্পত্তি করবেন।

  • Share this:

#কলকাতা: ফের মামলার গেরোয় উচ্চ প্রাথমিকে শিক্ষক (Upper Primary Teachers Recruitment) নিয়োগ। উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে অভিযোগের পাহাড় জমা পড়েছে কমিশনের কাছে। আর সেই সমস্ত অভিযোগের নিষ্পত্তির জন্য আরও ৩ মাস সময় বরাদ্দ করল হাইকোর্ট। আপাতত বন্ধ থাকবে নিয়োগ সুপারিশ। ১৫ সপ্তাহ পর ফের এই শুনানি হবে। এদিন হাইকোর্টের নির্দেশে জানানো হয়েছে, শিক্ষা দফতরের সহ অধিকর্তা প্রতিটি অভিযোগের নিষ্পত্তি করবেন। এদিন এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, জুলাই মাস থেকে অভিযোগের শুনানি করে চলেছে SSC। কমিশনে আবেদন করে অভিযোগ নিষ্পত্তির জন্য সময় বাড়ানোর আবেদনের প্রেক্ষিতেই সময় বাড়ানোর নির্দেশ দিল হাইকোর্ট। অনিয়মের জেরে দীর্ঘদিন ধরে ঝুলে রয়েছে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। শেষমেশ হাইকোর্টের নির্দেশের পর গত ১৯ জুলাই থেকে শুরু হয় উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া।

সমস্ত করোনা বিধি মেনে সেই ইন্টারভিউ প্রক্রিয়া চলে। আর নিয়োগ প্রক্রিয়ায় এই দীর্ঘসূত্রতার কারণে স্কুল সার্ভিস কমিশনের অন্যান্য ক্ষেত্রে চাকরির জন্য আবেদন করেছিলেন অনেকেই। কয়েকজন চাকরিও পেয়ে গিয়েছেন। তাঁদের মধ্যে একাংশের নাম আবার উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকাতেও ঠাঁই পায়। সেই ধরনের প্রার্থীর সংখ্যা ছিল প্রায় ১,০০০ জন।

আরও পড়ুন: স্কুল খুললেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য ব্রিজ কোর্স, দেওয়া হবে বই

কিন্তু কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়, যেহেতু ওই প্রার্থীরা কমিশনের অন্যান্য ক্ষেত্রেই চাকরিতে বহাল রয়েছেন, তাই তাঁরা উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ে যোগ দিতে পারবেন না। কিন্তু সেই নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে জানানো হয়, উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি প্রকাশের সময় তাঁদের হাতে কোনও ধরনের চাকরি ছিল না। পরে উচ্চ প্রাথমিকের নিয়োগে জট তৈরি হওয়ায় অন্যত্র আবেদন করেন তাঁরা। তাই কমিশনের অন্য চাকরি করতে হয়। সেই চাকরি করলেও তাঁরা উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ে ডাক পাওয়ার যোগ্যতামান পূরণ করেছেন। তাই তাঁদের বঞ্চিত রাখা ঠিক হবে না। এরপর হাইকোর্ট তাঁদেরও ইন্টারভিউ নিতে নির্দেশ দেয়।

আরও পড়ুন: বড় খবর! স্কুল খুলছে ১৬ তারিখ, কিন্তু বদলে গেল ক্লাসের সময়সীমা! শিক্ষকরা যাবেন কবে থেকে?

কিন্তু এছাড়াও প্রচুর অভিযোগ জমা পড়েছে কমিশনের কাছে। যেগুলির ফয়সালা এখনও সম্পূর্ণ হয়নি। তাই সমস্ত অভিযোগের সুষ্ঠু সমাধানের কারণেই ফের দীর্ঘদিনের জন্য আটকে রইল উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ।

Published by:Suman Biswas
First published: