Home /News /education-career /
Jio Institute: জিও ইনস্টিটিউটের বড় ঘোষণা! চালু হল AI এবং কমিউনিকেশন পিজি কোর্স ! জানুন বিস্তারিত

Jio Institute: জিও ইনস্টিটিউটের বড় ঘোষণা! চালু হল AI এবং কমিউনিকেশন পিজি কোর্স ! জানুন বিস্তারিত

Jio Institute: হাতের কাছে নতুন সুযোগ ! রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL) এর জিও ইনস্টিটিউট একটি বড় ঘোষণা করেছে। জানুন

  • Share this:

    #নয়া দিল্লি:  রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL) এর জিও ইনস্টিটিউট ১৯ এপ্রিল একটি বড় ঘোষণা করেছে। সংস্থার তরফে জানানো হয়েছে এই ইনস্টিউটে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং ডাটা সাইন্স এবং মিডিয়া ও মার্কেটিং কমিউনিকেশনের জন্য পোস্ট গ্রাজুয়েট কোর্সে ভর্তি নেওয়া চলছে।দ্রুততার সঙ্গে ভর্তি নেওয়া হবে এই কোর্সে। এই কোর্সে ভর্তি হওয়ার জন্য ২০ মে-র মধ্যে আবেদন জানাতে হবে।

    AI কোর্সের মাধ্যমে ছাত্রদের শেখানো হবে কী ভাবে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে কী ভাবে বিভিন্ন কোম্পানি এবং সমাজে নতুন কিছু তৈরি করা যায়। এছাড়াও সংস্থার তরফে জানানো হয়েছে, 'এই কোর্সের মাধ্যমে ছাত্রদের আরও উন্নত প্রযুক্তি শেখার সুযোগ করে দেওয়া হবে। এবং ছাত্রদের মধ্যে ক্রেতার মনোভাব এবং একজন ব্যক্তি এই প্রযুক্তির সঙ্গে নিজেকে কতটা এবং কী ভাবে জুড়তে পারেন, সেই শিক্ষাও দেওয়া হবে।"

    এই কোর্সে ভর্তির জন্য কয়েকটি বিষয় জানা জরুরি। সেই অনুযায়ী এই কোর্সে ভর্তি হতে সঠিক কী যোগ্যতা দরকার তাও জানানো হয়েছে। বলা হয়েছে, AI পোস্ট গ্রাজুয়েট কোর্সের জন্য দরকার কম কম্পিউটার সয়েন্স, আইটি, অংক, স্যাটিসটিকস বা ইকোনমিকসের যেকোনো একটি কোর্স করা থাকতে হবে। অন্য কোর্স গুলির জন্য কম করে আন্ডার গ্রাজুয়েটস ডিগ্রি থাকতে হবে যেকোনও বিষয়ে। এছাড়াও এই বিভাগের যেকোনও একটিতে যদি জুলাই ২০২২-এর মধ্যে কম করে এক বছরের কাজের অভিজ্ঞতা থাকলেও আবেদন করা যাবে।

    কী ভাবে আবেদন করবেন: আবেদনের জন্য তিনটি ধাপ রাখা হয়েছে সংস্থার তরফে। প্রথমত, অবেদনকারী অনলাইনে সমস্ত তথ্য প্রমাণ সহ আবেদন জানাতে পারেন। যা যা ডকুমেন্ট চাওয়া হয়েছে সব অনলাইনে সাবমিট করতে হবে। আবেদনের ফি ধার্য করা হয়েছে ২৫০০ টাকা। jioinstitute.edu.in. এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে।

    দ্বিতীয়ত, আবেদনকারীদের অনলাইন জিও ইনস্টিউট এন্ট্রান্স টেস্ট (JET) দিতে হবে। সেখানে মাল্টিপেল চয়েজের প্রশ্ন থাকবে। সেই সঙ্গে আবেদনকারীর মৌখিক এবং লিখিত পরীক্ষা দিতে হবে। এছাড়াও চাইলে ছাত্র-ছাত্রীরা জিআরই টেস্টও দিতে পারেন।

    আরও পড়ুন: দিল্লি বিশ্ববিদ্যালয়ে প্রচুর সহকারী অধ্যাপক নিয়োগ, বিশদে জানুন

    এর পরেই যারা এই দুটি ধাপ পেরিয়ে আসবেন তাঁদেরকে অনলাইন পার্সোনাল ইন্টারভিউতে ডাকা হবে। এই সময় আবেদনকারীর আগের সব পরীক্ষার মার্কশিট, কোথায় কী পড়েছে সে সব তথ্য নেওয়া থবে। কোনও কাজের অভিজ্ঞতা থাকলে সেটাও যাচাই করে নেওয়া হবে এই সাক্ষাৎকারে। এই কোর্সের জন্য ১০০ শতাংশ স্কলারশিপও দেওয়া হবে। বিশেষভাবে সক্ষম বা মেধাবী ছাত্র-ছাত্রীদের। এমনকি দেশের বাইরে থেকেও এই কোর্স কেউ করতে চাইলে, সে ক্ষেত্রেও থাকছে বেশ কিছু সুবিধা।

    জিও ইনস্টিটিউটের ভাইস চান্সেলর ডক্টর দীপক জৈন জানিয়েছেন, " সকল ছাত্রকে যে কোর্সে শেখানো হবে, তার গুরুত্ব বর্তমান কাজের জগতে সব থেকে বেশি থাকবে। দেশ বিদেশের দক্ষ শিক্ষকেরাই এই কোর্স শেখাবেন।" তিনি আরও জানান, দেশ থেকে বিশ্বে ভারতের প্রতিভাকে ছড়িয়ে দিতেই এই প্রচেষ্টা।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Jio Institute, Reliance Industries Ltd, RIL

    পরবর্তী খবর