• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • Madhyamik HS 2022: স্কুল খুললেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য ব্রিজ কোর্স, দেওয়া হবে বই

Madhyamik HS 2022: স্কুল খুললেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য ব্রিজ কোর্স, দেওয়া হবে বই

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

ব্রিজ কোর্স আকারে নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ বিষয় গুলি ক্লাসরুমেই পড়ানো হবে ছাত্র-ছাত্রীদের। সিলেবাস কমিটি তার কাজ ইতিমধ্যে শেষ করেছে বলে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর।

  • Share this:

#কলকাতা: আগের ক্লাসের পড়া আগে। তারপরই নিজের ক্লাসের পড়া। এই লক্ষ্যেই আপাতত এগোচ্ছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ুয়াদের জন্য প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হলেও আগামী দিনে প্রত্যেকটি ক্লাসেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর (New Bridge Course For Madhyamik and HS 2022)।

চলতি বছরে যারা মাধ্যমিক (Madhyamik 2022) ও উচ্চ মাধ্যমিক (Higher Secondary 2022)  পরীক্ষা দেবেন তাদের নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ অংশগুলি ব্রিজ কোর্স আকারে পড়ানো হবে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের অনেকটা জুড়ে থাকে নবম এবং একাদশ শ্রেণির পাঠক্রম৷ তাই প্রায় দেড় বছরের বেশি সময় ধরে স্কুলমুখী না হওয়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের নবম ও একাদশ শ্রেণির পাঠ ঝালিয়ে নিতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে৷

১৬  নভেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের ক্লাস শুরু হবে। তখনই এই নয়া পাঠ্যক্রম বই আকারে ছাত্র-ছাত্রীদের দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর, প্রাথমিকভাবে ঠিক হয়েছে স্কুল খুললে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের আগে নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ অংশগুলি পড়ানো হবে। বিশেষত উচ্চমাধ্যমিকের বিজ্ঞান, বাণিজ্য শাখার  ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অংশগুলি পড়ানো হবে। প্রয়োজনে আগে প্র্যাক্টিক্যাল ক্লাস  নতুন করে নেওয়া হতে পারে। অনলাইন ক্লাস হলেও ক্লাসরুমে পড়াশোনাকেই বেশি গুরুত্ব দিতে চাইছে রাজ্য সরকার। আর তার জন্যই আগের ক্লাসের সঙ্গে পরবর্তী ক্লাসের পার্থক্য দূর করতে উদ্যোগী শিক্ষা দফতর।

আরও পড়ুন: বড় খবর! স্কুল খুলছে ১৬ তারিখ, কিন্তু বদলে গেল ক্লাসের সময়সীমা! শিক্ষকরা যাবেন কবে থেকে?

ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছে সিলেবাস কমিটি।দুই বোর্ডের সভাপতি এই বিষয় নিয়ে কিছু বলতে না চাইলেও প্রাথমিকভাবে তাঁরাও বিষয়টিতে সিলমোহর দিয়েছে বলে সূত্রের খবর। মার্চ মাসে মাধ্যমিক এবং এপ্রিল মাসের শুরু থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা।

ইতিমধ্যেই কতটা সিলেবাসের উপরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে বিস্তারিত নির্দেশিকা দেওয়া হয়েছে দুই বোর্ডের তরফে। সময় কম থাকলেও ক্লাস নেওয়ার সময়সীমা যেহেতু অনেকটাই রয়েছে তাই নতুন ক্লাসের পড়া পড়ানোর পাশাপাশি ব্রিজ কোর্স পড়াতেও খুব একটা অসুবিধা হবে না বলে মনে করছে দুই বোর্ড। এর জন্য প্রত্যেকটি স্কুলকে একটি নির্দিষ্ট সময় দিতেও বলা হবে বলেই সূত্রের খবর। অর্থাৎ এমনভাবে স্কুল গুলিকে রুটিন করতে বলা হবে যাতে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ছাত্রছাত্রীরা নিজেদের ক্লাস করার পাশাপাশি এই ব্রিজ কোর্সের ক্লাসও করতে পারে। শীঘ্রই স্কুলগুলিকে তা বই আকারে পাঠানো হবে বলে সূত্রের খবর।

Published by:Debamoy Ghosh
First published: